Home /News /life-style /
Skin Care || বলিরেখা থেকে অকাল বার্ধক্য? প্রতিদিন পাতে রাখুন এই স্যালাডগুলো, কামাল হবে!

Skin Care || বলিরেখা থেকে অকাল বার্ধক্য? প্রতিদিন পাতে রাখুন এই স্যালাডগুলো, কামাল হবে!

Skin Care Tips

Skin Care Tips

Skin Care || কয়েকটি স্যালাডের সুলুকসন্ধান দেওয়া হল, যেগুলো শুধু শরীর সুস্থ রাখবে তাই নয়, ত্বকেও বাড়তি উজ্জ্বলতা এনে দেবে।

  • Share this:

স্যালাডের স্বাস্থ্য উপকারিতার কথা সবাই জানে। বছরের পর বছর ধরে পুরুষ এবং মহিলার সুস্থ দেহ তো বটেই, স্বাস্থ্যকর ত্বকের চাবিকাঠি লুকিয়ে রয়েছে স্যালাড তৈরির বিভিন্ন সবজি এবং তার উপাদানে। কাঁচা হোক কিংবা রান্না করা, স্যালাডের উপাদানগুলির হাজার এক উপকারিতা রয়েছে যা প্রথম দিন থেকেই শরীরে কাজ করা শুরু করে। তবে হ্যাঁ, পাতে প্রতিদিন স্যালাড রাখতে হবে। অর্থাৎ ধারাবাহিকতা বজায় রাখাটা গুরুত্বপূর্ণ। এখানে কয়েকটি স্যালাডের সুলুকসন্ধান দেওয়া হল, যেগুলো শুধু শরীর সুস্থ রাখবে তাই নয়, ত্বকেও বাড়তি উজ্জ্বলতা এনে দেবে।

বিটরুট ও আপেলের স্যালাড:

এটা দুর্দান্ত কম্বিনেশন। বিটরুট আর আপেলে একসঙ্গে খেলে একটা মিষ্টি স্বাদ পাওয়া যায়। এর সঙ্গে লাল পেঁয়াজ মেশালে মশলাদার অনুভূতি যোগ করবে। উৎফুল্ল হয়ে উঠবে স্বাদকোরক। বিটরুটে উচ্চ মাত্রায় আয়রন থাকে যা হিমোগ্লোবিন বাড়ায়। এটা ত্বক পরিষ্কার রাখার পাশাপাশি পিগমেন্টেশন কমাতে সাহায্য করবে। আর আপেলের উপকারিতার কথা কে না জানে। কথায় আছে, প্রতিদিন একটা আপেল খেলে আর ডাক্তারের কাছে যাওয়ার দরকার পড়ে না।

অ্যাভোকাডো স্যালাড:

এটা তৈরি করা খুব সহজ। অ্যাভোকাডো স্যালাড আসলে অ্যাভোকাডো আর শসার মিশ্রণ। দুটি উপাদানই ত্বকের জন্য দারুণ। অ্যাভোকাডো শুষ্ক ত্বকের জন্য খুব উপকারী। আর শসা কুল্যান্ট এবং রিফ্রেশার হিসেবে কাজ করে। প্রোটিন সমৃদ্ধ অ্যাভোকাডো চর্মরোগও দূর করে।

আরও পড়ুন- জীবনে প্রকৃত ভালোবাসার মানুষটিকে পেতে চাইছেন? রইল ম্যানিফেস্টেশনের এই পাঁচ সহজ উপায়

অঙ্কুরিত ছোলার স্যালাড:

অঙ্কুরিত ছোলার স্যালাডে প্রচুর পরিমাণে ভিটামিন ই থাকে। এটা মুখের বলিরেখা কমাতে সাহায্য করে। এটা তৈরি করতে বিশেষ কিছু লাগে না। অঙ্কুরিত ছোলার সঙ্গে শুধু পেঁয়াজ, নুন এবং মরিচ যোগ করলেই হবে। স্বাদ বাড়ানোর জন্য সামান্য টম্যাটোও দেওয়া যায়। নিয়মিত এই স্যালাড খেলে পাকস্থলী থেকে শুরু করে ত্বক এবং হার্টের রোগ এড়ানো যায়। স্বাস্থ্যও ভালো থাকে।

আরও পড়ুন-রাশিফল ২১ জুলাই; দেখে নিন কেমন যাবে আজকের দিন

সিলান্ত্রো টম্যাটো এবং ভুট্টার স্যালাড:

এই স্যালাড তৈরি করতে লাগবে ভাজা পেঁয়াজ, ভাপানো ভুট্টা, জেলাপেনোস এবং টম্যাটো। এটা বিভিন্ন ভিটামিন, খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্টে পরিপূর্ণ। টম্যাটোতে লাইকোপিন থাকে যা অকাল বার্ধক্য রোধ করে এবং ত্বককে সূর্যের ক্ষতিকর প্রভাব থেকে বাঁচায়।

মিক্সড স্যালাড:

স্বাস্থ্যকর ত্বক চাইলে প্রতিদিন পাতে রাখতেই হবে মিক্সড স্যালাড। এই স্যালাড তৈরি করতে দরকার গাজর, বিটরুট, টম্যাটো এবং লেটুস। এটা শরীরকে প্রয়োজনীয় ভিটামিন এ, হিমোগ্লোবিন, বিটা ক্যারোটিন এবং অ্যান্টিঅক্সিডেন্ট সরবরাহ করবে।

Published by:Rachana Majumder
First published:

Tags: Skin Care

পরবর্তী খবর