এবার পুজোয় আসছে কন্যাশ্রী শাড়ি !

Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:Aug 05, 2017 11:27 AM IST
এবার পুজোয় আসছে কন্যাশ্রী শাড়ি !
Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:Aug 05, 2017 11:27 AM IST

#কলকাতা: জামদানি শাড়ির উপর কন্যাশ্রী মডেলের নকশা। পুজোর আগে তন্তুজে কেনাকাটা করতে গিয়ে চোখে পড়তেই পারে এধরনের শাড়ি। নদিয়ার ফুলিয়ার তাঁত ব্যবসায়ীর তৈরি কন্যাশ্রী শাড়ি দেখে যোগাযোগ করে তন্তুজ। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাতে কন্যাশ্রী শাড়ি তুলে দিতে চান শিল্পী।

সুতির সুতোয় বোনা ফিনফিনে জামদানি শাড়ি। উপরে আবার নকশা কাটা। আঁচলে, কুঁচিতে সূক্ষ্ম কাজের নকশায় বেড়েছে আকর্ষণ। সুতোয় বোনা কন্যাশ্রী মডেলের নকশা আরও শোভা বাড়িয়েছে শাড়ির। রাজ্য সরকারের কন্যাশ্রী প্রকল্প ইতিমধ্যেই বিশ্ব দরবারে সমাদৃত। এবার কন্যাশ্রীর নকশা কাটা শাড়িও মিলবে বাজারে। গতবছর ফুলিয়ার তাঁত ব্যবসায়ী ও শিল্পী বীরেন বসাক এরকম একটি শাড়ি তৈরি করছিলেন। এরপরেই যোগাযোগ করে তন্তুজ। বরাত পেয়ে কম সময়েই বানিয়ে ফেলেছেন চারটি শাড়ি।

আরও সময় পেলে দু’হাজারেও শাড়ি বানানোর পরিকল্পনা আছে শিল্পীর। প্রধানমন্ত্রীর হাত থেকে নিজের কাজের জন্য আগেই পুরস্কার পেয়েছেন তিনি । মুখ্যমন্ত্রীর মমতা বন্দ্যোপাধ্যায়ের হাতে কন্যাশ্রী শাড়ি তুলে দেওয়ার ইচ্ছে ফুলিয়ার তাঁতের নামডাক নিয়ে নতুন করে বলার নেই। এবার কন্যাশ্রীর জামদানি শাড়ি যে ফুলিয়ার মুকুটে আরও একটা পালক যোগ করবে, তা বলার অপেক্ষা রাখে না।

First published: 10:29:50 AM Aug 05, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर