Home /News /life-style /
এই গ্রীষ্মে সিনেমা থেকে ধারণা নিয়ে সাজিয়ে ফেলুন ঘর, ঠান্ডা হবে, বলিউডি লুকও আসবে

এই গ্রীষ্মে সিনেমা থেকে ধারণা নিয়ে সাজিয়ে ফেলুন ঘর, ঠান্ডা হবে, বলিউডি লুকও আসবে

Summer Home Decor 2022: রমের হাত থেকে মুক্তি তো মিলবেই সঙ্গে ঘরদোরকে দেওয়া যাবে রুপোলি পর্দার ছোঁওয়া

  • Share this:

Summer Home Decor: বৈশাখেই ঝলসে দিচ্ছে তাপমাত্রা। এসি-কুলারেও বাগে আনা যাচ্ছে না গরমকে। তাই এই সময়টা বাড়িকে সাজাতে হবে ভিন্ন সাজে। যাতে সে নিজেই লড়তে পারে সূর্যের প্রখর রোদের সঙ্গে। তাহলেই গরমে ঘরের দমবন্ধ পরিবেশ থেকে মুক্তি মিলবে। এজন্য অন্দরসজ্জায় কিছু অদলবদল আনতে হবে। আর সেটা যদি বলিউডি সিনেমার অনুপ্রেণায় হয় তাহলে তো কথাই নেই। গরমের হাত থেকে মুক্তি তো মিলবেই সঙ্গে ঘরদোরকে দেওয়া যাবে রুপোলি পর্দার ছোঁওয়া। দুইয়ে মিলে এই গরমে বাড়ি হয়ে উঠবে যথার্থ ‘কুল’।

দেওয়ালে অরিগামি এবং ডেকলস: ‘ওয়েক আপ সিড’ (Wake Up Sid) সিনেমাটা মনে আছে নিশ্চয়? ঘর জুড়ে শোভা পাচ্ছিল রকমারি অরিগামি। এই সিনেমা থেকে অনুপ্রেরণা নিয়ে এই গরমে ঘর সাজিয়ে ফেলা হবে সবচেয়ে সহজ এবং প্রাণবন্ত। না, এজন্য ঘরকে স্টুডিও বানাতে হবে না। তবে যেটা চেষ্টা করা যায় সেটা হল দেওয়ালকে এনার্জেটিক রঙে রাঙানো। নিজে কিছু অরিগামি তৈরি করা যায়। বা কিনেও আনা যায়। তারপর দেওয়ালে মানানসইভাবে সেগুলিকে আঠা দিয়ে সেঁটে দেওয়া যায় বা ফ্রেম করা যায়।

আরও পড়ুন - গরমে সুস্থ থাকতে চাইলে এই খাবার এবং পানীয়গুলো এড়িয়ে চলতেই হবে, বলছেন বিশেষজ্ঞরা

কাচের দেওয়াল, হ্যাঙ্গিং লাইট: ঠিক ‘ডিয়ার জিন্দেগি’র (Dear Zindagi) মতো। সুন্দর কাচের দেওয়াল সঙ্গে হ্যাঙ্গিং লাইটে ঘরে প্রাচীন আর আধুনিকতার মেলবন্ধন হবে। দেওয়ালগুলোতে একটা রাস্টিক ফিল দিলে সেই প্রাচীনতা ব্যাপারটা আরও জোরালো হবে। কিছু অ্যান্টিক আসবাবপত্র কিনে নেওয়া যায়। সঙ্গে কিছু ভালো ডেকোর।

পর্দা নিছক পর্দা নয়: গ্রীষ্মে পর্দার অনেক গুরুত্ব আছে। সকালে তা সূর্যের প্রখর রোদ আটকাবে। আবার সন্ধ্যায় সেই পর্দার ভিতর দিয়েই খেলবে হাওয়া বাতাস। তাই এই সময়টা দু’ধরনের পর্দা হলে সবচেয়ে ভালো। দিনে ভারী, সন্ধ্যায় পাতলা। একান্ত সম্ভব না হলে ‘সালাম নমস্তে’র (Salaam Namaste) মতো ন্যুড বা প্যাস্টেল শেডের পর্দা ব্যবহার করা যায়। এতে রঙটাই আসল কাজ করবে। সঙ্গে ইতিবাচক ভাইবের জন্য প্রতিদিন বাড়িতে তাজা ফুল রাখতে পারলে খুব ভালো।

আরও পড়ুন - এই গরমে শরীর রেহাই পাক ঘামাচির হাত থেকে, কাজে আসুক এই কয়েক ঘরোয়া টোটকা

ওয়াল ডেকর পিস: ‘কি অ্যান্ড কা’-এর (Ki & Ka) মতো বেতের বইয়ের তাক রাখা যায়। বা দেওয়াল ঘড়িকেও বাড়ির সাজসজ্জার প্রধান অংশ করে তোলা যায়। রঙিন কুশন কিংবা কাচের শোপিস-ও খুব ভালো মানাবে। তবে অতিরিক্ত জিনিসপত্র রেখে ঘর বোঝাই করে কোনও লাভ নেই। গরমের মধ্যে তাতে আরও গরম বাড়বে। বরং ঘর একটু শ্বাস নিক। হাওয়া-বাতাস খেলার জায়গা পাক। এতে ঘর বড়ও দেখাবে, আরামও পাওয়া যাবে।

Published by:Ananya Chakraborty
First published:

Tags: Home Decor, Summer

পরবর্তী খবর