Home /News /life-style /
Blood Sugar problem: এই খাবারগুলো প্রতিদিন খাচ্ছেন? নিঃশব্দে সুগার বাড়ছে, এখনই সাবধান হন!

Blood Sugar problem: এই খাবারগুলো প্রতিদিন খাচ্ছেন? নিঃশব্দে সুগার বাড়ছে, এখনই সাবধান হন!

এই খাবারগুলো প্রতিদিন খাচ্ছেন? নিঃশব্দে সুগার বাড়ছে, এখনই সাবধান হন

এই খাবারগুলো প্রতিদিন খাচ্ছেন? নিঃশব্দে সুগার বাড়ছে, এখনই সাবধান হন

Blood Sugar problem: কিছু পছন্দের খাবার সবারই থাকে যেগুলো সুস্বাদু হলেও রক্তে শর্করার উপর নেতিবাচক প্রভাব ফেলে।

  • Share this:

#কলকাতা: প্রয়োজনীয় সমস্ত সতর্কতা অবলম্বন করা হয়েছে। কিন্তু তার পরেও আচমকা বেড়ে গেল সুগার। কেন এমনটা হয়? এর জন্য দায়ী হল খাদ্যাভ্যাস। ব্লাড সুগার বা গ্লুকোজ হল রক্তের প্রধান চিনি। প্রতিদিন যে খাবার খাওয়া হয়, সেখান থেকেই শরীর গ্লুকোজ সংগ্রহ করে। কিন্তু কিছু পছন্দের খাবার সবারই থাকে যেগুলো সুস্বাদু হলেও রক্তে শর্করার উপর নেতিবাচক প্রভাব ফেলে। তা ছাড়া ভুল খাদ্যাভ্যাসও এর জন্য দায়ী (Blood Sugar)।

শুধু কার্বোহাইড্রেট যুক্ত খাবার খাওয়া: এটা খুব সাধারণ একটা ভুল, যা প্রায় সবাই করে। সেটা হল, শুধু কার্বোহাইড্রেট যুক্ত খাবার খাওয়া। রক্তে যাতে শর্করা দ্রুত বাড়তে না পারে সে জন্য প্রোটিন, ফাইবার এবং চর্বি জাতীয় অন্যান্য পুষ্টির সঙ্গে কার্বোহাইড্রেট যোগ করতে হয়। শুধু কার্বোহাইড্রেটযুক্ত খাবার রক্তে চিনির পরিমাণই বাড়াবে, পুষ্টি মিলবে না একচুলও। অর্থাৎ এই ধরনের খাবারে শরীরের কোনও লাভ হয় না। যখন প্রোটিন এবং ফাইবারের সঙ্গে কার্বোহাইড্রেট মেশে তখন রক্ত প্রবাহে শর্করার নির্গত করার প্রক্রিয়াটাকে ধীর করে দেয়। কারণ পুষ্টি হজম হতে সময় লাগে।

আরও পড়ুন- বাবার জন্য বয়ে আনে সৌভাগ্যের ডালি! দেবী লক্ষ্মীর আশীর্বাদ নিয়েই জন্মায় এই সব তারিখের জাতিকারা

কম ফাইবার যুক্ত খাবার: প্রতিদিন যতটা প্রয়োজন, শরীরে যদি তার থেকে কম ফাইবার যায় তাহলেও রক্তে শর্করার মাত্রা বৃদ্ধি পায়। মায়ো ক্লিনিক অনুসারে, পুরুষ এবং মহিলাদের জন্য দৈনিক ফাইবার গ্রহণের পরিমাণ ভিন্ন। একজন প্রাপ্তবয়স্ক পুরুষের প্রতিদিন ৩০ থেকে ৩৮ গ্রাম ফাইবার গ্রহণ করা উচিত। সেখানে একজন প্রাপ্তবয়স্ক মহিলাকে ২১ থেকে ২৫ গ্রাম খাদ্যতালিকাগত ফাইবার গ্রহণ করতে হয়। ফাইবার এমন একটা পুষ্টি যা শুধু শরীরের রক্তে শর্করার মাত্রা কমায় না, ডায়াবেটিস এবং হৃদরোগের মতো বেশ কয়েকটি রোগের ঝুঁকি কমানোর পাশাপাশি হজমশক্তিও বাড়ায়।

আরও পড়ুন- যাত্রা শুরুর দিনে শিয়ালদহ মেট্রোয় যাত্রী ১২ হাজারের কাছাকাছি, টিকিট থেকে আয় ৩ লাখের বেশি

লুকানো চিনি গ্রহণ: বেশিরভাগ মানুষই খেতে হয় তাই খায়। পছন্দের খাবার বেশি করে খায়। কিন্তু খাদ্যাভ্যাস বলে একটা ব্যাপার আছে সে সম্পর্কে বেশিরভাগ মানুষই বিশেষ কিছু জানেন না। অনেক খাবার আছে যেগুলোতে ভাল মাত্রায় চিনি আছে, কিন্তু বোঝা যায় না। ফল থেকে শুরু করে শাকসবজি এমনকী সিরিয়াল, ফলের রস, রুটি এবং কম চর্বিযুক্ত দইতেও চিনি লুকিয়ে থাকে। যখন লুকানো চিনির একাধিক উৎস একসঙ্গে খাওয়া হয় তখন শরীরের উপর নেতিবাচক প্রভাব ফেলে এবং রক্তে শর্করার মাত্রা বৃদ্ধির পথ প্রশস্ত হয়। আবার প্যাকেটজাত খাবারেও প্রচুর পরিমাণে চিনি থাকে। তাই এই ধরনের খাবার কেনার সময় পুষ্টির লেবেল এবং উপাদানগুলোর তালিকা দেখে নেওয়া উচিত। তাহলেই কোন খাবারে লুকানো চিনি আছে সেটা বোঝা যাবে।

Published by:Siddhartha Sarkar
First published:

Tags: Blood Sugar

পরবর্তী খবর