Home /News /kolkata /
World Environment Day: শহরজুড়ে বসছে ৫০ হাজার গাছ! পরিবেশ বাঁচাতে একগুচ্ছ উদ্যোগ কলকাতা পৌরসংস্থার

World Environment Day: শহরজুড়ে বসছে ৫০ হাজার গাছ! পরিবেশ বাঁচাতে একগুচ্ছ উদ্যোগ কলকাতা পৌরসংস্থার

পরিবেশ বাঁচাতে একগুচ্ছ উদ্যোগ

পরিবেশ বাঁচাতে একগুচ্ছ উদ্যোগ

World Environment Day: কলকাতা পুরসভার সামনে থেকে কলেজ স্কোয়ার পর্যন্ত বর্ণাঢ্য শোভাযাত্রার সূচনা করলেন কলকাতার মহানাগরিক ফিরহাদ হাকিম। শোভাযাত্রায় অংশ নেন মেয়র পরিষদ দেবাশীষ কুমার সহ শহরের অন্যান্য পুরপ্রতিনিধিরা

  • Share this:

    #কলকাতা: আগামিকাল বিশ্ব পরিবেশ দিবস। সারাবিশ্বে মানুষের মধ্যে পরিবেশ সচেতনতা বৃদ্ধি করার উপলক্ষে বিভিন্ন কর্মসূচি পালিত হবে। কলকাতা পৌরসংস্থার তরফেও পালিত হবে বিভিন্ন কর্মসূচি। একমাস ব্যাপী বিভিন্ন কর্মসূচীর মাধ্যমে মানুষকে পরিবেশ সম্পর্কে সচেতন করার কর্মকাণ্ড চালাবে কলকাতা পৌরসংস্থা। তারই সূচনা হল আজ পরিবেশ সচেতনতা যাত্রার মধ্য দিয়ে।

    কলকাতা পুরসভার সামনে থেকে কলেজ স্কোয়ার পর্যন্ত বর্ণাঢ্য শোভাযাত্রার সূচনা করলেন কলকাতার মহানাগরিক ফিরহাদ হাকিম। কলকাতা পৌরসংস্থার উদ্যান বিভাগের উদ্যোগে এই বর্ণাঢ্য শোভাযাত্রায় অংশ নেন মেয়র পরিষদ দেবাশীষ কুমার-সহ শহরের অন্যান্য পুরপ্রতিনিধিরা। এই শোভাযাত্রা কলকাতা পৌরসংস্থার হেড অফিস থেকে শুরু করে কলেজ মোড় পর্যন্ত গিয়ে শেষ হয়। শুরুতে এবং শেষে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয় পুরসভার তরফে। ছৌ-নাচ সহ রাজ্যের বিভিন্ন লোকসংস্কৃতির টুকরো টুকরো ছবি তুলে ধরা হয় এই মিছিলে।

    আরও পড়ুন: ব্লাড গ্রুপ বলে দেবে আপনার গোপন কথা! মিলিয়ে দেখে নিন এখনই

    মিছিল শেষে কলেজ স্কোয়ারের সাংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি সেখানে বৃক্ষরোপন এবং জলে মাছের চারা ছাড়া হয় পুরসভার তরফে। বিশ্ব পরিবেশ দিবসকে সামনে রেখে পুরসভার তরফ থেকে একগুচ্ছ পরিকল্পনা নেওয়া হয়েছে বলে জানালেন মেয়র পরিষদ (উদ্যান) দেবাশীষ কুমার। আগামী এক বছরে ৫০ হাজার গাছ লাগানোর লক্ষ্যমাত্রা নিয়েছে কলকাতা পৌরসংস্থা। বেশিরভাগ গাছ দশ ফুটের কম উচ্চতার এবং ফলের গাছের কথাই প্রাথমিক ভাবে ভাবা হয়েছে। পাশাপাশি শহরে নতুন করে গাছ লাগানোর জায়গার কিছুটা সমস্যা থাকায় প্রত্যেক ফ্ল্যাটের গ্রিনারি স্পেসে, টবে নতুন করে যাতে গাছ লাগানো হয়, সেই দিকে জোর দিতে সহ নাগরিকদের আহ্বান জানান তিনি।

    আরও পড়ুন: দু-চোখে বিজ্ঞানী হওয়ার স্বপ্ন! মনের জোরে পায়ে লিখেই মাধ্যমিকে ৯০% মুর্শিদাবাদের আলম রহমানের

    বিশ্ব পরিবেশ দিবসে বিভিন্ন অনুষ্ঠানের পাশাপাশি শহরের বাজারগুলিতে প্লাস্টিক বর্জনের আবেদন নিয়ে অভিযান চলবে বলেও জানান তিনি। কলকাতা পুরসভার তরফে একমাসব্যাপী পরিবেশ সচেতনতার লক্ষ্যে যে অভিযান চলবে তাকে সামনে রেখে সমস্ত বরোগুলিতে ক্যুইজ কম্পিটিশন-এর মত আকর্ষনীয় ইভেন্টের আয়োজন করা হবে বলে জানানো হয় পুরসভার তরফে।

    সাহ্নিক ঘোষ
    Published by:Sanjukta Sarkar
    First published:

    Tags: KMC, World Environment Day

    পরবর্তী খবর