লাইফস্টাইল

corona virus btn
corona virus btn
Loading

চেহারা নিয়ে হীনম্মন্যতা কি যৌন সম্পর্কে প্রভাব ফেলে? কী বলছেন বিশেষজ্ঞ?

চেহারা নিয়ে হীনম্মন্যতা কি যৌন সম্পর্কে প্রভাব ফেলে? কী বলছেন বিশেষজ্ঞ?
Representational Image

এই জায়গা থেকেই এ বার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞ পল্লবী বার্নওয়াল। জানাচ্ছেন তাঁর এক পাঠিকার কথা। এই মহিলা লিখেছেন যে শারীরিক ভাবে ওজন বেশি হওয়ার জন্য তিনি সব সময়ে হীনম্মন্যতায় ভোগেন!

  • Share this:

#কলকাতা: বলা হয় বটে- সৌন্দর্য লুকিয়ে থাকে অপর পক্ষের চোখে! অর্থাৎ জনৈক ব্যক্তি কারও চোখে সুন্দর হয়ে ধরা দিলেও অন্যের চোখে সেটা না-ও হতে পারে!

কিন্তু বিষয়টি যখন যৌনতা, তখন একটু তলিয়ে ভাবার প্রয়োজন আছে বইকি! যৌনতার সঙ্গে সৌন্দর্যের খুব গভীর ভাবেই একটা সম্পর্ক আছে। কাউকে যদি আমাদের সুন্দর মনে না হয়, যদি শারীরিক ভাবে আকর্ষণীয় মনে না হয়, তা হলে তাঁর সঙ্গে শারীরিক সম্পর্ক স্থাপনের কথা আমরা কেউই ভেবে উঠতে পারি না!

অন্য দিকে, সৌন্দর্যের যে প্রথাগত সংজ্ঞা আমাদের সমাজে প্রচলিত রয়েছে, তা-ও কিছুটা হলেও প্রভাবিত করতে পারে জনৈক ব্যক্তির যৌনজীবন। তিনি যদি সমাজের প্রচলিত ধারণা মেনে সুন্দর হন, অনেকেই শারীরিক ভাবে তাঁকে কামনা করে থাকেন। কারণ তাঁদের বোধেও কাজ করে সে-ই প্রচলিত সংজ্ঞাই! অন্য দিকে, কেউ যদি সমাজের প্রচলিত সৌন্দর্যের ধারণার মধ্যে না পড়েন, সে ক্ষেত্রে অনেকেই তাঁর দিক থেকে মুখ ফিরিয়ে নিতে পারেন। পরিণামে যৌনজীবন বিঘ্নিত হতে পারে, নিজেকে নিয়ে একটা হীনম্মন্যতাও গড়ে উঠতে পারে।

এই জায়গা থেকেই এ বার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞ পল্লবী বার্নওয়াল। জানাচ্ছেন তাঁর এক পাঠিকার কথা। এই মহিলা লিখেছেন যে শারীরিক ভাবে ওজন বেশি হওয়ার জন্য তিনি সব সময়ে হীনম্মন্যতায় ভোগেন! তাঁর যৌনসঙ্গীরা কিছু না বললেও তাঁদের সামনে নগ্ন হতেও অস্বস্তি বোধ করেন তিনি!

সবার প্রথমে সাফ জানিয়েছেন পল্লবী- এ ধরনের হীনম্মন্যতার কোনও মানে হয় না! কেন না, অনেকেই ওই মহিলাকে পছন্দ করছেন। সেই জন্যই তাঁরা ওই মহিলার সঙ্গে শারীরিক সম্পর্ক স্থাপন করতে আগ্রহী বোধ করছেন। ফলে, প্রচলিত সামাজিক ধারণা নিয়ে বিব্রত বোধ করার কোনও কারণ নেই বলেই পল্লবীর অভিমত!

কিন্তু একই সঙ্গে আরেকটা দিকও উল্লেখ করতে ভুলছেন না পল্লবী। সেটা হল আত্মশ্লাঘার দিক। কেউ যদি নিজের শারীরিক গড়ন নিয়ে সন্তুষ্ট না থাকেন, তা হলে সঙ্গী বা সঙ্গিনী যতই প্রশংসা করুন না কেন, তাঁর মন থেকে খুঁতখুঁতুনি দূর হবে না। কেন না, তিনি নিজে এমন গড়নের যৌনসঙ্গী বেছে নিতেন না- এটাই মানসিক অসন্তুষ্টির মূল!

তাই সাফ জানাচ্ছেন পল্লবী- সে ক্ষেত্রে শরীরচর্চা, গ্রুমিং সব মিলিয়েই নিজের মনের মতো হয়ে ওঠা যায়!

Pallavi Barnwal

Published by: Siddhartha Sarkar
First published: December 30, 2020, 2:26 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर