Home /News /life-style /

Beware Of Wrong Diet: ওজন কমাতে ভুল ডায়েট-এর ফাঁদে পা দেবেন না! নতুন বছরে মেনে চলুন এই নিয়মগুলো

Beware Of Wrong Diet: ওজন কমাতে ভুল ডায়েট-এর ফাঁদে পা দেবেন না! নতুন বছরে মেনে চলুন এই নিয়মগুলো

Diet Plan: নতুন বছরে যদি লক্ষ্য হয় ওজন কম করা, তা হলে এই ডায়েটগুলো এড়িয়ে চলতে হবে।

  • Share this:

#কলকাতা: নতুন বছরের শুভারম্ভ এগিয়ে এলেই অনেকেই ওজন কমাতে উদ্যোগী হয়ে পড়েন। এর জন্য তাঁরা সাহায্য নেন বিশেষ কিছু ডায়েটের। কিন্তু সাম্প্রতিক কিছু গবেষণা অন্য কথা বলছে। সেখানে বলা হচ্ছে যে না বুঝে শুনে অনেকেই কিছু ভুল ডায়েটের ফাঁদে পা দেন। এতে তাঁদের ওজন তো কমেই না উল্টে নানা রকম শারীরিক সমস্যার মুখোমুখি হতে হয়। আগামী বছরে যদি লক্ষ্য হয় ওজন কম করা তাহলে এই ডায়েটগুলো এড়িয়ে চলতে হবে।

অ্যাসিড অ্যালকালাইন ডায়েট

এই ডায়েটে শরীরে অ্যাসিড তৈরি করে এমন খাবার নিষিদ্ধ করে। এখানে তাই অ্যালকালাইন বা নিউট্রাল খাবার খেতে বলা হয়। এই ডায়েটে মাংস, দুগ্ধজাত খাদ্য, দানাশস্য বাদ দিয়ে দেওয়া হয়। তার পরিবর্তে ডাল ও সবজি খেতে বলা হয়।

আরও পড়ুন- ফোলা টনসিলের যন্ত্রণায় কাহিল শীতে? উপশমের জন্য রইল কিছু সহজ উপায়

ফার্টিলিটি ডায়েট

নাম শুনেই বোঝা যাচ্ছে যে এই ডায়েট মহিলাদের মধ্যে প্রজনন ক্ষমতা বাড়ায়। এখানে কার্বোহাইড্রেটের পরিমাণ নিয়ন্ত্রিত করে ফ্যাট ও দানাশস্যের পরিমাণ বাড়িয়ে দেওয়া হয়। যেহেতু এটা লো কার্ব ডায়েট তাই ওজন অবশ্যই কমে কিন্তু এতে প্রজনন ক্ষমতা বাড়ে কিনা তার কোনও প্রমাণ নেই।

গ্লাইসেমিক ইনডেক্স ডায়েট

শরীরে ব্লাড সুগারের মাত্রা অনুযায়ী এই ডায়েট নির্দিষ্ট করা হয়। যে সব খাবারে গ্লাইসেমিক ইনডেক্স বেশি থাকে সেগুলো কার্বোহাইড্রেট সমৃদ্ধ হয়। যেহেতু এই ডায়েটে বেশি মাত্রায় চিনি আছে এমন ফল ও সবজি বাদ দিয়ে দেয় তাই এটি ওজন কমাতে অবশ্যই সহায়ক। কিন্তু কিছু ফল ও সবজি আছে যেগুলোর গ্লাইসেমিক ইনডেক্স বেশি হলেও সেগুলো স্বাস্থ্যের জন্য ভালো। তাছাড়া এই ডায়েট ওজন কমাতে আদৌ কতটা সহায়ক তার কোনও প্রমাণ এখনও মেলেনি।

অ্যান্টি-ইনফ্লেমেটরি ডায়েট

এই ডায়েট কোনও নির্দিষ্ট খাদ্যের উপর ভিত্তি করে তৈরি হয় না। কিন্তু বিশ্বাস করা হয় যে এই ডায়েট অনুসরণ করলে শরীরে প্রদাহের মাত্রা কমে। এও বিশ্বাস করা হয় যে আমরা যা যা খাদ্য গ্রহণ করি প্রদাহের সঙ্গে তার সরাসরি যোগাযোগ আছে। তাই এই ডায়েটে মূলত স্বাস্থ্যকর ফ্যাট যেমন মাছ, ফল, সবজি এগুলো অন্তর্ভুক্ত করা হয়।

আরও পড়ুন- Skin Care: ২০২২-এ নিখুঁত উজ্জ্বল ত্বক চাই? এই ২২ নিয়ম মানলেই হবে!

প্যালিও ডায়েট

আদিম গুহাবাসী মানুষ যা যা খেত সেটাই এখানে অন্তর্ভুক্ত করা হয়। মাছ, মাংস, সবজি এই ডায়েটে থাকলেও দানাশস্য, দুগ্ধজাত পণ্য, পরিস্রুত চিনি এগুলো বাদ দিতে বলা হয়। কিন্তু দানাশস্য একেবারেই এই ডায়েটে নিষিদ্ধ বলে ডায়েট বিশেষজ্ঞরা এটি অনুসরণ করতে বারণ করেন।

Published by:Suman Majumder
First published:

Tags: Diet, Weight Loss

পরবর্তী খবর