corona virus btn
corona virus btn
Loading

স্মার্টফোন ব্যবহার করার কী কী বিপদ জানেন?

স্মার্টফোন ব্যবহার করার কী কী বিপদ জানেন?

স্মার্টফোন বেশিক্ষণ নিজের সঙ্গে রাখলে তার প্রভাব মানুষের মস্তিষ্কের উপর পরে ৷

  • Share this:

#কলকাতা: মোবাইল ফোন যেন অপরিহার্য ৷ এই বস্তুটি আট থেকে আশি এখন সকলের কাছে সব থেকে প্রয়োজনীয় বস্তু ৷ আমাদের জীবনে মোবাইল এতটাই গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে যে সর্বক্ষণের সঙ্গী মোবাইল ফোনটি ৷ একটি ক্লিকে যে গোটা বিশ্ব আমাদের হাতের মুঠোয় ৷ কখনো ভিডিও কলের মাধ্যমে সাত সমুদ্র পাড়ে থাকে প্রিয় মানুষের কাছে পৌঁছে যাবেন ৷ তো কখনও সোশ্যাল মিডিয়ার মাধ্যমে লক্ষ লক্ষ মানুষের সঙ্গে যোগাযোগের সুযোগ ৷ প্রায় সকলেই এখনও দিনের বেশিরভাগ সময়ই স্মার্টফোনের সঙ্গেই কাটান ৷ কিন্তু জানেন কী স্মার্টফোন বেশিক্ষণ নিজের কাছে রাখলে আপনার কী কী ক্ষতি হচ্ছে ?

স্মার্টফোন বেশিক্ষণ নিজের সঙ্গে রাখলে তার প্রভাব মানুষের মস্তিষ্কের উপর পরে ৷ এর জেরে আপনার কোনও কিছুর উপর মনোযোগ করার ক্ষমতা কমে যায় ৷ কমে যেতে পারে কর্মদক্ষতাও।

সম্প্রতি একটি সমীক্ষায় উঠে এসেছে এমনই তথ্য ৷ প্রায় ৮০০ জনের উপর করা হয় সমীক্ষা ৷ সকলকে কম্পিউটারে কাজে বসানো হয় ৷ সেই সময় তাদের কয়েকজনের স্মার্টফোনে টেবিলে, কারোও পকেটে ও বাকিদের ব্যাগে রাখতে বলা হয় ৷ আর বাকিদের স্মার্টফোনগুলি অন্য একটি ঘরে রাখা হয়।

বিজ্ঞানীরা জানিয়েছেন যাদের ফোন নাগালের বাইরে অথার্ৎ পাশের ঘরে রাখ হয়েছিল কেবল তারা কাজটি ঠিক ভাবে সম্পূর্ণ করতে পেরেছে ৷ অথচ যাদের কাছে ফোন ছিল তারা কাজে বেশি মনসংযোগ করতে পারেনি ৷ এর মূল কারণ বারবার নোটিফিকেশন আসা ৷ পাশাপাশি স্মার্টফোনটি হাতের নাগালে থাকার কারণেই মস্কিষ্কের একটা অংশ ঠিকমতো কাজ করতে পারছে না। এর জেরে মস্তিষ্কের উপর বাড়তি চাপ পড়ছে ৷

তাই দরকার না থাকলে স্মার্টফোনে নিজের থেকে দূরে রাখা পরামর্শ দিচ্ছে বিজ্ঞানীরা ৷

First published: September 11, 2018, 12:55 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर