লাইফস্টাইল

corona virus btn
corona virus btn
Loading

হার্টের বারোটা বাজাচ্ছে কৃত্রিম উপায়ে তৈরি মিষ্টি পানীয়, আপনি শুনছেন তো?

হার্টের বারোটা বাজাচ্ছে কৃত্রিম উপায়ে তৈরি মিষ্টি পানীয়, আপনি শুনছেন তো?

সম্প্রতি ব্রিটিশ মেডিক্যাল জার্নালে প্রকাশিত আরও এক সমীক্ষা বলছে শর্করা জাতীয় নরম পানীয় বেশি খেলে বাড়তে পারে ক্যানসারের ঝুঁকি।

  • Share this:

#কলকাতা: ফলের রস পাচ্ছেন না বলে বিকল্প হিসেবে কৃত্রিম উপায়ে তৈরি মিষ্টি পানীয় বাড়ি নিয়ে আসছেন? সকালের জলখাবারে সে সব পান করেই ভাবছেন খুব স্বাস্থ্যকর জিনিস পেটে গেল? ভুল ভাবছেন। সম্প্রতি সোরবোন প্যারিস, নর্ড বিশ্ববিদ্যালয়ের এক সমীক্ষায় ধরা পড়েছে, এই সব পানীয় আপনার হার্টের ক্ষতি করে দিচ্ছে রোজ রোজ।

২০১৯-এর সমীক্ষাতেও উঠে এসেছিল এই তথ্য। সব চেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছেন মহিলারা। দিনে দু'বারের বেশি এই জাতীয় পানীয় খেলে মহিলাদের ঝুঁকি বাড়ছে ৬৩ শতাংশ। আর একই পরিমাণ পানীয় পুরুষেরা পান করলে তাঁদের ঝুঁকি বাড়ছে ২৯ শতাংশ। ফ্রান্সের ১ লক্ষ মানুষের ওপর সমীক্ষা চালিয়ে এই সিদ্ধান্তে এসেছেন গবেষকরা।

তিন ভাগে ভাগ করে নেওয়া হয়েছিল সমীক্ষায় অংশগ্রহণ করাদের। প্রথম ভাগ, যাঁরা এই সমস্ত পানীয় পান করেন না। দ্বিতীয় ভাগ যাঁরা অল্প পরিমাণে পান করেন, আর তৃতীয় ভাগ হল, যাঁরা বেশি পরিমাণে পান করেন। সমীক্ষার ফলাফল বলছে, যাঁরা এই জাতীয় পানীয় পান করেন না, তাঁদের তুলনায় বেশি পরিমাণ পানে অভ্যস্তদের হৃদরোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা ২০ শতাংশ বেশি।

সম্প্রতি ব্রিটিশ মেডিক্যাল জার্নালে প্রকাশিত আরও এক সমীক্ষা বলছে শর্করা জাতীয় নরম পানীয় বেশি খেলে বাড়তে পারে ক্যানসারের ঝুঁকি। সমীক্ষা এই দাবি করেছে, শর্করা জাতীয় পানীয়ের উপরে কর চাপালে অথবা বিক্রিতে নিয়ন্ত্রণ আনলে ক্যানসার আক্রান্তের সংখ্যা কমবে।

বিগত কয়েক দশকে সারা বিশ্ব জুড়েই বেড়েছে নরম পানীয়ের চাহিদা। এবং তার সঙ্গে বাড়ছে ওবেসিটি, স্থূলতার প্রবণতা। ফ্রান্সের প্যারিস ১৩ বিশ্ববিদ্যালয়ের গবেষকরা সিদ্ধান্তে এসেছেন একাধিক ধরনের ক্যানসারের ঝুঁকি বেড়ে যায় এ জাতীয় পানীয় বেশি পান করলে।

১ লক্ষেরও বেশি প্রাপ্তবয়স্কের উপরে এই সমীক্ষা চালানো হয়েছিল। অংশগ্রহণকারীদের গড় বয়স ৪২। এদের মধ্যে ৭০ শতাংশই মহিলা। অংশগ্রহণকারীদের প্রত্যেককে ২৪ ঘণ্টার অনলাইন প্রশ্নোত্তর পর্বের মুখোমুখি হয়ে হয়েছিলেন। সমীক্ষা বলছে গড়ে মহিলাদের তুলনায় পুরুষেরাই বেশি নরম পানীয় পান করে থাকেন।

সমীক্ষায় অংশগ্রহণকারীদের মধ্যে ২,১৯৩ জনই আক্রান্ত হয়েছেন ক্যানসারে। ৬৯৩ জন স্তন ক্যানসারে, ২৯১ জন প্রোস্টেট ক্যানসারে এবং ১৬৬ জন কোলোরেক্টাল ক্যানসারে আক্রান্ত হয়েছেন। ক্যানসারে আক্রান্ত হওয়ার গড় বয়স ধরা পড়েছে ৫৯।

সমীক্ষা বলছে দৈনিক ১০০ মিলিলিটার নরম পানীয় পান করলে ক্যানসারের ঝুঁকি বাড়ে ১৮ শতাংশ। স্তন ক্যানসারের ঝুঁকি বাড়ে আরও একটু বেশি, প্রায় ২২ শতাংশ।

Published by: Dolon Chattopadhyay
First published: October 28, 2020, 9:37 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर