কলকাতা

?>
corona virus btn
corona virus btn
Loading

কবে বাজারে কোভিড ভ্যাকসিন? উত্তর দিলেন অক্সফোর্ডের গবেষক দলের সদস‍্যা বাঙালি কন্যা

কবে বাজারে কোভিড ভ্যাকসিন? উত্তর দিলেন অক্সফোর্ডের গবেষক দলের সদস‍্যা বাঙালি কন্যা

অক্সফোর্ড ইউনিভার্সিটিতে এই বহু চর্চিত ভ‍্যাকসিন গবেষণার ২৫ জনের দলের মধ্যে রয়েছেন কলকাতার মেয়ে চন্দ্রাবলী দত্ত।

  • Share this:

#কলকাতা: সলমন-শাহরুখের নিউ রিলিজ নয়। পুজোর মুখেও মানুষের সব আগ্রহ এখন কোভিড ভ্যাকসিনের বাজারে আসা ঘিরে। রাশিয়া বা চিন নয়, তাবড় দুনিয়া তাকিয়ে রয়েছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের কোভিড ভ‍্যাকসিন কবে বাজারে আসবে, সেই দিকে।

কবে বাজারে আসবে করোনা ভাইরাস নিরোধক ভ্যাকসিন? অক্সফোর্ড ইউনিভার্সিটিতে এই বহু চর্চিত ভ‍্যাকসিন গবেষণার ২৫ জনের দলের মধ্যে রয়েছেন কলকাতার মেয়ে চন্দ্রাবলী দত্ত। টালিগঞ্জের বেড়ে ওঠা চন্দ্রাবলী শুক্রবার রাতেই কলকাতা ফিরেছেন। মায়ের অসুস্থতার কারণে ষষ্ঠী পর্যন্ত কলকাতাই ঠিকানা চন্দ্রাবলীর। অক্সফোর্ড ইউনিভার্সিটির করোনা ভ্যাকসিন গবেষণার সঙ্গে যুক্ত চন্দ্রাবলী বলছিলেন, "চলতি বছরের ডিসেম্বরের মাসের মধ্যেই করোনা ভ্যাকসিন পেয়ে যাওয়া যাবে। এই মুহূর্তে ক্লিনিক্যাল ট্রায়ালের শেষ পর্যায়ের কাজ চলছে।

চন্দ্রাবলী দত্ত চন্দ্রাবলী দত্ত

২০২১-র ফেব্রুয়ারি নাগাদ ভারতেও এই ভ্যাকসিন পৌঁছে যাবে বলেই বিশ্বাস অক্সফোর্ড ইউনিভার্সিটির গবেষক চন্দ্রাবলীর। তাহলে আপাতত? কলকাতার ব্লকবাস্টার পুজো সুরুচি সংঘের থিম উদ্বোধনের অনুষ্ঠানে দাঁড়িয়ে চন্দ্রাবলী বলছিলেন, "আর তো মাত্র কয়েকটা মাস! এই সময়টা ইমিউনিটি ভরসা!" তবে মাস্ক ও স্যানিটাইজার ব্যবহারের ওপর জোর দিচ্ছেন অক্সফোর্ড ইউনিভার্সিটিতে গবেষণা কাজে যুক্ত বাঙালি তন্বী।

বেশ কয়েক বছরের ব্যবধানে পুজোর সময় কলকাতায় আসা। বোন ঋত্বিকাকে সঙ্গে নিয়ে টুকটাক ঘোরার পরিকল্পনাও তৈরি। কলকাতার পুজো মানেই চন্দ্রাবলীর কাছে দল বেঁধে ফুচকা, রোল, চাইনিজ খাওয়া আর অবশ্যই প্যান্ডেল হপিং। এবারের পুজোয় অবশ্য কলকাতাবাসীর জন্য চন্দ্রাবলী টিপস," এই বারের পুজোটা যথাসম্ভব ঘরে থেকেই উপভোগ করুন। ভ্যাকসিন না আসা পর্যন্ত সাবধানতা তো অবলম্বন করতেই হবে।"

PARADIP GHOSH 

Published by: Siddhartha Sarkar
First published: October 11, 2020, 4:12 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर