মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক নিয়ে বড় ঘোষণা, কবে পরীক্ষা জানালেন শিক্ষামন্ত্রী

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক নিয়ে বড় ঘোষণা, কবে পরীক্ষা জানালেন শিক্ষামন্ত্রী

Representational Image

মধ্যশিক্ষা পর্ষদ ও উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে দেওয়া প্রস্তাবকেই সিলমোহর দিল রাজ্য সরকার। শীঘ্রই পরীক্ষা সূচি প্রকাশ করবে দুই বোর্ড।

  • Share this:

#কলকাতা: দশম ও দ্বাদশ শ্রেণীর পড়ুয়াদের জন্য বড় ঘোষণা ৷ পিছিয়ে গেল মাধ্যমিক-উচ্চমাধ্যমিক ৷ NEWS18 বাংলার খবরে শিলমোহর ৷ জুন মাসেই হবে মাধ্যমিক পরীক্ষা ৷ মাধ্যমিকের পরই উচ্চমাধ্যমিক পরীক্ষা ৷ এর আগে NEWS18 বাংলাই জানিয়েছিল পরীক্ষা পিছিয়ে জুনে হওয়ার প্রস্তাব দেওয়া হয়েছে রাজ্যকে ৷ মধ্যশিক্ষা পর্ষদ ও উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে দেওয়া প্রস্তাবকেই সিলমোহর দিল রাজ্য সরকার। শীঘ্রই পরীক্ষা সূচি প্রকাশ করবে দুই বোর্ড।

অবশেষে জল্পনার অবসান।জুন মাসেই হচ্ছে ২০২১ এর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা। বিধানসভার ভোট এর পরেই যে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা হবে তা আগেই জানিয়েছিল NEWS18 বাংলা। এই দিন সেই খবর এই সিলমোহর পড়ল। বেহালায় কন্যাশ্রী কলেজের উদ্বোধন প্রসঙ্গে এদিন শিক্ষা মন্ত্রী বলেন " দুই বোর্ড জুন মাসে পরীক্ষা করার প্রস্তাব দিয়েছিল। আমরা সেই প্রস্তাব মেনে নিচ্ছি। তবে পরিস্থিতির পরিবর্তন হলে আবার আমরা আলোচনায় বসব।"

গত নভেম্বর মাসেই মধ্যশিক্ষা পর্ষদ ও উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ জুন মাসে পরীক্ষা নিয়ে প্রস্তাব পাঠায় রাজ্য স্কুল শিক্ষা দপ্তরের কাছে। প্রস্তাবে কবে কোন পরীক্ষা নেওয়া যেতে পারে সেই বিষয়ে বিস্তারিত উল্লেখ করা হয়। জুন মাসের প্রথম সপ্তাহ থেকে মাধ্যমিক পরীক্ষা শুরু হয়ে দ্বিতীয় সপ্তাহ পর্যন্ত ও তারপর জুনের তৃতীয় সপ্তাহ থেকে শুরু হয়ে জুন মাসের শেষ অব্দি উচ্চমাধ্যমিক পরীক্ষা নেওয়ার। জানা গিয়েছে রাজ্য স্কুল শিক্ষা দপ্তরের তরফে সরকারিভাবে নির্দেশিকা এসে গেলেই মধ্যশিক্ষা পর্ষদ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ বিষয়ভিত্তিক পরীক্ষার সূচি প্রকাশ করবে।

নভেম্বর মাসেই কতটা সিলেবাসের উপর ২০২১ এর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা হবে সেই বিষয়ে বিস্তারিত নোটিফিকেশন ইতিমধ্যেই দিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ- উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষাতে ৩০ থে

Published by:Elina Datta
First published:

লেটেস্ট খবর