লাইফস্টাইল

corona virus btn
corona virus btn
Loading

দ্রুত ওজন কমানোর চেষ্টায় পুরুষদের ডায়েটে রাখুন এই কার্বোহাইড্রেট সমৃদ্ধ খাবারগুলি

দ্রুত ওজন কমানোর চেষ্টায় পুরুষদের ডায়েটে রাখুন এই কার্বোহাইড্রেট সমৃদ্ধ খাবারগুলি

এ ক্ষেত্রে পুরুষদের ডায়েটে রাখা যেতে পারে অ্যাকর্ন স্কোয়াশ, আপেলসহ বেশ কয়েকটি ফল ও সবজি।

  • Share this:

কার্বস বলতে সাধারণ অর্থে প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেটসমৃদ্ধ খাবারকেই বুঝি আমরা। তাই অনেকেই ডায়েটে জায়গা দিতে চান না এই ধরনের খাবারগুলিকে। লক্ষ্য যদি ওজন কমানোর হয়, তা হলে তো কেউ চান্স-ই নিতে চান না! তবে কিছু কার্বস বা কার্বোহাইড্রেটসমৃদ্ধ খাবারও কিন্তু তাড়াতাড়ি ওজন কমাতে সাহায্য করে। তাও আবার পুরুষদের ক্ষেত্রে! তাই সঠিক ভাবে ওজন কমাতে পুরুষদের ডায়েটে নির্দিষ্ট কয়েকটি কার্বোহাইড্রেটসমৃদ্ধ খাবার রাখার কথা বলছেন বিশেষজ্ঞরা। তাঁদের মতে, ওজন কমানোর ক্ষেত্রেও কার্বোহাইড্রেটসমৃদ্ধ খাবারগুলির যথেষ্ট গুরুত্ব রয়েছে। এগুলি শরীর ফিট রাখে। তাই ওজন কমানোর জন্য ডায়েট থেকে কার্বোহাইড্রেটসমৃদ্ধ খাবার বাদ দেওয়ার কোনও প্রয়োজন নেই। এ ক্ষেত্রে পুরুষদের ডায়েটে রাখা যেতে পারে অ্যাকর্ন স্কোয়াশ, আপেলসহ বেশ কয়েকটি ফল ও সবজি।

অ্যাকর্ন স্কোয়াশ (ওক গাছের ফল)

অনেকের কাছে ওকনাট হিসেবেও পরিচিত এটি। ওক গাছের এই ফল দারুণ উপকারী। কারণ এতে কার্বোহাইড্রেটের পাশাপাশি প্রচুর পরিমাণে ফাইবার, ভিটামিন C ও A থাকে। এই অ্যাকর্ন স্কোয়াশ খেলে চোখ, হৃদযন্ত্র ও মেটাবলিজম ঠিক থাকে। স্বাদেও মিষ্টি এটি। তাই যাঁরা ওজন কমানোর চেষ্টায় রয়েছেন, তাঁদের ডায়েটে অ্যাকর্ন স্কোয়াশকে রাখা যেতে পারে।

আপেল

অত্যন্ত পুষ্টিকর এই ফল। ব্রেন বুস্টিং কার্বোহাইড্রেটের পাশাপাশি প্রচুর ফাইবারও থাকে আপেলে। এর মধ্যে থাকা অ্যান্টিঅক্সিড্যান্ট ব়্যাডিকাল ড্যামেজ (কলা, কোষের ক্ষয়ক্ষতি) থেকে বাঁচায় আমাদের। ডায়াবেটিসের ক্ষেত্রেও অত্যন্ত উপকারী। তাই কার্বোহাইড্রেট থাকলেও ওজন কমানোর ডায়েটে রাখা যেতে পারে আপেলকে।

কালো সিম (ব্ল্যাক বিন)

এই সবজিতে একাধিক পুষ্টিকর উপাদান রয়েছে। প্রচুর পরিমাণে ফাইবার, ভিটামিন B6 ও ফোলেট থাকে কালো সিমে। এর জেরে রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। কোষ্ঠকাঠিন্যের সমস্যা কমে যায়। রক্তজালক, রক্তবাহিকা ড্যামেজ হওয়া থেকে বাঁচায় এই সিম। LDL অর্থাৎ খারাপ কোলেস্টেরলের প্রভাব থেকেও রক্ষা করে এটি। তাই ডায়েটে রাখা যেতে পারে ব্ল্যাক বিন।

ব্রাউন রাইস

এতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে। তাই যাঁরা ওজন কমানোর কথা ভাবছেন, তাঁদের জন্য দারুণ উপকারী এটি। সাদা ভাতের থেকে এটি অনেক ভালো। তিলের কোনও তরকারি, নানা ধরনের স্যস বা পিঁয়াজ দিয়ে ব্রাউন রাইস খেলে বেশি উপকার মেলে।

কিডনি বিনস

এতেও প্রচুর পরিমাণে ফাইবার ও প্রোটিন থাকে। ব্লাড সুগারের মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে এটি। স্যালাডে এই কিডনি বিনস মিশিয়ে খাওয়া যেতে পারে।

অন্যান্য পুষ্টিকর কার্বোহাইড্রেট সমৃদ্ধ খাবার

কার্বোহাইড্রেট থাকলেও আরও বেশ কয়েকটি ফল, সবজি, খাবার রয়েছে। এ ক্ষেত্রে ওজন কমানোর জন্য ডায়েটে রাখা যেতে পারে আম, চকোলেট মিল্ক, পিয়ারস, আনারস, আঙুর, মিষ্টি আলু, হোয়াইট ব্রেড, তরমুজ।

Published by: Arka Deb
First published: November 26, 2020, 3:18 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर