Yoga: এই ৬ কথা কি কখনও মাথায় আসে? তাহলে যোগাসন আপনার জন্য নয়...

যদি মনের মধ্যে কিছু ধারণা বদ্ধমূল হয়ে থাকে তাহলে এর থেকে দূরে থাকাই শ্রেয়। কারণ এতে লাভের লাভ কিছু হয় না।

যদি মনের মধ্যে কিছু ধারণা বদ্ধমূল হয়ে থাকে তাহলে এর থেকে দূরে থাকাই শ্রেয়। কারণ এতে লাভের লাভ কিছু হয় না।

  • Share this:

#কলকাতা: ভারতবর্ষে যুগ যুগ ধরে যোগের রীতি চলে আসছে। প্রাচীন গ্রন্থে এর সুফল নিয়ে অনেক কথাই লেখা আছে। যোগা বা যোগ শব্দের অর্থ হল সমন্বয়। কারণ এর মাধ্যমে শরীর, মন ও আত্মার সমন্বয় ঘটে। তবে যোগব্যায়াম নিয়ে অনেকের মনে অনেক ভ্রান্ত ধারণাও আছে। যোগা কেন করা উচিত বা এর সুফল কী এই নিয়ে ভূরি ভূরি লেখা আছে। কিন্তু কোথাও বলা নেই যে যদি মনের মধ্যে কিছু ধারণা বদ্ধমূল হয়ে থাকে তাহলে এর থেকে দূরে থাকাই শ্রেয়। কারণ এতে লাভের লাভ কিছু হয় না।

নিচের দেওয়া কারণগুলো যদি আপনার মনেও কখনও-সখনও উঁকি মারে, তাহলে যোগা আপনার জন্য নয়।

#যদি ওজন কম করতে বা কারডিওর জন্য যোগা করেন:

সূর্য নমস্কার কোনও কারডিও নয়। এটা খুব ধীরে ও মনোযোগ সহকারে করতে হয়। শরীর ও মনের সামগ্রিক উন্নতির জন্য এটা করতে হয়। যদি শুধুই শরীরচর্চা আপনার উদ্দেশ্য হয় তাহলে এটা আপনার জন্য নয়।

#ফ্লেক্সিবল বা নমনীয় শরীর হলেই তবেই যোগা করব:

এই ধারণা একেবারেই ভ্রান্ত। নমনীয়তা শুধু শরীরের নয়, যোগা করার ক্ষেত্রে মনেরও লাগে। তাছাড়া ফ্লেক্সিবিলিটি একদিনে আসে না, সেটা ধীরে ধীরে আয়ত্ত করতে হয়।

#যদি মনে হয় যোগা একঘেয়ে, ধীর গতির এবং ক্লান্তিকর:

যোগা অবশ্যই ধীর গতির কারণ এটা অনেকটা কোনও কিছু নিয়ে সাধনা করার মতো। একই জিনিসের পুনরাবৃত্তি করে মস্তিষ্কে পুরো ব্যাপারটা গেঁথে দেওয়া হয়, তাই এই পদ্ধতি।

#সোশ্যাল মিডিয়ায় পোস্ট দেওয়ার জন্য যোগব্যায়াম:

যোগা কোনও দেখনদারি নয়। তাই কোন তারকা কোনও যোগব্যায়ামের পোজ দিয়ে বাহবা কুড়ালেন, সে দিকে মন দিলে যোগা না করাই ভালো। কারণ এটি মনের সামগ্রিক উন্নতির জন্য করা হয়। তাই মন স্থির না হলে এটি আপনার জন্য নয়।

#শবাসন মানে শুধুই শুয়ে থাকা:

অলস ব্যক্তিরা ঠাট্টা করে বলেন যে তাঁদের যোগব্যায়াম ভালো লাগে কারণ এখানে শবাসনের নাম করে শুয়ে থাকা যায়! আদতে কিন্তু তা নয়। শবাসন হল শরীর ও মনের চেতন অবস্থায় আরাম এবং আবেগের নিয়ন্ত্রণ।

#সবাই করছে তাই আমিও করব:

সবার জন্য যেটা ভালো বা খারাপ সেটা আপনার জন্য উল্টো হতে পারে। তাই সময়ের জোয়ারে গা ভাসিয়ে দিয়ে যোগা না করে আগে বুঝে নিন যে আদৌ সেটা আপনার উপযোগী কি না!

Published by:Shubhagata Dey
First published: