Home /News /life-style /
Summer Skin Care Tips|| বলিরেখা থেকে কালো দাগ ছোপ, গরমে ত্বকে ম্যাজিকের মতো কাজ করে লিচুর নির্যাস

Summer Skin Care Tips|| বলিরেখা থেকে কালো দাগ ছোপ, গরমে ত্বকে ম্যাজিকের মতো কাজ করে লিচুর নির্যাস

Summer Skin Care Tips: এখানে দেখে নেওয়া যাক গরমে কীভাবে ত্বককে রক্ষা করে লিচু।

  • Share this:

#নয়াদিল্লি: গ্রীষ্মে আমের পরেই যে ফলের নাম সর্বাগ্রে আসে, সেটা লিচু। কাঠফাটা রোদ থেকে ঘুরে এসে এক বাটি লিচু বা এক গ্লাস লিচুর শরবত খাওয়া যেন এক স্বর্গীয় অনুভূতি। তবে শুধু রসনা তৃপ্তিই নয়, রূপচর্চাতেও লিচু অব্যর্থ। এখানে দেখে নেওয়া যাক গরমে কীভাবে ত্বককে রক্ষা করে লিচু।

সূর্য রশ্মি থেকে ত্বককে রক্ষা করে: সূর্যের অতিবেগুনি রশ্মির সংস্পর্শে ত্বকে কালচে দাগ পড়ে যায়। এর ফলে অকাল বার্ধক্য এমনকী দীর্ঘমেয়াদে ত্বকের ক্যানসারও হতে পারে। অ্যান্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ লিচুর নির্যাস ত্বককে সূর্যের অতিবেগুনি বিকিরণের ক্ষতিকর প্রভাব থেকে রক্ষা করতে পারে।

আরও পড়ুন: ঘরোয়া উপাদানে বানিয়ে ফেলুন ফেস মিস্ট, চড়া গরমেও তরতাজা থাকবে আপনার মুখ

সরাসরি সূর্যালোক এসে পড়লে ত্বক পুড়ে যেতে পারে। এর ফলে অনেক সময় লালভাব, জ্বালা এমনকী ব্যথাও হয়। রোদে পোড়া ত্বকের চিকিৎসায় লিচুর রস এবং লিচি ভিনিগার ব্যবহার করা যেতে পারে। এটা লালচেভাব এবং জ্বালা কমাতে সাহায্য করে।

টোনড ত্বক দেয়: লিচুর নির্যাসে উপস্থিত ফাইটোকেমিক্যাল উল্লেখযোগ্যভাবে হাইপারপিগমেন্টেশন কমাতে পারে, যা প্রায়শই ত্বকে কালো দাগ বা প্যাচ হিসাবে প্রকাশ পায়। এতে উপস্থিত পলিফেনল মেলানিনের অতিরিক্ত সংশ্লেষণকে বাধা দেয়। শুধু তাই নয়, লিচুতে উপস্থিত ভিটামিন সি ত্বকে বলিরেখা এবং অন্যান্য দাগ দূর করতেও সাহায্য করে। লিচুর নির্যাস রয়েছে এমন পণ্যের নিয়মিত ব্যবহারে ত্বক পরিস্কার হয় এবং সমান টোনযুক্ত দায়ের রঙ ফিরে আসে।

ত্বকের বার্ধ্যক্য কমায়: লিচু বার্ধক্যের লক্ষণগুলিকে ধীর করে দেয়। লিচুর বীজের নির্যাস কোলাজেনেস, ইলাস্টেস এবং হায়ালুরোনিডেসের মতো এনজাইমকে বাধা দেয়। এই এনজাইমগুলির অতিরিক্ত কার্যকলাপ ত্বকে বিরূপ প্রভাব ফেলে, যার ফলে সূক্ষ্ম রেখা, বলিরেখা এবং ত্বকের দৃঢ়তা হ্রাস পায়।

আরও পড়ুন: আচমকা ওজন বেড়ে গিয়েছে? সাবধান! এই রোগগুলো বাসা বাঁধতে পারে শরীরে

বাহ্যিকভাবে ত্বকের ক্ষতি করে যেমন ইউভি রশ্মি বা দূষণের বিরুদ্ধে লড়ে লিচুতে থাকা অলিগনোল। এটি রক্ত সঞ্চালন বাড়ায় এবং নতুন ত্বকের কোষগুলির সংশ্লেষণকে বাড়তি জ্বালানি যোগায়। ফলে ত্বক হয়ে ওঠে স্বাস্থ্যকর এবং তারুণ্যময়।

প্রদাহ কমায়: লিচুর নির্যাসে উচ্চ মাত্রায় পলিফেনল রয়েছে। যা প্রদাহ কমাতে সাহায্য করে। শুধু তাই নয়, প্রদাহের সঙ্গে জ্বালা এবং চুলকানিও কমায়।

রোদে পোড়া ত্বকের ট্যান দূর করতে লিচুর রস অত্যন্ত কার্যকরী! ৪-৫টা লিচু চটকে তার সঙ্গে ভিটামিন-ই ক্যাপসুল মিশিয়ে সেটি মুখে ও হাতে পায়ের ট্যান পড়া ত্বকে ভালো করে মেখে নিতে হবে। ৩০ মিনিট রেখে ঠান্ডা জল দিয়ে ধুয়ে নিতে হবে ভালো করে। সপ্তাহে ২-৩ দিন এমন করতে পারলে ফারাক চোখে পড়বে।

Published by:Shubhagata Dey
First published:

Tags: Skin Care Tips

পরবর্তী খবর