Home /News /kolkata /
মোদির স্বপ্নের ক্যাশলেস অর্থনীতির সঙ্গে তাল মিলিয়ে এবার ডিজিট্যাল চিটফান্ড, প্রতারিত লক্ষ লক্ষ গ্রাহক

মোদির স্বপ্নের ক্যাশলেস অর্থনীতির সঙ্গে তাল মিলিয়ে এবার ডিজিট্যাল চিটফান্ড, প্রতারিত লক্ষ লক্ষ গ্রাহক

সারদা কাণ্ডের পর সিবিআইয়ের দাবি ছিল বর্তমানে নতুন করে রাজ্যে আর কোনো চিটফান্ডের আর অস্তিত্ব নেই। অথচ চলতি বছরের এপ্রিল মাসেও কোটি কোটি টাকা চিটফান্ডের নামে তোলা হয়েছে এরাজ্য থেকেই।

  • Pradesh18
  • Last Updated :
  • Share this:

    #কলকাতা: সারদা কাণ্ডের পর সিবিআইয়ের দাবি ছিল বর্তমানে নতুন করে রাজ্যে আর কোনো চিটফান্ডের আর অস্তিত্ব নেই। অথচ চলতি বছরের এপ্রিল মাসেও কোটি কোটি টাকা চিটফান্ডের নামে তোলা হয়েছে এরাজ্য থেকেই। ডিজিটাল লোভের ক্যাশলেস এই প্রতারণার নাম ‘মাই রিচার্জ’। কলকাতা হাইকোর্টে দায়ের হওয়া জনস্বার্থ মামলায় এমনই চাঞ্চল্যকর তথ্য সামনে উঠে এসেছে।

    প্রায় মাসখানেক আগেই নোট বাতিলের পর থেকে কেন্দ্র ক্যাশলেস অর্থনীতি চালু করতে উদ্যোগী ৷ নগদ সঙ্কট সামাল দেওয়ার সঙ্গে সঙ্গে অর্থনীতিকে আধুনিক রূপ দিতে ডিজিট্যাল লেনদেনে জোর দিচ্ছে সরকার ৷ অথচ সেই ডিজিট্যাল অর্থনীতিতে সবাই অভ্যস্ত হওয়ার আগেই প্রতারণার ফাঁদ পেতেছে জালিয়াত ৷

    বছর শেষে চিটফান্ড মামলায় অনেকটাই স্বস্তি পেয়েছেন মদন মিত্র, কুণাল ঘোষ। অথচ এই দুজনেরই জামিন আটকাতে হাইকোর্টে সিবিআইয়ের সেরা সওয়াল ছিল সারদা প্রতারণা, গোটা সমাজের বিরুদ্ধে অপরাধ। সিবিআইয়ের বিশেষ কৌসুলি কে রাঘবচারুলুর বক্তব্য ছিল সিবিআই সারদা মামলার তদন্তভার হাতে নেওয়ার পর নতুন করে কোনও চিটফান্ড গজিয়ে ওঠেনি রাজ্যে। কিন্তু সিবিআইয়ের এই দাবিকে নসাৎ করতে মাই রিচার্জের আমানতকারীদের করা জনস্বার্থ মামলার আবেদনগুলিই যথেষ্ট।

    কী এই মাই রিচার্জ ? ১. কোম্পানির অ্যাকাউন্টে ক্যাশলেস প্রথায় জমা দিতে হবে ১, ৮০০ টাকা। ২. দাবি, ছয় মাসের ক্যাশলেস পদ্ধতিতে আপনার মোবাইলে ৬০০ টাকার রিচার্জ করে দেওয়া হবে ৩. বাকি টাকাও পাবেন, তবে ডিজিটাল উপায়ে। ফ্লাইটের টিকিট কাটবেন, DTH রিচার্জ করবেন, কড়কড়ে কমিশন ঢুকবে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে। আসলে স্বপ্ন ছিল আকাশ জোড়া। সেই স্বপ্ন দেখিয়েই ডিজিটাল প্রতারণায় হাত পাকিয়ে এখন দায় ঝাড়তে চাইছে মাই রিচার্জ, জনস্বার্থ মামলায় অভিযোগ এমনটাই।

    ১০ থেকে ১২ লক্ষ আমানতকারী এখন তাকিয়ে রয়েছেন হাইকোর্টের দিকে। যদি টাকা ফেরত পান সেই আশায়। আসলে ক্যাশলেস, ডিজিটাল কথাগুলি শুনতে যত ভাল, তার কর্মপদ্ধতি ঠিক ততটাই জটিল। যা এখন হাড়ে হাড়ে টের পাচ্ছেন লক্ষ লক্ষ আমানতকারী।

    First published:

    Tags: Demonetisation, Digital Chitfund, Digital payment, My Recharge

    পরবর্তী খবর