লাইফস্টাইল

corona virus btn
corona virus btn
Loading

শীত বাড়াবে বায়ুদূষণ! এই পরিস্থিতিতে বাইরে শরীরচর্চা কতটা নিরাপদ?

শীত বাড়াবে বায়ুদূষণ! এই পরিস্থিতিতে বাইরে শরীরচর্চা কতটা নিরাপদ?

ঘুমকাতুরেরা বলবেন ঠিক উল্টো কথা! কিন্তু যাঁরাই ভোরবেলায় ঘুম থেকে উঠে পড়ে, চোখে-মুখে জল দিয়ে, জামাকাপড় বদলে, জুতো পায়ে গলিয়ে শরীরচর্চা করতে বাইরে বেরিয়ে পড়েন বা বেছে নেন সন্ধের সময়টা, তাঁরাই জানেন এর আসল মজাটা ঠিক কোথায়!

  • Share this:

#কলকাতা:  ঘুমকাতুরেরা বলবেন ঠিক উল্টো কথা! কিন্তু যাঁরাই ভোরবেলায় ঘুম থেকে উঠে পড়ে, চোখে-মুখে জল দিয়ে, জামাকাপড় বদলে, জুতো পায়ে গলিয়ে শরীরচর্চা করতে বাইরে বেরিয়ে পড়েন বা বেছে নেন সন্ধের সময়টা, তাঁরাই জানেন এর আসল মজাটা ঠিক কোথায়!

কিন্তু এখন তো আর বিশ্বের সার্বিক পরিস্থিতি মজায় ভরা নয়। বাতাস এখন আর বিশুদ্ধ নয়, তাতে ভেসে বেড়াচ্ছে কোভিড ১৯ ভাইরাসের জীবাণু। একে রামে যেমন রক্ষা পাওয়া যায় না, সঙ্গে সুগ্রীবও থাকে দোসর হয়ে, ঠিক সে রকম করেই পরিস্থিতিকে আরও খারাপ করে তুলবে আসন্ন শীত। কেন না, এই সময়ে বায়ুদূষণের মাত্রাও যাবে অনেকটা বেড়ে। যা আপনার শ্বাসযন্ত্রে নেতিবাচক প্রভাব ফেলতে পারে। আবার কোভিড ১৯-এর প্রধান লক্ষণও তো ওই- সব চেয়ে বেশি করে সে আঘাত হানে শ্বাসযন্ত্রেই! সমস্যা আরও জটিল, তা বিশ্লেষণ করা যাক এক এক করে!

১. সুরক্ষা দেবে না ফেস মাস্ক
মানছি, আপনি বাজারের একেবারে সেরা ফেস মাস্কটা পরে শরীরচর্চা করতে বেরিয়েছেন। ওটা না হয় কোভিড ১৯-এর ভাইরাসকে আটকে দিল। কিন্তু শীতে বাতাসে যে সূক্ষ্ম থেকে সূক্ষ্মতর ধূলিকণা ভেসে বেড়াবে, তা কিন্তু আপনার ফেস মাস্ক পুরোপুরি আটকাতে পারবে না, কিছুটা শ্বাসযন্ত্রে যাবেই প্রশ্বাসের সঙ্গে সঙ্গে। যা অ্যাজমার দিকে ঠেলে দিতে পারে আপনাকে! ২. প্রশ্বাস নেওয়া বন্ধ করার উপায় নেই যদি বাইরে শরীরচর্চার সময়ে প্রশ্বাসের দরকার পড়ত না, তা হলে আর সমস্যাই থাকত না! কিন্তু বাস্তবে তেমনটা হয় না। রানিং, সাইক্লিং, ব্রিস্ক ওয়াকিং- বাইরে শরীরচর্চার এই সব পদ্ধতিগুলোয় শরীরে প্রচুর পরিমাণে অক্সিজেনের দরকার হয়। ফলে আপনি যত প্রশ্বাস নেবেন, তত দূষিত সূক্ষ্ম বায়ুকণা শ্বাসযন্ত্রে প্রবেশের সম্ভাবনা বেড়ে চলবে। সব সময়ে যে এমন পরিস্থিতিতে ফেস মাস্ক পরে থাকতে পারবেন, তা-ও নয়! ৩. অন্য সমস্যা দূষিত বায়ুকণা শুধু যে শ্বাসযন্ত্রটিকেই ক্ষতিগ্রস্ত করবে, তা কিন্তু নয়। পাশাপাশি, মাথাধরা, চোখ জ্বালা করা, অনিদ্রা, চর্মরোগের মতো বেশ কিছু সমস্যাতেও আপনাকে ফেলতে পারে! তা হলে কি আপাতত বাইরে শরীরচর্চা বন্ধ রাখাই ভালো হবে? বাড়িতেই ঘাম ঝরানোর পালা শুরু হবে এই শীতে?
Published by: Akash Misra
First published: November 18, 2020, 8:15 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर