কলকাতা

corona virus btn
corona virus btn
Loading

EXCLUSIVE: আগামী বছর কবে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা? শুক্রবারই বৈঠকে মধ্যশিক্ষা পর্ষদ ও উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ

EXCLUSIVE: আগামী বছর কবে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা? শুক্রবারই বৈঠকে মধ্যশিক্ষা পর্ষদ ও উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ

রাজ্যের সরকারি ও সরকারি নিয়ন্ত্রিত স্কুলের ছাত্র-ছাত্রীদের সিলেবাস কমানোর কথা নীতিগতভাবে সিদ্ধান্ত নিয়েছে

  • Share this:

#কলকাতা: আগামী বছরের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা কবে নেওয়া হতে পারে? তা নিয়েই মূলত চূড়ান্ত প্রস্তুতি শুরু করে দিল মধ্যশিক্ষা পর্ষদ ও উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। শুক্রবার উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের অফিসেই মধ্যশিক্ষা পর্ষদের ভারপ্রাপ্ত সভাপতি কার্তিক মান্না, উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি মহুয়া দাস এবং সিলেবাস কমিটির চেয়ারম্যান অভীক মজুমদার দীর্ঘ বৈঠক করেন। কবে পরীক্ষা নেওয়া যেতে পারে করোনা আবহে তা নিয়েই মূলত আলোচনা হয় এই দিনের বৈঠকে বলেই জানা গিয়েছে।

এই দিনের বৈঠকে কার্যত সিদ্ধান্ত নেওয়া হয়েছে ২০২১ সালের মাধ্যমিকের সূচি আগে ঠিক করবে মধ্যশিক্ষা পর্ষদ ৷ তারপরেই উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ উচ্চমাধ্যমিকের সূচি ঠিক করবে। সেক্ষেত্রে মাধ্যমিক পরীক্ষা শেষ হবার পর উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু করার জন্য তুলনামূলকভাবে একটু বেশি সময় বা বেশি দিন রাখা হবে । তবে সেক্ষেত্রে কোন মাসে পরীক্ষা হবে তা স্কুল শিক্ষা দফতর ও শিক্ষামন্ত্রীর সঙ্গে কথা বলেই ঠিক করা হবে বলে এদিন এর বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে সূত্রের খবর।

আগামী বছরের দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষার জন্য ইতিমধ্যেই সিলেবাস কমিয়েছে সিবিএসই,আইসিএসই বোর্ড। যদিও রাজ্যের সরকারি ও সরকারি নিয়ন্ত্রিত স্কুলের ছাত্র-ছাত্রীদের সিলেবাস কমানোর কথা নীতিগতভাবে সিদ্ধান্ত নেওয়া হলেও কতটা কমানো হবে,কিভাবে কমানো হবে, কোন কোন অধ্যায় গুলিকে কাটছাঁট করা হবে সেই বিষয়ে এখনও পর্যন্ত কোন চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি রাজ্য শিক্ষা দফতরের তরফে। যদিও গত কয়েক সপ্তাহ আগে থেকেই সিলেবাস কমানো নিয়ে ইতিমধ্যে আলোচনা শুরু হয়েছে । তবে সিলেবাস কমানোর ওকে এখন রাজ্যের তরফে অনলাইন ক্লাস কতটা পরিমাণে ছাত্রছাত্রীদের কাছে পৌঁছাল তা নিয়ে সমীক্ষা শুরু হয়েছে। রাজ্য স্কুল শিক্ষা দফতরের তরফেই সেই সমীক্ষা শেষ হলেই সিলেবাস কমানোর বিষয়ে প্রয়োজনীয় সিদ্ধান্ত নেওয়া হতে পারে বলেই স্কুল শিক্ষা দফতর সূত্রে খবর। সেক্ষেত্রে প্রাথমিকভাবে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের সিলেবাস কমানোর প্রসঙ্গেই আগে গুরুত্ব দেওয়া হবে বলেই ইতিমধ্যেই সিলেবাস কমিটির তরফে জানানো হয়েছে। সেই বিষয়ে কাজও শুরু করেছে সিলেবাস কমিটির সদস্যরা।

এবার তারই মাঝে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের পরীক্ষার রুটিন তৈরি নিয়ম এবার এক প্রকার প্রস্তুতি শুরু হয়ে গেল। শুক্রবার এর বৈঠকে মূলত মধ্যশিক্ষা পর্ষদের ভারপ্রাপ্ত সভাপতি কার্তিক মান্না জানতে চান উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু নিয়ে কি ভাবছে সংসদ। সূত্রের খবর, বৈঠকে সংসদ সভাপতি মহুয়া দাস জানিয়েছেন, মাধ্যমিকের পরীক্ষার সূচি ঠিক হবার পরেই উচ্চমাধ্যমিক তাদের পরীক্ষা সূচি ঠিক করে। কিন্তু এবারে যেহেতু উচ্চ মাধ্যমিক এবং তার সঙ্গে একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষার ফলাফল দেরিতে প্রকাশ হয়েছে তাই সে ক্ষেত্রে উচ্চ মাধ্যমিক পরীক্ষা দেরিতে হলে খুব একটা অসুবিধা হবে না বলেই সভাপতি মধ্যশিক্ষা পর্ষদের ভারপ্রাপ্ত সভাপতি এবং সিলেবাস কমিটির চেয়ারম্যানকে জানিয়েছেন বলে সূত্রের খবর।

যদিও পরীক্ষাসূচি ঠিক করার আগে কতটা সিলেবাস শেষ করা গেল এবং কতটা সিলেবাস কাটছাঁট করা প্রয়োজন সেটাই এখন গুরুত্বপূর্ণ বলেই মনে করছেন স্কুল শিক্ষা দপ্তরের আধিকারিকরা। যদিও শুক্রবারের বৈঠকে ঠিক হয়েছে স্কুল শিক্ষা দপ্তর এবং শিক্ষামন্ত্রীর সঙ্গে কথা বলেই কোন মাসে রাজ্য পরীক্ষা নিতে চাই সেটিই আগে সিদ্ধান্ত নেওয়া হবে। তারপরই মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের পরীক্ষার সূচি ঠিক করবে মধ্যশিক্ষা পর্ষদ ও উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ।

 সোমরাজ বন্দ্যোপাধ্যায়

Published by: Elina Datta
First published: September 25, 2020, 6:37 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर