• Home
  • »
  • News
  • »
  • life-style
  • »
  • শরীরে ক্লান্তি, অম্বলের সমস্যা ! আপনি প্রেগনেন্ট নন তো ! জানুন অপরিচিত লক্ষণ !

শরীরে ক্লান্তি, অম্বলের সমস্যা ! আপনি প্রেগনেন্ট নন তো ! জানুন অপরিচিত লক্ষণ !

photo source collected

photo source collected

প্রেগন্যান্সির সময়ে, বিশেষ করে শুরুর দিকে ভ্যাজাইনাল ডিসচার্জ খুব স্বাভাবিক বিষয়।

  • Share this:

একজন প্রেগনেন্ট কি না তা বোঝার একাধিক উপায় রয়েছে। ভালো ভাবে পর্যবেক্ষণ করলেই প্রাথমিক ভাবে লক্ষণ বোঝা যায়। পিরিয়ড মিস করার পাশাপাশি বমি-বমি ভাব, শারীরিক গঠনে পরিবর্তন খুবই পরিচিত উপসর্গ। যা প্রথম দু'সপ্তাহে দেখা যেতে পারে। কিন্তু অনেক সময়েই এগুলি অন্য কোনও হরমোন পরিবর্তনের জন্য হতে পারে। তবে, প্রেগন্যান্সির একাধিক এমন লক্ষণ রয়েছে যা অজানা। যা হলে হয়তো বোঝার উপায় থাকে না কী থেকে হয়েছে। এই অপরিচিত লক্ষণগুলির উপরও নজর দেওয়া ভালো।

১. ভ্যাজাইনাল ডিসচার্জ প্রেগন্যান্সির সময়ে, বিশেষ করে শুরুর দিকে ভ্যাজাইনাল ডিসচার্জ খুব স্বাভাবিক বিষয়। হরমোনের পরিবর্তনের জন্য এমনি সময়ে ডিসচার্জ স্বাভাবিক ভাবে হলেও এই সময়ে পরিমাণ বেড়ে যায়। ধরন ও রঙেও পরিবর্তন হয়। ফলে পিরিয়ড মিস করার পর যদি এমন লক্ষণ দেখা যায়, তা হলে চিকিৎসকের পরামর্শ নেওয়া যেতে পারে।

২. ব্যথা অনুভব করা শরীরে অস্বস্তি ও গা-হাত পায়ে টান লেগে যাওয়া প্রেগনেন্যান্সির অন্যতম লক্ষণ। হরমোনের পরিবর্তনের জন্য এই সময় লোয়ার অ্যাবডোমেনে ব্যথা হতে পারে। ক্র্যাম্প আসতে পারে শরীরের যে কোনও জায়গায়।

৩. ঘুম-ঘুম ভাব প্রেগন্যান্সির অন্যতম গুরুত্বপূর্ণ লক্ষণ ঘুম পাওয়া, শরীরে ক্লান্তি অনুভব। কিছু ভালো লাগছে না, কাজে মন নেই- এই সবের পাশাপাশি সারা দিন ধরে যদি এমন ক্লান্তি থাকে, তা হলে বিষয়টিতে নজর দেওয়া প্রয়োজন। এবং সঙ্গে যদি অন্যান্য লক্ষণ থাকে তা হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেওয়া যেতে পারে।

৪. গ্যাস-অম্বল ঠিকঠাক সময়ে না ঘুমোলে বা পেটের সমস্যা থাকলে অনেকেরই খাবার পর গ্যাস হয়ে যায়। তবে, পিরিয়ড মিস করার পর যদি এমন হয় তা হলে অবশ্যই এ বিষয়ে খেয়াল রাখতে হবে। এটি প্রেগন্যান্সির লক্ষণ। সারা দিন পেটে অস্বস্তি, গ্যাস-অম্বল হওয়া বা পেট ফুলে থাকা এর অন্যতম লক্ষণ।

৫. বুকে জ্বালাভাব গ্যাস-অম্বল হলে সব সময়ে পেটে ব্যথা বা বমি না-ও হতে পারে। এ ক্ষেত্রে অনেকের মাথা ব্যথা করে, অনেকের আবার শরীরের বিভিন্ন জায়গায় ক্র্যাম্প আসে। বুকে জ্বালাভাবও হতে পারে অনেকের। কিন্তু রোজ এমন হলে বা এই সমস্যা অনেক দিন ধরে চললে এটি প্রেগন্যান্সির লক্ষণ বলে ধরতে হবে।

Published by:Piya Banerjee
First published: