গরমে শরীর ঠান্ডা রাখতে অবশ্যই খান এই সব খাবার

Amrit Halder | News18 Bangla
Updated:Sep 11, 2018 01:03 PM IST
গরমে শরীর ঠান্ডা রাখতে অবশ্যই খান এই সব খাবার
Summer Foods
Amrit Halder | News18 Bangla
Updated:Sep 11, 2018 01:03 PM IST

#মুম্বই: পারদের কাঁটা ইতিমধ্যেই চড়তে শুরু করে দিয়েছে ৷ দুপুরে বাড়ি থেকে বের হলে গলদঘর্ম অবস্থা ৷ গরমের চোটে নাজেহাল হওয়ার সময় তো এই তো সবে শুরু ৷ জাঁকিয়ে গরম পড়া বাকি এখনও বাকি ৷ আর এর মধ্যেই আবহবিদরা জানিয়ে দিয়েছেন এ বছর নাকি গরমটা জাঁকিয়েই পড়বে ৷ তাই গরম থেকে বাঁচতে প্রয়োজনীয় সাবধানতা নেওয়া সময় এসে গেছে। প্রথম থেকেই নিজের শরীরে খেয়াল রাখলে নানা গরমকালীন সমস্যা দূরে থাকবে। তাই নিজের শীররকে গরম থেকে বাঁচাতে এমন কিছু খাবারের দারস্থ হতে হবে, যা হিট স্ট্রোকের হাত থেকে প্রতি মুহূর্তে বাঁচিয়ে রাখবে। গরম লাগলেই আমরা জল বা নরম পানীয় খাই। এতে তেষ্টা মিটলেও শরীরের ভিতরকার যে তাপ, তা কিন্তু কমে না। তাই এ বার থেকে এই ভুল কাজটা করবেন না। পরিবর্তে গরম লাগলেই নিম্নলিখিত খাবারগুলো খেয়ে ফেলবেন। তা হলেই দেখবেন গরমকে আপনি নিমেষে হারিয়ে দিতে পারেছেন।

yogurt

টক দই: গরম কালের সব থেকে ভাল খাবার হল টক দই। কারণ এতে এমন কিছু উপাদান থাকে যা শরীরকে চনমনে রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। একই সঙ্গে শরীরের সমতা বজায় রাখতেও সাহয্য করে দই ৷

2

মিন্ট: শরীর ঠান্ডা রাখতে মিন্ট পাতার কোনও বিকল্প হয় না বললেই চলে। তাই গরমকালে খাবারের সঙ্গে মিন্ট পাতা মিশিয়ে খেলে শরীর ভাল থাকে। প্রসঙ্গত, ডালে বা দইয়ে মিন্ট পাতা দিয়ে খাওয়া যেতে পারে। অথবা চাটনি বানিয়েও খেতে পারেন।

Loading...

3

শসা: জল এবং ফাইবার থাকার কারণে গরমকে হারাতে শসার কোনও বিকল্প হয় না বললেই চলে। শুধু তাই নয় এতে প্রচুর মাত্রায় ভিটামিন থাকার কারণে এটি খেলে শরীর ঠান্ডা তো হয়ই, সেই সঙ্গে ক্লান্তিও দূর হয়।

4

সবুজ শাক-সবজি: এই ধরনের খাবারে ফাইবার এবং জলের মাত্রা খুব বেশি পরিমাণে থাকে। তাই তো প্রতিটা খাবারের সঙ্গে অল্প করে সবজি খেলে শরীরে জলের মাত্রা কমে যাওয়ার আশঙ্কা কমে। সেই সঙ্গে শরীরও চাঙ্গা হয়ে ওঠে।

5

লেবু জল: তেষ্টা মেটাতে কোল্ড ড্রিংঙ্ক না খেয়ে এবার থেকে লেবুর জল খাওয়া শুরু করুন। গরমের সময় শরীরকে তাজা রাখতে এটির কোনও বিকল্প হয় না বললেই চলে।

6

তরমুজ: কোন ফলে জলের মাত্রা বেশি থাকে? তরমুজে! একদম ঠিক বলেছেন। তাই তো গরমকালে এই ফলটি খাওয়া মাস্ট। কারণ গরমের সময় মাত্রাতিরিক্ত ঘাম হয়। ফলে শরীর থেকে জল বেরিয়ে যায়। আর এমনটা হলেই ডিহাইড্রেশনের আশঙ্কা বাড়ে। তরমুজের শীররে থাকা জল মানব দেহের এই জলের

First published: 03:22:56 PM Mar 19, 2018
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर