পেটের টানে কাজে গিয়ে সৌদি আরবে গিয়ে আটকে বাঙালি স্বর্ণশিল্পীরা, নিয়ে নেওয়া হয়েছে পাসপোর্ট ও ভিসা

পেটের টানে কাজে গিয়ে সৌদি আরবে গিয়ে আটকে বাঙালি স্বর্ণশিল্পীরা, নিয়ে নেওয়া হয়েছে পাসপোর্ট ও ভিসা

২০১৬ সালে কাজের জন্য পশ্চিমবঙ্গ থেকে ২০ জন ও মহারাষ্ট্র থেকে ১ জন স্বর্ণশিল্পী সৌদি আরবে যান। সেখানে যাওয়ার পরেই, তাদের পাসপোর্ট, ভিসা নিয়ে নেওয়া হয় বলে অভিযোগ।

  • Share this:

নয়াদিল্লি: পেটের টানে কাজে গিয়ে সৌদি আরবে গিয়ে আটকে পড়েন বাঙালি স্বর্ণশিল্পীরা। চরম আর্থিক সংকটের মধ্যে পড়লেও তাদের পাসপোর্ট এবং ভিসা আটকে রাখায়, দেশে ফিরতে পারছেন না স্বর্ণশিল্পীরা।অবশেষে অ্যান্টি হিউম্যান ট্র্যাফিকিং কমিটির মাধ্যমে মুখ্যমন্ত্রী ও বিদেশমন্ত্রকের সঙ্গে যোগাযোগ করে স্বর্ণশিল্পীদের দেশে ফিরিয়ে আনার ব্যবস্থা করা হয়েছে।

২০১৬ সালে কাজের জন্য পশ্চিমবঙ্গ থেকে ২০ জন ও মহারাষ্ট্র থেকে ১ জন স্বর্ণশিল্পী সৌদি আরবে যান। সেখানে যাওয়ার পরেই, তাদের পাসপোর্ট, ভিসা নিয়ে নেওয়া হয় বলে অভিযোগ। বেতনও বন্ধ করে দেওয়া হয়। পরে সেই দেশের শ্রম দফতরের সঙ্গে যোগাযোগ করলে, সাতমাসের বেতন দেওয়া হয় শ্রমিকদের। কিন্তু দেশে ফেরার জন্য কোনও কাগজ না থাকায় সেখানেই তারা চরম আর্থিক কষ্টে দিন কাটাতে থাকে।

অ্যান্টি হিউম্যান ট্র্যাফিকিং কমিটির চেয়ারম্যান জিন্নার আলি দেশমন্ত্রকের সঙ্গে বৈঠক করে। তারপরেই তাদের খোঁজ করে, শ্রমিকদের দেশে ফেরানোর উদ্যোগ নেওয়া হয়েছে।

First published: 02:53:48 PM Oct 24, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर