Home /News /kolkata /
Oil: তদন্তকারীদের চক্ষু চড়কগাছ! খাবার তেলে এ কী মেশাচ্ছেন ব্যবসায়ী, ঘটনা কলকাতায়

Oil: তদন্তকারীদের চক্ষু চড়কগাছ! খাবার তেলে এ কী মেশাচ্ছেন ব্যবসায়ী, ঘটনা কলকাতায়

ভেজাল কারখানায় চলছে অভিযান।

ভেজাল কারখানায় চলছে অভিযান।

Edible Oil: কলকাতা আজও ভোলেনি বেহালার ভেজাল তেল খেয়ে মানুষের ভয়ঙ্কর ক্ষতির কথা।

  • Share this:

#কলকাতা: খান্নায় ভেজাল সরষের তেলের কারখানার হদিশ। শুক্রবার সকালে  কলকাতা পুলিশের (Kolkata Police) এনফোর্সমেন্ট ব্রাঞ্চ (Enforcement Branch) সদলবলে গিয়ে ২৪৩/বি এ পি সি রোডের একটি ভোজ্য তেলের কারখানাতে হানা দেয়। সেই সময় রীতিমতো সরষের তেলের সঙ্গে রাইস ব্র্যান্ড তেল ও অন্যান্য কিছু মিশিয়ে চলছিল ভেজাল তেল তৈরির কারবার।  ঠিক সেই সময় হাতেনাতে মাল নিয়ে ধরা পড়ে মালিক।

মালিক দেবাশীষ সাধু পুলিশের জেরায় স্বীকার করেন যে, তিনি সরষের তেলের সঙ্গে রাইস ব্র্যান্ড অয়েল কিংবা অন্যান্য তেল মেশান। তিনি এও স্বীকার করেন,তাকে কেউ কম দামী তেল কেনার বরাত দিলে তিনি বানিয়ে দেন। কারিগর রাম বচন গণও স্বীকার করেন, তিনি দু বছর ধরে ওখানে এই ভেজাল তেল বানানোর কারিগর হিসাবে কাজ করছেন।

আরও পড়ুন -  দোকানে এল একটা পার্সেল, খুলতেই রক্তারক্তি আর কান্না! ভিতরে তবে কি...

অভিযোগ,দেবাশীষ বাবু এই ভেজাল তেল বানিয়ে বাজারে দীর্ঘদিন ধরে সাপ্লাই করে আসছে। কলকাতা শহরে ভেজাল তেলের এই ধরনের কারখানা প্রচুর আছে। এনফোর্সমেন্ট ব্রাঞ্চের কাছে খবর থাকলেও, সঠিক সময় হাতেনাতে ধরা খুব কঠিন হয়ে পড়ছিল। কারণ এই সমস্ত অসাধু ব্যবসায়ীরা ঝোপ বুঝে কোপ মারে। বেশিরভাগ ক্ষেত্রে, বরাত মতো রাতের অন্ধকারে বানিয়ে ফেলে তেল। একবার ভেজাল তেল, সরবরাহ করে ফেললে,তার পরে সেটাকে পরীক্ষা ছাড়া ভেজাল প্রমাণ করা খুবই মুশকিল।

আরও পড়ুন -  ৫০ বছর পর নিভিয়ে দেওয়া হচ্ছে ইন্ডিয়া গেটের অমর জওয়ান জ্যোতি!

শুক্রবার ভোর বেলা থেকে ,ইবি আধিকারিক যুগল কিশোর দাঁ দলবল নিয়ে, ওই গোডাউনের আসে পাশে লক্ষ্য রাখছিলেন। সারা দিন সারা রাত ওই গোডাউনের দরজা বন্ধ থাকে। আজ সকালে মাল সরবরাহ করে যখন ভ্যান ঢোকাতে যায়। ঠিক সেই সময় গোয়েন্দারা ঢুকে পড়েন, ওই গোডাউনে।   যুগল বাবু বলেন, ' আমাদের কাছে অনেক আগে থেকে খবর ছিল। কিন্তু আজ আমরা এসে পৌঁছানোর অনেক আগেই মাল পত্র সরবরাহ হয়ে গেছে। ইনি বহুদিন ধরে ভেজাল ভোজ্য তেল বানাচ্ছেন।যেখানে কেন্দ্রীয় সরকার আইন করে সরষের তেলের সঙ্গে কিছু মেশানো বারণ করেছে। সেখানে ইনি করছেন। যদি কোনও নিম্ন মানের কিছু পরীক্ষায় পাওয়া যায়, তা হলে এঁর বিরুদ্ধে আমরা মামলা শুরু করব।'

SHANKU SANTRA

Published by:Uddalak B
First published:

Tags: Crime

পরবর্তী খবর