Home /News /life-style /
দুধ খাওয়ার সঙ্গে এড়িয়ে চলুন এই খাবারগুলি! শরীরে রোগ বাসা বাঁধবে না

দুধ খাওয়ার সঙ্গে এড়িয়ে চলুন এই খাবারগুলি! শরীরে রোগ বাসা বাঁধবে না

ছোটবেলা থেকেই শেখানো হয়, দুধ খাওয়া স্বাস্থ্যের পক্ষে উপকারী। দুধে প্রোটিন ও ক্যালশিয়াম থাকে যথেষ্ট পরিমাণে।এছাড়াও এমন কিছু উপাদান থাকে যা আদপে শরীরের পক্ষে ভালো। কিন্তু দুধ খাওয়ার পরেই কী কী খাবেন সেই ব্যাপারে সাবধান থাকতে বলেন চিকিৎসকরা

আরও পড়ুন...
  • Share this:

    ছোটবেলা থেকেই শেখানো হয়, দুধ খাওয়া স্বাস্থ্যের পক্ষে উপকারী। দুধে প্রোটিন ও ক্যালশিয়াম থাকে যথেষ্ট পরিমাণে।এছাড়াও এমন কিছু উপাদান থাকে যা আদপে শরীরের পক্ষে ভালো। কিন্তু দুধ খাওয়ার পরেই কী কী খাবেন সেই ব্যাপারে সাবধান থাকতে বলেন চিকিৎসকরা। প্রত্যেক খাবারেরই নিজস্ব কিছু উপাদান থাকে। যেগুলি আলাদা ভাবে খেয়ে উপকার হলেও একসঙ্গে খেলে বরং ক্ষতিই হতে পারে। বিশেষ করে দুধ খাওয়ার পরে কিছু খাবার খেলে যথেষ্ট ক্ষতি হওয়ার সম্ভাবনা থেকে যায়। দেখে নেওয়া যাক ঠিক কী কী খাবার দুধ খাওয়ার পরে এড়িয়ে চলা উচিত-

    ১) যেমন যেকোনও রকমের মশলাদার খাবার যদি দুধ খাওয়ার পর খাওয়া হয় তা হলে তা খারাপ প্রভাব ফেলতে পারে। এর থেকে গ্যাসের সমস্যা দেখা দিতে পারে।

    ২) ব্রেকফাস্টে অনেতেই পাউরুটি মাখনের সঙ্গে দুধ খেয়ে থাকেন। পাউরুটি মাখন শরীরের পক্ষে মোটেই ক্ষতিকর নয়। অনেকটা সময় পেট ভরা রাখতেও সাহায্য করে। কিন্তু এই দুটি খাবার একসঙ্গে মোটেই স্বাস্থ্যের পক্ষে ভালো নয়।

    ৩) কমলা লেবুতে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে। কিন্তু দুধ খাওয়ার পরে এই কমলা লেবু খেলে ক্ষতি হওয়ার সম্ভাবনাই বেশি থাকে। দুধে উপস্থিত ক্যালশিয়াম ও ফলের এনজাইম শোষণ করে। পরে গ্যাসের সমস্যা তৈরি হয়।

    ৪) দুধ খাওয়ার পরে মূলা এড়িয়ে চলুন। এতে বদহজমের সমস্যা হয়। তবে এছাড়াও দুধ খাওয়ার পরেই মূলা খেলে ত্বকেও সমস্যা দেখা দিতে পারে।

    Published by:Swaralipi Dasgupta
    First published:

    Tags: Health News, Milk

    পরবর্তী খবর