Home /News /life-style /
COVID-19 Proning for Self care: শ্বাসের সমস্যা থেকে বাঁচতে এবার প্রোনিং, বার্তা স্বাস্থ্য মন্ত্রকের

COVID-19 Proning for Self care: শ্বাসের সমস্যা থেকে বাঁচতে এবার প্রোনিং, বার্তা স্বাস্থ্য মন্ত্রকের

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, শরীরের অক্সিজেন লেভেল ৯৪ শতাংশের নিচে নামলে, তবেই প্রোনিংয়ের প্রয়োজন পড়ে। এতে শরীরের অক্সিজেন নেওয়ার ক্ষমত?

  • Share this:

#নয়াদিল্লি: করোনার দ্বিতীয় ঢেউতে কার্যত ধুঁকতে শুরু করেছে দেশ। হু হু করে বাড়ছে আক্রান্তের সংখ্যা। দৈনিক সংক্রমণের হিসেবে সারা বিশ্বে শীর্ষস্থানে রয়েছে ভারত। একইসঙ্গে সারা দেশ জুড়ে শুরু হয়েছে অক্সিজেনের ঘাটতি। অক্সিজেন না পেয়ে মারা গিয়েছেন অনেকে। অনেক জায়গায় দ্বিগুণ-তিন গুণ মূল্যে বিকোচ্ছে অক্সিজেন। সামগ্রিক পরিস্থিতির কথা মাথায় রেখে এবার এক নতুন দিশা দেখাল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। শ্বাসকষ্ট থেকে বাঁচতে প্রোনিং (Prone) করার বার্তা দেওয়া হল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে।

নিজেদের ট্যুইটে প্রোনিং সম্পর্কে বিস্তারিত বর্ণনা দেওয়া হয়েছে স্বাস্থ্য মন্ত্রকের তরফে। এক্ষেত্রে শায়িত অবস্থায় একজন মানুষ যদি মুখ নিচু করে নিজের পিছন দিক থেকে উদরের দিকে ফির‍তে পারে, তবে তার শ্বাস-প্রশ্বাস পদ্ধতির উন্নতি সম্ভব। তবে গোটা বিষয়টিই আদ্যন্ত সতর্কতার সঙ্গে করা প্রয়োজন। অত্যন্ত ধীরে-সুস্থে অর্থাৎ ধীরগতিতে না করতে পারলে, হিতে বিপরীত হওয়ার সম্ভাবনা রয়েছে। প্রোনিংয়ের সঙ্গে সঙ্গে শরীরের অক্সিজেন লেভেলের পরিমাপও প্রয়োজন। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, শরীরের অক্সিজেন লেভেল ৯৪ শতাংশের নিচে নামলে, তবেই প্রোনিংয়ের প্রয়োজন পড়ে। এতে শরীরের অক্সিজেন নেওয়ার ক্ষমতা বৃদ্ধি পায়।

যাঁরা প্রোনিং করবেন, কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে তাঁদের বেশ কয়েকটি নিয়ম মেনে চলতে বলা হয়েছে। ঘাড়ের নিচে একটি, বুকের তলায় একটি বা দুটি এবং পায়ের নিচে দুটি বালিশ রাখার পরামর্শ দেওয়া হয়েছে। এগুলির পাশাপাশি সমতল খাট এবং বিছানা ব্যবহারের পরামর্শ দেওয়া হয়েছে। তবে যাদের হৃদযন্ত্রের সমস্যা অথবা অন্য কোনওরকম সমস্যা যেমন বাতের ব্যথা, শরীরের কোনও অংশ ভাঙা রয়েছে, তাদের এই পদ্ধতি অবলম্বন থেকে দূরে থাকাই ভালো। প্রয়োজনে বিশেষজ্ঞের পরামর্শ নিতে হবে। একই কথা প্রযোজ্য গর্ভবতী মহিলাদের ক্ষেত্রেও। তাঁদের জন্যও প্রোনিং সঠিক পদ্ধতি নয়।

India Today- এর একটি সমীক্ষা অনুযায়ী, ভারতে দৈনিক সংক্রমণের সংখ্যা প্রায় ৩ লক্ষ ১৪ হাজারে ঠেকেছে। দৈনিক মৃতের সংখ্যা প্রায় ২,১০৪ জন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ( Narendra Modi) এদিন দুপুরেই উচ্চপদস্থ আমলাদের সঙ্গে বৈঠক করেছেন। সূত্রে খবর, অক্সিজেন সরবরাহ, হাসপাতালে শয্যা সংখ্যা বাড়ানো সহ একাধিক স্বাস্থ্য পরিষেবা নিয়ে রাজ্যের স্বাস্থ্য দপ্তরগুলিকে প্রয়োজনীয় নির্দেশ দেওয়া হয়েছে কেন্দ্রের তরফে।

Published by:Ananya Chakraborty
First published:

Tags: COVID-19, Ministry of Health, Narendra Modi

পরবর্তী খবর