কম্পিউটারের সামনে বসে দীর্ঘক্ষণ কাজ করেন? তাহলে চোখের এই ব্যায়ামগুলো সম্পর্কে এখনই জেনে নিন!

কম্পিউটারের সামনে বসে দীর্ঘক্ষণ কাজ করেন? তাহলে চোখের এই ব্যায়ামগুলো সম্পর্কে এখনই জেনে নিন!

কম্পিউটারের সামনে বসে দীর্ঘক্ষণ কাজ করেন? তাহলে চোখের এই ব্যায়ামগুলো সম্পর্কে এখনই জেনে নিন!

কম্পিউটারের সামনে দীর্ঘ সময় ধরে কাজ থেকে বিরতি নিয়ে এই অনুশীলনগুলি অনুসরণ করুন।

  • Share this:

#কলকাতা: কোভিডের কারণে বাড়ি থেকে কাজ করছেন অনেকেই। আর তার জন্য ল্যাপটপের সামনে দীর্ঘ সময় ধরে বসে থাকতে হচ্ছে। আর তাই আমাদের স্ক্রিন টাইমিং অনেক বেড়ে গিয়েছে। দীর্ঘ সময় ধরে স্ক্রিনের দিকে তাকিয়ে থাকার ফলে অন্যান্য অনেক গুরুতর সমস্যার সঙ্গে মাথা চাড়া দিয়েছে চোখের সমস্যাও। এই চোখের সমস্যাগুলিকে ‘ডিজিটাল আই স্ট্রেন’ হিসাবে অভিহিত করা হয়েছে যার মধ্যে আছে শুকনো চোখ, মাথা ব্যথা, চুলকানি, চোখের লালভাব। মূলত সারা দিন ধরে কম্পিউটারের সামনে বসে কাজ করার জন্য এগুলি হচ্ছে। চোখের সমস্যাগুলির মোকাবিলা করতে এবং প্রতিরোধ করার জন্য চিকিৎসকরা সুপারিশ করছেন কয়েকটি আই এক্সারসাইজ বা চোখের ব্যায়াম। কোনও রকম ওষুধ ছাড়া এই ব্যায়ামগুলো চোখের স্বাস্থ্যকে নিশ্চিত করার জন্য সবচেয়ে সেরা প্রাকৃতিক উপায়।

রইল ৫টি চোখের ব্যায়ামের হদিশ যা কম্পিউটারের সামনে দীর্ঘ সময় বসে কাজ করলেও আপনার চোখকে সুরক্ষিত রাখবে:

আই রোল

মাথা এবং মেরুদণ্ড সোজা রেখে রিল্যাক্স করে বসতে হবে। আপনার চোখের বলগুলি আপনার মাথাটি না সরিয়ে একটি বৃত্তাকার গতিতে (ঘড়ির কাঁটার দিকে) ধীরে ধীরে সরান। তাড়াহুড়ো করবেন না, গভীর এবং মৃদুভাবে শ্বাস নিন। এই চোখের চলাচলকে তিনবার পুনরাবৃত্তি করুন এবং তারপরে আপনার চোখ বন্ধ করুন, পোজ শিথিল করুন। এবার ঘড়ির কাঁটার বিপরীতে চোখের বল ঘোরান।

ফোকাস শিফটিং

আপনার সামনে একটি বাহু প্রসারিত করুন এবং বুড়ো আঙুল সোজা রাখুন। ১৫ সেকেন্ডের জন্য আপনার এই বুড়ো আঙুলের উপরে ফোকাস করুন এবং আস্তে আস্তে এটি আপনার নাকের দিকে ফিরিয়ে আনুন। আপনি আর আঙুলটি পরিষ্কার ভাবে দেখতে পাবেন না। বিরতি নিয়ে খানিকক্ষণ শ্বাস নিন এবং বাহুটিকে তার প্রসারিত অবস্থানে ফিরিয়ে আনুন। অন্তত ১০ বার এটা করুন। এটি আপনার চোখকে ফোকাস করতে প্রশিক্ষণ দেবে। অনুশীলন করার সময় শান্তভাবে গভীর শ্বাস নিন।

ফিগার এইট

বসা অবস্থায় মেঝের যে কোনও একটি বিন্দুতে (আপনার সামনে ১০ ফুট) ফোকাস করুন। শুধুমাত্র আপনার চোখ দিয়ে ৩০ সেকেন্ডের জন্য ৮-এর একটি কল্পিত আকার তৈরি করুন। এটি করার সময় আপনার মাথা বা দেহ সরাবেন না। এই চোখের ব্যায়ামটি ৩ বার করুন মাঝখানে একবার করে বিরতি নিয়ে।

ডিসটেন্স গেজিং উইথ ২০-২০-২০ রুল

উপরে উল্লিখিত সমস্ত অনুশীলনগুলি ছাড়াও একটি ২০-২০-২০ নিয়ম অনুসরণ করুন। প্রতি ২০ মিনিটের পরে কম্পিউটারের পর্দা থেকে বিরতি নিন এবং ২০ সেকেন্ডের জন্য ২০ ফুট দূরে দেখুন। আপনি যখন এটি করছেন, আপনার দৃষ্টি যেন কোনও স্থির বস্তুর দিকে থাকে।

পামিং

‘পামিং’ দিয়ে চোখের অনুশীলন শুরু এবং শেষ করুন। আপনার হাত ঘষুন এবং সেই গরম হাত চোখের উপরে রাখুন। আঙুলের ডগা থাকবে কপালের উপর। এই উষ্ণ হাতের তালু চোখের উপর একটি আরামদায়ক অনুভূতির পরশ দেবে। ডিজিটাল উদ্দীপনা থেকে আপনার চোখকে বিশ্রাম দেওয়ার জন্য এই পামিং ক্রিয়া খুব কার্যকরী। যখনই কম্পিউটারের স্ক্রিন থেকে বিরতি নিতে চাইবেন, তখন এটি করে দেখতে পারেন।

কম্পিউটারের সামনে দীর্ঘ সময় ধরে কাজ থেকে বিরতি নিয়ে এই অনুশীলনগুলি অনুসরণ করুন। এই অনুশীলনগুলি আপনাকে ডিজিটাল স্ট্রেনের লক্ষণগুলি থেকে মুক্তি পেতে এবং চোখের স্বাস্থ্য নিশ্চিত করতে সহায়তা করবে।

First published: