Home /News /life-style /
এক চামচ মধুতেই সব রোগ দূর ! পড়ে ফেলুন, খেয়ে দেখুন

এক চামচ মধুতেই সব রোগ দূর ! পড়ে ফেলুন, খেয়ে দেখুন

Photo Collected

Photo Collected

কথায় আছে, প্রিভেনশন ইজ বেটার দ্যান কিওর ৷ আর সুস্থ থাকতে এই সচেতন থাকাটা অত্যন্ত জরুরী ৷

  • Share this:

    #কলকাতা: কথায় আছে, প্রিভেনশন ইজ বেটার দ্যান কিওর ৷ আর সুস্থ থাকতে এই সচেতন থাকাটা অত্যন্ত জরুরী ৷ আমাদের রান্নাঘরেই এমন অনেক জিনিস রয়েছে, যা কিনা রোজ ব্যবহার করলেই সুস্থ থাকা অত্যন্ত সহজ হয়ে যায় ৷ মধু হল এরকমই একটি জিনিস, যার গুণ প্রচুর ৷

    মধু ভালো শক্তি প্রদায়ী খাদ্য। মধু তাপ ও শক্তির ভালো উৎস। মধু দেহে তাপ ও শক্তি জুগিয়ে শরীরকে সুস্থ রাখে।

    এতে যে শর্করা থাকে তা সহজেই হজম হয়। কারণ এতে যে ডেক্সট্রিন থাকে তা সরাসরি রক্তে প্রবেশ করে এবং তাৎক্ষণিকভাবে ক্রিয়া করে। পেটরোগা মানুষদের জন্য মধু বিশেষ উপকারি।

    মধুতে রয়েছে ভিটামিন বি কমপ্লেক্স, ডায়রিয়া, কোষ্ঠকাঠিন্য দূর করে। ১ চা চামচ খাঁটি মধু ভোরবেলা পান করলে কোষ্ঠকাঠিন্য এবং অম্বলের সমস্যা দূর হয়।

    মধু রক্তের হিমোগ্লোবিন গঠনে সহায়তা করে বলে এটি রক্তশূন্যতায় বেশ ফলদায়ক। কারণ এতে থাকে খুব বেশি পরিমাণে কপার, লৌহ ও ম্যাঙ্গানিজ।

    বলা হয়, ফুসফুসের যাবতীয় রোগে মধু উপকারী। যদি একজন অ্যাজমা (শ্বাস কষ্ট) রোগীর নাকের কাছে ধরে শ্বাস টেনে নেয়া হয় তাহলে সে স্বাভাবিক এবং গভীরভাবে শ্বাস টেনে নিতে পারবেন। কেউ কেউ মনে করেন, এক বছরের পুরনো মধু শ্বাস কষ্টের রোগীদের জন্য বেশ ভালো।

    মধু অনিদ্রার ভালো ওষুধ। রাতে শোয়ার আগে এক গ্লাস জলের সঙ্গে দুই চা চামচ মধু মিশিয়ে খেলে এটি গভীর ঘুম ও সম্মোহনের কাজ করে।

    পুরুষদের মধ্যে যাদের যৌন দুর্বলতা রয়েছে তারা যদি প্রতিদিন মধু ও ছোলা মিশিয়ে খান তাহলে বেশ উপকার পাবেন।

    আরও পড়ুন 

    ১৪ বছরেই ২৩৭ কেজি, স্তম্ভিত চিকিৎসকরা

    First published:

    Tags: Good Health, Honey, Honey Benefits

    পরবর্তী খবর