হোম /খবর /কলকাতা /
কাদের ডিএ নিয়ে বিশাল খবর? বিচারপতি বললেন, মেটাতেই হবে, কোনও ছাড় নয়

কাদের ডিএ নিয়ে বিশাল খবর? বিচারপতি বললেন, মেটাতেই হবে, কোনও ছাড় নয়

কড়া গলায় বিচারপতি বলেন, ব্যাপারটা এড়িয়ে যাওয়া যাবে না। যদি বিচার ব্যাবস্থায় ভরসা না থাকে তাহলে অন্য কথা। কিন্তু কর্মীদের বঞ্চিত করা যাবে না। এটা তাঁদের কষ্টের দাম।

  • Share this:

#কলকাতা: রাজ্য বিদ্যুৎ সংস্থার কর্মীদের বকেয়া ডিএ- র পুরোটা এখনও না মেটানোয় রাজ্যের ভূমিকায় ক্ষুব্ধ হাই কোর্ট। সব টাকা এখনও না মেটানোর অভিযোগ নিয়ে শুক্রবার সকালে বিচারপতি রাজাশেখর মান্থা’র এজলাসে উত্থাপন করেন কর্মীদের আইনজীবী সৌম্য মজুমদার। উপস্থিত ছিলেন রাজ্যের এজি এসএন মুখোপাধ্যায়।

সেই বিষয়ে শুনানি শুরু হতেই এজি বলেন, ‘‘আমরা বকেয়া মেটানো নিয়ে আগের রায়ের রিভিউ চেয়ে আবেদন করেছি। সেটা ১৪ ডিসেম্বর শুনানি।’ বিচারপতি পাল্টা বলেন, ‘‘রিভিউ পিটিশন করলেই পুরনো টাকা মেটানোর নির্দেশ কার্যকর না করার সুযোগ জন্মায় না। আদালতের স্পষ্ট নির্দেশ, আগের বকেয়া মেটাতেই হবে। ১৪ ডিসেম্বর পরিবর্তে, ৬ জানুয়ারি রিভিউ মামলার শুনানি করবে আদালত। তার আগে মেটাতে হবে বকেয়া পুরনো ডিএ-র টাকা।

আরও পড়ুন:রাতভর মাঠে-মাঠে ঘুরছেন বিডিও, চন্দ্রকোনায় হঠাৎ হল টা কী? চাঞ্চল্য এলাকায়

আরও পড়ুন: গেরুয়া রাজনীতির সঙ্গে তফাৎ কী! 'সঠিক ইতিহাস' পড়াবে সিপিআইএম, শহরের ২৫ জায়গায় চলছে ক্লাস

বিচারপতি এজিকে বলেন, ‘‘আমি আপনার বিড়ম্বনা বাড়াতে চাই না। তাই লিখিত ভাবে নতুন অর্ডার দিলাম। ডিএ কর্মীদের অধিকার। এটা দয়া নয়, এটা এখন স্পষ্ট। আর কর্মীরা আছে বলে প্রতিষ্ঠান আছে। না হলে কোথায় থাকত প্রতিষ্ঠান। এটা চলতে পারে না। নির্দেশ কার্যকর করতে হবে। সুপ্রিম কোর্ট এই ডিএ মেটানো নিয়ে স্পষ্ট নির্দেশ দিয়ে দিয়েছে।’’

সরকারের আইনজীবীর তরফ থেকে বলা হয়, ‘‘৫১০ কোটি টাকা দেওয়া হয়েছে। আমরা চেষ্টা করছি।’’ কড়া গলায় বিচারপতি বলেন, ‘‘ব্যাপারটা এড়িয়ে যাওয়া যাবে না। যদি বিচার ব্যাবস্থায় ভরসা না থাকে তাহলে অন্য কথা। কিন্তু কর্মীদের বঞ্চিত করা যাবে না। এটা তাঁদের কষ্টের দাম। কতদিন এই ভাবে বঞ্চিত থাকবেন তাঁরা। আগে ১৪ ডিসেম্বর রিভিউ শুনানি ছিল। সেটা পিছিয়ে দিলাম। কিন্তু এর মধ্যে আগের নির্দেশ কার্যকর করতে হবে৷’’

Published by:Uddalak B
First published:

Tags: Kolkata High court