লাইফস্টাইল

corona virus btn
corona virus btn
Loading

ক্রমবর্ধমান বায়ুদূষণে ফুসফুসের স্বাস্থ্য ভালো রাখতে অত্যন্ত কার্যকরী এই ৩ ভিটামিন, জেনে নিন

ক্রমবর্ধমান বায়ুদূষণে ফুসফুসের স্বাস্থ্য ভালো রাখতে অত্যন্ত কার্যকরী এই ৩ ভিটামিন, জেনে নিন

এই শীতে আপনার ডায়েটে রাখুন ভিটামিন A, D ও C

  • Share this:

শীতে এলেই নানা কারণে শ্বাসকষ্ট ও হাঁপানির সমস্যা বাড়ে। বিশেষ করে তাপমাত্রা কমলেই বায়ুদূষণের মাত্রা বাড়তে থাকে। আর ছোট ছোট অত্যন্ত ক্ষতিকারক ধূলিকণা আমাদের শ্বাসযন্ত্রে প্রবেশ করে। এর জেরে সাধারণ মানুষের অস্বস্তি, শ্বাসকষ্ট বা ফুসফুসে নানা ধরনের সংক্রমণ দেখা যায়। কিন্তু এই অসুস্থতার সম্ভাবনা কমাতে পারে বেশ কয়েকটি ভিটামিন। বিশেষজ্ঞরা বলছেন, এই শীতে আপনার ডায়েটে রাখুন ভিটামিন A, D ও C। এই ভিটামিনসমৃদ্ধ খাবার আপনার ফুসফুসের কলা-কোষকে ক্ষয়ের হাত থেকে বাঁচায়। শ্বাসকষ্টও কমায়। আসুন বিস্তারিত জেনে নেওয়া যাক।

ভিটামিন D

আপনার দাঁত ও হাড় মজবুত করার পাশাপাশি ফুসফুসে সংক্রমণ প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা নেয় ভিটামিন D। ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজ (COPD)-এর মাত্রা কমাতেও অত্যন্ত কার্যকরী ভিটামিন D। গবেষণা বলছে, শরীরে ভিটামিন D কমে গেলে ব্রঙ্কাইটিস, হাঁপানি ও ফুসফুসের নানা রোগের সম্ভাবনাও বেড়ে যায়। তাই এই ভিটামিন পর্যাপ্ত পরিমাণে শরীরে গেলে ফুসফুস আরও সতেজ থাকে এবং ভালো ভাবে কাজ করতে পারে। ভিটামিন D-র মূল উৎস হল সূর্যালোক। তাই সর্বদা পর্যাপ্ত পরিমাণে ভিটামিন D গ্রহণ করা সম্ভব হয়ে ওঠে না। এ ক্ষেত্রে টুনা, স্যামন বা এই ধরনের কিছু মাছ ও ডিমের কুসুমও খেতে পারেন আপনি। কারণ এগুলিতে প্রচুর পরিমাণে ভিটামিন D থাকে।

ভিটামিন C

ফুসফুসে সংক্রমণ, ক্রনিক ডিজিজ থেকে আমাদের বাঁচায় ভিটামিন C। পর্যাপ্ত পরিমাণে এই ভিটামিন গ্রহণ করলে দেহে রোগপ্রতিরোধ ক্ষমতা গড়ে ওঠে। ত্বক ভালো থাকে। সাধারণত ধূমপান বা দূষণের জেরে নানা ধরনের সূক্ষ্ম কণা ফুসফুসে বাসা বাঁধে এবং ক্রমে শ্বাসযন্ত্রটিকে ক্ষতিগ্রস্ত করে তোলে। ভিটামিন C কিন্তু এই সূক্ষ্ম কণাগুলির প্রবেশে ও বংশবিস্তারে বাধা দেয়। ফুসফুসের কলা ও কোষের ক্ষয় হওয়ার পরিমাণও কমায়। তাই হাঁপানি, অ্যালার্জি ও এই জাতীয় নানা রোগ শরীরে আক্রমণ করতে পারে না। এর অ্যান্টিঅক্সিড্যান্ট উপাদান শরীরকে একাধিক রোগের হাত থেকে বাঁচায়। মূলত টকজাতীয় ফলে থাকে ভিটামিন C। তাই লেবু, পেয়ারা, কমলালেবু, কিউই খান। আর নিজের শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতা মজবুত করুন।

ভিটামিন A

ফুসফুসের সুস্বাস্থ্যের জন্য অত্যন্ত কার্যকরী ও প্রয়োজনীয় উপাদান হল ভিটামিন A। শরীরে কোষের পুষ্টিতে সাহায্য করে এটি। রোগপ্রতিরোধ ক্ষমতা আরও মজবুত করে। তাই ভিটামিন A সমৃদ্ধ খাবার খান। এটি শরীরের একাধিক কলা ও কোষের বৃদ্ধির জন্যও অপরিহার্য। তবে শরীরে খুব একটা বেশি মাত্রায় প্রয়োজন হয় না এই ভিটামিনের। মাছ, দুধ, ডিম, সুষম খাদ্য, গাজর, ব্রোকোলিসহ একাধিক ফল ও সবজিতে পাওয়া যায় এই ভিটামিন। তবে মাথায় রাখবেন বেশি মাত্রায় ভিটামিন A আবার বিপদ ডেকে আনতে পারে। অতিরিক্ত ভিটামিন A-র জেরে লিভার বা হাড়ের সমস্যা দেখা দেয়। তাই যতটুকু দরকার, ততটাই ভিটামিন গ্রহণ করুন। প্রয়োজনে বিশেষজ্ঞের পরামর্শ নিন।

Published by: Ananya Chakraborty
First published: November 10, 2020, 8:14 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर