গরমে ইলেকট্রিক বিল থাকবে কম ! শুধু মেনে চলুন এই কয়েকটা কৌশল– News18 Bengali

গরমে ইলেকট্রিক বিল থাকবে কম ! শুধু মেনে চলুন এই কয়েকটা কৌশল

News18 Bangla
Updated:May 17, 2019 08:56 PM IST
গরমে ইলেকট্রিক বিল থাকবে কম ! শুধু মেনে চলুন এই কয়েকটা কৌশল
♦ গরমে নাজেহাল অবস্থা ৷ দু’দিন কয়েক পশলা বৃষ্টি হলেও গরম ভাবটা এক্কেবারেই কাটেনি ৷ গরম থেকে বাঁচতে রাত-দিন ফ্যান চালাচ্ছেন, একটু সামর্থ হলে কিনে নিচ্ছেন এসি। তবে সমস্যা হচ্ছে বিদ্যুৎ বিল প্রতি মাসে বেড়েই চলেছে।।
News18 Bangla
Updated:May 17, 2019 08:56 PM IST

♦ গরমে নাজেহাল অবস্থা ৷ দু’দিন কয়েক পশলা বৃষ্টি হলেও গরম ভাবটা এক্কেবারেই কাটেনি ৷ গরম থেকে বাঁচতে রাত-দিন ফ্যান চালাচ্ছেন, একটু সামর্থ হলে কিনে নিচ্ছেন এসি। তবে সমস্যা হচ্ছে বিদ্যুৎ বিল প্রতি মাসে বেড়েই চলেছে।। ♦ গরমে নাজেহাল অবস্থা ৷ দু’দিন কয়েক পশলা বৃষ্টি হলেও গরম ভাবটা এক্কেবারেই কাটেনি ৷ গরম থেকে বাঁচতে রাত-দিন ফ্যান চালাচ্ছেন, একটু সামর্থ হলে কিনে নিচ্ছেন এসি। তবে সমস্যা হচ্ছে বিদ্যুৎ বিল প্রতি মাসে বেড়েই চলেছে।

♦ এ ছাড়া লাইট, ফ্রিজ, কম্পিউটার, ওয়াশিং মেশিন, ওভেন, ব্লেন্ডার, আয়রন মেশিনসহ-আরও অনেক কাজে বিদ্যুৎ খরচ তো হয়ই। ♦ এ ছাড়া লাইট, ফ্রিজ, কম্পিউটার, ওয়াশিং মেশিন, ওভেন, ব্লেন্ডার, আয়রন মেশিনসহ-আরও অনেক কাজে বিদ্যুৎ খরচ তো হয়ই।

♦ তবে এখন প্রশ্ন হল এই গরমে বিদ্যুৎ বিল তো প্রতিমাসেই বাড়ছে। তবে আপনি জানেন কি? কিছু কৌশল মেনে চললে বিদ্যুৎ বিল কমে যাবে বা অতিরিক্ত বিল আপনাকে দিতে হবে না। আসুন জেনে নেই গরমে বিদ্যুৎ বিল কমানোর ৯ কৌশল। ♦ তবে এখন প্রশ্ন হল এই গরমে বিদ্যুৎ বিল তো প্রতিমাসেই বাড়ছে। তবে আপনি জানেন কি? কিছু কৌশল মেনে চললে বিদ্যুৎ বিল কমে যাবে বা অতিরিক্ত বিল আপনাকে দিতে হবে না। আসুন জেনে নেই গরমে বিদ্যুৎ বিল কমানোর ৯ কৌশল।

 ♦ ১. অহেতুক অপচয় করার মানসিকতা বাদ দিতে হবে। বাড়িতে অনেকগুলো ঘর থাকলে যে ঘরে কেউ থাকছে না সে ঘরের বাতি ও ফ্যান বন্ধ রাখুন।
♦ ১. অহেতুক অপচয় করার মানসিকতা বাদ দিতে হবে। বাড়িতে অনেকগুলো ঘর থাকলে যে ঘরে কেউ থাকছে না সে ঘরের বাতি ও ফ্যান বন্ধ রাখুন।

