Home /News /life-style /
Beat the Summer Heat: গরমকে টেক্কা দিতে এই পানীয় দারুণ, খেয়েই দেখুন না

Beat the Summer Heat: গরমকে টেক্কা দিতে এই পানীয় দারুণ, খেয়েই দেখুন না

Beat the Summer Heat: this kind of drink will help

Beat the Summer Heat: this kind of drink will help

সুস্বাদু তাই নয়, গরমের দিনে শরীর ঠান্ডা করে সঙ্গে অ্যাসিডিটিও কমায়।

  • Share this:

    #কলকাতা: মোঘলদের সঙ্গে ব্যবসায়িক সম্পর্ক ছিল চান্দু শেখের। তাঁর মেয়েকে বিয়ের প্রস্তাব প্রত্যাখ্যান করেন পঞ্চম শিখ গুরু অর্জন দেব। ফলস্বরূপ তাঁকে বন্দি করে মোঘলরা। শুরু হয় অমানবিক নির্যাতন। উত্তপ্ত লোহার পাটের উপর বসিয়ে তাঁর শরীরে গরম বালি ঢেলে দেয় মোঘল সেনারা। শুধু তাই নয়, টানা পাঁচ দিন তাঁকে ফুটন্ত জলে ডুবিয়ে রাখা হয়। চলে আরও নানা অত্যাচার। তাঁর সারা শরীরে ফোসকা, পায়ে ফোসকা, হাঁটতে পারছেন না, বসতে পারছেন না। কিন্তু তার পরেও গুরু অর্জন দেবকে বিয়ের জন্য রাজি করাতে পারেনি মোঘলরা। গরমে গুরু অর্জন দেবকে শ্রদ্ধা জানাতেই আমজনতার জন্য জন্য ছাবিল তৈরি করে শিখরা।

    জুন মাসের প্রচণ্ড গরমে ঘামতে ঘামতে পিচ গলা রাস্তায় হাঁটার সময় কেউ যদি হাতে বরফ ঠান্ডা ছাবিল তুলে দেয়, সেটা ঈশ্বরের আশীর্বাদই মনে হবে। এই শরবত কেবল শরীর ঠান্ডা করে তাই নয়, শক্তিও দেয়। এই পানীয়ের শীতল বৈশিষ্ট শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ করে পাশাপাশি পাচনতন্ত্রের যত্ন নেয়। শুধু তাই নয়, ছাবিল ইউরিক অ্যাসিড কমাতে এবং শরীরের ফোলাভাব নিরাময়েও সাহায্য করে। তাই গরমকালে অনেক শিখ জলের বোতলে ছাবিল ভরে কাজে বের হন।

    আরও পড়ুন - West Benngal Weather Update: চরম গরমের অস্বস্তিতে নাজেহাল, ছিটেফোঁটা বৃষ্টিও কি আজ বা কাল হবে

    বাড়িতে ছাবিল তৈরি করা খুব সহজ। এ জন্য লাগবে ঠান্ডা জল, দুধ, এবং গোলাপ জল। তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ একটা বড় ভালোবাসায় ভরা একটা যত্নশীল হৃদয়। নিখুঁত ছাবিল তৈরি করতে পরিমাপও গুরুত্বপূর্ণ। ৮০ শতাংশ জল এবং ২০ শতাংশ দুধ মেশাতে হবে। এই শরবতটা ঠান্ডা এবং ট্যালটেলে হওয়াটা জরুরি। রেসিপিতে রুহ আফজা ব্যবহার করা যায় কারণ এই গোলাপ জলের সিরাপটাই বাজারে সহজে মেলে। একটা বড় পাত্রে সবক'টা উপাদান নিয়ে ভালো করে নাড়লেন ছাবিল প্রস্তুত। এবার গ্লাসে কয়েকটা আইস কিউব দিয়ে ঠান্ডা ঠান্ডা পরিবেশন করতে হবে।

    ছাবিল। নামটা অচেনা ঠেকছে তো! স্বাভাবিক। এটা আসলে একটা পঞ্জাবি শব্দ। এর অর্থ, অ্যালকোহলহীন পানীয়। প্রচণ্ড গরমে ঠান্ডা জল, দুধ আর গোলাপ জল দিয়ে এই ‘ছাবিল’ তৈরি করেন শিখরা। ঘরে ঘরে তো খাওয়া হয়ই, রাস্তায় স্টল করে সাধারণ মানুষকেও বিনা পয়সায় দেওয়া হয়। প্রখর সূর্যের তাপ থেকে পথচারীকে দু’দণ্ড শান্তি দিতেই মূলত এই পানীয়ের উদ্ভব। গোলাপি রঙের ছাবিলমিষ্টি স্বাদের জন্য পরিচিত। তবে এটা শুধু স্বাদে সুস্বাদু তাই নয়, গরমের দিনে শরীর ঠান্ডা করে সঙ্গে অ্যাসিডিটিও কমায়।

    Published by:Debalina Datta
    First published:

    Tags: Lifestyle

    পরবর্তী খবর