আদালতের হস্তক্ষেপে ঘরছাড়াদের কলকাতা পুলিশের ঘরে ফেরানোর উদ্যোগ

তবে ঘরে ফেরার আনন্দের মাঝেও যে প্রশ্ন ঘুরপাক খাচ্ছে তা হল নতুন করে ফের হামলার মুখে পড়তে হবে না তো ?

তবে ঘরে ফেরার আনন্দের মাঝেও যে প্রশ্ন ঘুরপাক খাচ্ছে তা হল নতুন করে ফের হামলার মুখে পড়তে হবে না তো ?

  • Share this:

#কলকাতা: আদালতের হস্তক্ষেপে বাড়ি ফিরলেন ঘরছাড়ারা। বিধানসভা ভোটের ফলাফল ঘোষণা হতেই বিজেপি কর্মী সমর্থকদের ওপর শাসকদলের বিরুদ্ধে হামলার অভিযোগ ওঠে নানা প্রান্তে । এরপরই আতঙ্কে ঘরছাড়া হয়ে অন্যত্র নিরাপদ আশ্রয়ে কার্যত পালিয়ে আত্মগোপন করে বহু পরিবার। পরবর্তী সময়ে শাসকদলের অত্যাচারের ঘরছাড়াদের ঘরে ফেরানোর আর্জি নিয়ে আদালতের দ্বারস্থ হয় বিজেপি। আদালতের তরফে রাজ্য সরকার তথা পুলিশকে অবিলম্বে ঘরছাড়াদের ঘরে ফেরানোর  নির্দেশ জারি করা হয়। এরকমই মানিকতলা বিধানসভা কেন্দ্রের ঘরছাড়াদের  ঘরে ফেরানোর উদ্যোগ নিল মানিকতলা থানার পুলিশ।

মানিকতলা বিধানসভা কেন্দ্রের পরাজিত বিজেপি প্রার্থী কল্যাণ চৌবে বলেন,' আমরা পরাজিত হয়েছি। তবে আমরা  খুশি আমাদের যারা সমর্থন করেছিল সেই সমস্ত ঘরছাড়ারা আজ বাড়ি ফিরছে। আদালত যদি হস্তক্ষেপ না করতো তাহলে ওদের ঘরে ফেরা হত না। ভোটের ফলাফল ঘোষণা হতেই আমাদের কর্মী সমর্থকদের ওপর দলের নেতাদের নির্দেশে নির্মম অত্যাচার চালায় শাসকদলের দুষ্কৃতীরা'। বিজেপি নেতৃত্বের  কথায়,' বিধানসভা ভোটের ফলাফল ঘোষণার সঙ্গে সঙ্গেই কেউ ঘর ছেড়ে আশ্রয় নেন বিজেপির আশ্রয় কেন্দ্রে। আবার কেউবা নিজের ভিটেমাটি ছেড়ে পালিয়ে গিয়ে আত্মগোপন করেন আত্মীয় পরিজনদের বাড়িতে। একপ্রকার এক কাপড়েই পরিবার-পরিজন নিজেদের সন্তানদের সঙ্গে নিয়ে এলাকা ছাড়া আজও বহু পরিবার। আদালতের নির্দেশে এবং কলকাতা পুলিশের সহযোগিতায় বাড়ি ফেরার উদ্যোগে খুশি ঘরছাড়ারা।

নাম প্রকাশে অনিচ্ছুক অনেকেরই বক্তব্য, এতদিন সবসময় ভয়ের মধ্যে দিন কাটতো। কখন আবার হামলার মুখে পড়তে হয় এই ভেবে। তবে ঘরে ফেরার আনন্দের মাঝেও যে প্রশ্ন ঘুরপাক খাচ্ছে তা হল নতুন করে ফের হামলার মুখে পড়তে হবে না তো ? প্রসঙ্গত, মানিকতলা বিধানসভা কেন্দ্রের অন্তর্গত প্রায় আড়াইশো জনের মধ্যে মঙ্গলবার মানিকতলা থানার অন্তর্গত ৭১ জনকে ঘরে ফেরানোর উদ্যোগ নিয়েছে পুলিশ। এদিকে ঘরে ফেরার দিনই  বিজেপি নেতৃত্বের বিরুদ্ধে ক্ষোভ উগরে দেন কেউ কেউ। এ রকমই একজন পরিতোষ কর। ধোপার মাঠের বাসিন্দা পেশায় ভ্যান চালক। বললেন, 'এতদিন আমরা ঘরছাড়া ছিলাম। দলের কেউ খোঁজ নেয়নি। আমরা কী কষ্টে যে  ছিলাম তা আমরাই জানি'।

Published by:Pooja Basu
First published: