Home /News /life-style /
Parenting Tips: স্কুলে পড়ানো হয় না, অথচ সন্তানকে শেখাতেই হবে যে ৭ জিনিস

Parenting Tips: স্কুলে পড়ানো হয় না, অথচ সন্তানকে শেখাতেই হবে যে ৭ জিনিস

7 things that you must teach your kids

7 things that you must teach your kids

Parenting Tips: স্কুল শেখায় না অথচ জীবনে চলার পথে তার গুরুত্ব অপরিসীম, এমন কয়েকটি বিষয় নিয়ে এখানে আলোচনা করা হল।

  • Share this:

সন্তানকে প্রথম পাঠ পড়ায় তার স্কুল। শিক্ষাদীক্ষা, মানবিক মূল্যবোধে দীক্ষিত করেন শিক্ষকরা। জীবনে চলার পথে স্কুল থেকে অনেক মূল্যবান জিনিস শেখে ছোটরা। তেমনই বাদ থেকে যায় অনেক কিছুই। বলা যায় বর্তমান শিক্ষা ব্যবস্থায় কিছু জিনিসকে একপ্রকার অচ্ছুৎ করে রেখে দেওয়া হয়েছে। ফলে সেই পাঠ থেকে বঞ্চিত হয় শিশুরা। অথচ সুস্থভাবে, মাথা উঁচু করে বাঁচতে সেগুলি অপরিহার্য।

আরও পড়ুন: Abir Chatterjee : একই অঙ্গে ব্যোমকেশ আর সোনাদা! আবিরের দুই ছবির জোড়া মহরৎ একসঙ্গ

স্কুল শেখায় না অথচ জীবনে চলার পথে তার গুরুত্ব অপরিসীম, এমন কয়েকটি বিষয় নিয়ে এখানে আলোচনা করা হল। এই সব শিক্ষাদানের গুরুদায়িত্ব অভিভাবককেই নিজেদের কাঁধে তুলে নিতে হবে। তবেই জীবন যুদ্ধে হোঁচট খাওয়া থেকে রক্ষা করা যাবে নিজের সন্তানকে। বিষয়গুলি দেখে নেওয়া যাক একনজরে।

ব্যাঙ্কিং:

এটা একটা জটিল প্রক্রিয়া। কিন্তু গুরুত্বপূর্ণ। তাই ব্যাঙ্কিং না শিখলে কোনওভাবেই চলবে না। বিশেষত আর্থিক ব্যাপার স্যাপার নিয়ে অল্প বয়স থেকেই ছোটদের ওয়াকিবহাল রাখা উচিত। অ্যাকাউন্ট খোলা, ব্যালেন্স দেখার মতো বুনিয়াদি জিনিসগুলো ছোট থাকতেই শেখাতে হবে। নাহলে বড় হয়ে মুশকিলে পড়তে হতে পারে।

আরও পড়ুন: Katrina Kaif Vicky Kaushal: ফের বিয়ে করলেন ভিকি কৌশল ও ক্যাটরিনা কাইফ, এবারেরটাই 'আসল'!

আয়কর জমা:

অনেকেই ভাবতে পারেন, একটা বাচ্চাকে আয়কর সম্পর্কে বুঝিয়ে কী লাভ। কিন্তু জেনে রাখা ভালো, উঠতি তরুণ-তরুণীরা যে অভিযোগ সবচেয়ে বেশি করেন সেটা হল, তাঁরা আয়কর জমা করার বিষয়টা সম্পর্কে সম্পূর্ণ অজ্ঞ। এর মূল কারণ, স্কুলে এই নিয়ে কিচ্ছু শেখানো হয় না। তাই বাড়িতেই এই বিষয় সম্পর্কে জানিয়ে রাখতে হবে।

সঞ্চয়:

বিপদের দিনে একমাত্র সঞ্চয়ই বাঁচায়। অথচ স্কুলে বাচ্চাদের এই নিয়ে কিছুই শেখানো হয় না। তাই বাড়িতেই সন্তানকে বোঝাতে হবে সঞ্চয়ের গুরুত্ব। বেতনের কতটা অংশ সঞ্চয় করা উচিত, সেই সম্পর্কে সম্যক ধারণা দিতে হবে অল্প বয়সেই।

বিনিয়োগ:

শুধু সঞ্চয় করলেই হয় না। পাশাপাশি চালিয়ে যেতে হয় বিনিয়োগ। তবেই টাকা বাড়বে। শুধু ব্যাঙ্কে বেতনের একটা অংশ সঞ্চয় করা নয়, শিশুকে বোঝাতে হবে কীভাবে বাজার কাজ করে, কীভাবে সেখানে বিনিয়োগ করতে হয়, এই সব খুঁটিনাটি জিনিসগুলো।

বিমা:

ইনস্যুরেন্স দেয় আর্থিক নিরাপত্তা। সঠিক সময়ে সঠিক বিমাটা বেছে নিতে হয়। তবেই নিরাপত্তা পাবেন পরিবারের সদস্যরা। ছোট থেকেই শিশুর মাথায় বিষয়টা ঢুকিয়ে দিতে হবে। বোঝাতে হবে এর গুরুত্ব।

রান্না:

অনেকেই ছুটির দিনে শখ করে রান্না করেন। অনেকের কাছে আবার রান্না পেশা। কিন্তু শখ বা পেশার চেয়েও বড় কথা হল, রান্না বেঁচে থাকার উপায়। কারণ বেঁচে থাকতে গেলে খেতে হবে। রান্না ছাড়া তা সম্ভব নয়। তাই সাধারণ চাল, ডাল ফুটিয়ে খিদে থেকে বাঁচার কৌশল ছোটদের শিখিয়ে রাখাটা জরুরি।

Published by:Rachana Majumder
First published:

Tags: Parenting Tips

পরবর্তী খবর