Home /News /kolkata /
Electronic Interlocking system: কবে, কোন রুটের ট্রেনে চালু হচ্ছে ইলেকট্রনিক ইন্টারলকিং সিস্টেম

Electronic Interlocking system: কবে, কোন রুটের ট্রেনে চালু হচ্ছে ইলেকট্রনিক ইন্টারলকিং সিস্টেম

Electronic Interlocking system: আজ ব্যান্ডেল স্টেশনে নব নির্মিত ইআইএস কেবিনে ইলেকট্রনিক সিস্টেমের কাজ খতিয়ে দেখেন রেল আধিকারিক ও নির্মাণকারী সংস্থার ইঞ্জিনিয়াররা। কেবিনে দুটি বড় প্যানেল বোর্ড বসানো হয়েছে। যার মাধ্যমে গোটা সিস্টেমটা অপারেট করা হবে।

আরও পড়ুন...
  • Share this:

    #ব্যান্ডেল: ইলেকট্রনিক ইন্টারলকিং সিস্টেম দেশের মধ্যে তো বটেই বিশ্বে সবচেয়ে বড় রুট এবার ব্যান্ডেলে, দাবি রেল দফতরের আর নির্মাণকারী সংস্থার।দেশে শতাধিক স্টেশনে ইআইএস চালু হয়েছে। খড়গপুরে রয়েছে ