Home /News /kolkata /
ঠাণ্ডায় জবুথবু দার্জিলিং, কালিম্পং ! সান্দাকফু-ফালুট, থিম্পুতে তুষারপাত ! দেখুন ভিডিও--

ঠাণ্ডায় জবুথবু দার্জিলিং, কালিম্পং ! সান্দাকফু-ফালুট, থিম্পুতে তুষারপাত ! দেখুন ভিডিও--

  • Share this:

    #কলকাতা:  নীল আর ধূসরের উপর সাদার পোঁচ...স্তরে স্তরে রঙ লেপে প্রকৃতির আপন শিল্পকর্ম। কখনও ঢেকে যাচ্ছে গাছপালা। কখনও বা ঘরবাড়ি। প্রচণ্ড ঠান্ডায় বরফের সাদা চাদর একটু একটু করে নিজের গায়ে টেনে নিচ্ছে প্রকৃতি। তুষারপাত চলছে সান্দাকফু ও ভূটানের থিম্পুতে। সান্দাকফু-তে আটকে প্রায় একশো পর্যটক। ঠাণ্ডায় জবুথবু দার্জিলিং, কালিম্পং, মিরিক, কার্শিয়ং-ও।

    ধূসর গাছপালা ,, ঘরবাড়ির উপর লাগাতার সাদার পোঁচ। ধীরে ধীরে সব রং মুছে দিয়ে যেন শুভ্রতার উৎসব। সোমবার রাত থেকে তুষারপাত শুরু হয়েছে সান্দাকফু-তে। ডিসেম্বরের তৃতীয় সপ্তাহে বরফ-সাদা সান্দাকফু-ফালুট ও গৈরিবাস। বরফের চাদরে মোড়া পাহাড় রাজ্যে আটকে পড়েছেন প্রায় একশো পর্যটক। রাস্তা জুড়ে বরফ।

    ঘুর্ণিঝড় ফেতাই সোমবারই আছড়ে পড়েছে পূর্ব গোদাবরী উপকূলে। নিম্নচাপের প্রভাবে দক্ষিণবঙ্গের সঙ্গে বৃষ্টি হচ্ছে উত্তরবঙ্গেও। বৃষ্টির দাপটে এলোমেলো পাহাড়। সঙ্গে কনকনে ঠান্ডা হাওয়ার দাপট। কুয়াশার চাদরে ঢাকা চারদিক। আবছা কাঞ্চনজঙ্ঘা। শৈল শহর দার্জিলিঙের মেজাজই আজ আলাদা । জবুথবু শীতে কাবু কুইন অফ হিলস। রঙ-বেরঙের ছাতা....সোয়েটার, কোট, জ্যাকেট, পঞ্চুর ভিড় শহরের রাস্তায়। তাপমাত্রা নেমে গিয়েছে দু ডিগ্রি সেলসিয়াসে। বাজার বসলেও, ক্রেতা কম। হাড় হিম করা ঠান্ডা অবশ্য কাবু করতে পারেনি পর্যটকদের। বৃষ্টিস্নাত কার্শিয়ং, মিরিক, কালিম্পং-ও। স্যাঁতস্যাঁতে আবহাওয়ায় ঘরবন্দি শরীর-মন। সকালে কালিংপঙের তাপমাত্রা ৬ ডিগ্রি সেলসিয়াসে নেমে যায়। রাতে আরও কমার সম্ভাবনা। আয়েসি পাহাড় আজ যেন আরও আলসে। এদিকে, বরফে ঢেকেছে ভূটানের রাজধানী থিম্পুও। মরশুমের প্রথম তুষারপাত হয়েছে থিম্পুতে। স্কুল, কলেজ, অফিসে ছুটি ঘোষণা করেছে ভূটান সরকার। শুনসান রাস্তা। স্থানীয়রা বলছেন, সাম্প্রতিককালে এত বরফ পড়েনি থিম্পুতে। বেজায় খুশি পর্যটকরা । বৃষ্টি চলছে শিলিগুড়িতেও। পাল্লা দিয়ে নামছে তাপমাত্রা। রাস্তার ধারে আগুন জ্বেলে উষ্ণতা খুঁজছে শহরবাসী। গরম ধোঁয়া ওঠা চায়ে উত্তাপ চাইছে শরীর। বৃষ্টি থামলেই চেনা মেজাজে ফিরবে কুইন অফ হিলস। ঠান্ডা হাওয়া শরীরে মেখে তখন ফের চোখের সামনে ঝকঝক করে উঠবে সোনা....কাঞ্চনজঙ্ঘা।

    আরও পড়ুন-ঘর ছাড়াদের ফেরানোর দাবিতে কলকাতায় সিপিএমের মিছিল

    First published:

    Tags: Darjeeling, Snowfall, Winter tempareture

    পরবর্তী খবর