Home /News /life-style /
Health Lifestyle: সকালে দৌড়নোর পর উল্টো-পাল্টা খাবার নয়, এই জিনিসগুলো খেলে তবেই ওজন কমবে!

Health Lifestyle: সকালে দৌড়নোর পর উল্টো-পাল্টা খাবার নয়, এই জিনিসগুলো খেলে তবেই ওজন কমবে!

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

Health Lifestyle: বিশেষজ্ঞরা বলেন, যদি কেউ ৩০ কিলোমিটার বা তার বেশি দৌড়ন, তাহলে হালকা খাবার খেয়ে নেওয়া যায়। যা শক্তি দেয়।

  • Share this:

#নয়াদিল্লি: শরীরকে ফিট রাখতে দরকার এক্সারসাইজ। প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে দৌড়নো বা হাঁটার পরামর্শ দেন চিকিৎসকরা। এতে পুরো শরীরের ব্যায়াম হয়। বিশেষজ্ঞরা বলেন, শারীরিক কসরতেই লুকিয়ে আছে সুস্থ-সবল জীবনের চাবিকাঠি।

বিশেষজ্ঞরা বলেন, যদি কেউ ৩০ কিলোমিটার বা তার বেশি দৌড়ন, তাহলে হালকা খাবার খেয়ে নেওয়া যায়। যা শক্তি দেয়। তবে যদি কেউ, ৫ বা ১০ কিলোমিটারের মতো স্বল্প দূরত্বে দৌড়ন, তাহলে খালি পেটেই সেটা করা উচিত। এখন কথা হল খালি পেটে দৌড়নোর পর খিদে পায় প্রচণ্ড। এই সময় শরীরকে দিতে হয় জ্বালানি। এই নিয়েই অনেকেই বিভ্রান্তিতে ভোগেন। শরীরের ক্ষয় রোধ করতে সকালের দৌড়ের পর ঠিক কী খাওয়া উচিত, কোন খাবার শরীরকে পর্যাপ্ত পুষ্টি জোগাবে, জেনে নেওয়া যাক সেগুলো।

আরও পড়ুন-আপ মন্ত্রী সত্যেন্দ্র জৈনের আর্থিক তছরুপের মামলায় উদ্ধার নগদ ২ কোটি, সোনার কয়েন!

কলা সঙ্গে পিনাট বাটার: দৌড়নোর ফলে যে শক্তির ক্ষয় হয়েছে তা নিমেষে পুনরুদ্ধার করতে পারে কলা এবং পিনাট বাটার। দৌড়ের পর খিদে মেটাতেও এর বিকল্প নেই।

তরমুজ: এই মরসুমি ফলে অল্প পরিমাণ ক্যালরি রয়েছে। পাশাপাশি এটা সিট্রুলাইন এবং লাইকোপিনের একটি ভাল উৎস। বিশেষজ্ঞদের মতে, সাইট্রুলাইন নাইট্রিক অক্সাইড তৈরি করতে সাহায্য করে এবং ব্যায়ামের ক্লান্তি কমায়। তাই এটা শুধুই ফল হিসাবে কিংবা ফেটা পনির এবং সবুজ শাক দিয়ে স্যালাড হিসেবে খাওয়া যায়।

চকোলেট মিল্ক: হাই প্রোটিন এবং দ্রুত হজমকারী কার্বোহাইড্রেটযুক্ত পানীয় হল চকোলেট মিল্ক। এক্সারসাইজ রিকভারি বেনিফিট হিসেবেই এই পানীয়ের পরিচিতি। পেশি পুনরুদ্ধার এবং দৌড়নোর ফলে যে শক্তির ক্ষয় হয়েছে তা পূরণ করতে এই পানীয়ের জুড়ি নেই।

আরও পড়ুন- নূপুর শর্মার মন্তব্যের জের, টিভি বিতর্কে অংশ নেওয়া নেতাদের জন্য বিজেপির নয়া বিধি

সবজি অমলেট: এটা ভিটামিন, খনিজ, স্বাস্থ্যকর চর্বি এবং উচ্চ-প্রোটিনে পরিপূর্ণ। এতে কম ক্যালরি রয়েছে। ফলে ওজন কমাতে এবং ক্লান্তি দূর করতে সাহায্য করে।

হুই প্রোটিন শেক: বিশেষজ্ঞদের মতে, হুই প্রোটিন শেকে নয়টি অত্যাবশ্যকীয় অ্যামিনো অ্যাসিড রয়েছে যা দৌড়নোর পর শরীরকে পুনরায় চাঙ্গা করতে সাহায্য করে।

সবজির সঙ্গে গ্রিলড চিকেন: চিকেন লিন প্রোটিন সমৃদ্ধ। দৌড়ের পরে পেশি-পুনর্নির্মাণ প্রক্রিয়ায় সাহায্য করে। স্বাদ এবং পুষ্টি যোগ করতে গ্রিলড সবজি দিয়ে খেতে হবে গ্রিলড চিকেন।

পনির এবং ফল: পনির প্রোটিন এবং ক্যালসিয়ামের একটি সমৃদ্ধ উৎস। দৌড়ের সময় ঘামের সঙ্গে শরীর থেকে প্রচুর পরিমাণে ইলেক্ট্রোলাইট বেরিয়ে যায়। পনির সেটা পুনরুদ্ধার করে। এর সঙ্গে ফল যোগ করে এটাকে অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ একটি স্বাস্থ্যকর খাবার করে তোলে।

Published by:Uddalak B
First published:

Tags: Diet

পরবর্তী খবর