♦ ২. ঘর থেকে বাইরে গেলে বাতি, ফ্যান ও অন্যান্য বৈদ্যুতিন যন্ত্রের সুইচ বন্ধ করে বের হন। ♦ ২. ঘর থেকে বাইরে গেলে বাতি, ফ্যান ও অন্যান্য বৈদ্যুতিন যন্ত্রের সুইচ বন্ধ করে বের হন।

♦ ৩. কিছুদিনের জন্য কোথাও বেড়াতে গেলে মেইন সুইচ বন্ধ করতে ভুলবেন না। ♦ ৩. কিছুদিনের জন্য কোথাও বেড়াতে গেলে মেইন সুইচ বন্ধ করতে ভুলবেন না।

♦ ৪. প্রাকৃতিক আলো-হাওয়ায় ভরসা রাখতে হবে। ঘরের দেয়াল, ছাদ, পর্দা ও আসবাবপত্র সমূহে সাদা রঙের ব্যবহার করলে বিদ্যুৎ খরচ কম হয়। ঘর ঠাণ্ডা থাকে। ♦ ৪. প্রাকৃতিক আলো-হাওয়ায় ভরসা রাখতে হবে। ঘরের দেয়াল, ছাদ, পর্দা ও আসবাবপত্র সমূহে সাদা রঙের ব্যবহার করলে বিদ্যুৎ খরচ কম হয়। ঘর ঠাণ্ডা থাকে।

♦ ৫. ফ্রিজে গরম খাবার রাখবেন না। গরম খাবার রাখলে মাসে এক দিন ফ্রিজ খালি করুন। ফ্রিজ পরিষ্কার করুন ও অপ্রয়োজনে ফ্রিজ চালাবেন না। ♦ ৫. ফ্রিজে গরম খাবার রাখবেন না। গরম খাবার রাখলে মাসে এক দিন ফ্রিজ খালি করুন। ফ্রিজ পরিষ্কার করুন ও অপ্রয়োজনে ফ্রিজ চালাবেন না।

♦ ৬. এসি চালানোর ব্যাপারে সতর্ক হন। সারারাত এসি চালাবেন না। তিন ঘন্টা এসি চালানোর পর ফ্যান চালিয়ে দিন। ♦ ৬. এসি চালানোর ব্যাপারে সতর্ক হন। সারারাত এসি চালাবেন না। তিন ঘন্টা এসি চালানোর পর ফ্যান চালিয়ে দিন।

♦ ৭. একবারে অনেকগুলো কাপড় একসঙ্গে ইস্ত্রি করুন। ততে বিদ্যুৎ খরচ বাঁচবে। ♦ ৭. একবারে অনেকগুলো কাপড় একসঙ্গে ইস্ত্রি করুন। ততে বিদ্যুৎ খরচ বাঁচবে।

 ♦ ৮. এলইডি আলো প্রচুর বিদ্যুৎ বাঁচায়। বাড়িতে এলইডি লাইট ব্যবহার করুন।
♦ ৮. এলইডি আলো প্রচুর বিদ্যুৎ বাঁচায়। বাড়িতে এলইডি লাইট ব্যবহার করুন।

♦ ৯. ল্যাপটপ, মোবাইল এবং ডিজিটাল ক্যামেরা-সহ অন্যান্য বৈদ্যুতিক সরঞ্জাম চার্জ দেওয়ার পর চার্জার খুলে রাখুন। ♦ ৯. ল্যাপটপ, মোবাইল এবং ডিজিটাল ক্যামেরা-সহ অন্যান্য বৈদ্যুতিক সরঞ্জাম চার্জ দেওয়ার পর চার্জার খুলে রাখুন।

First published: 08:56:59 PM May 17, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर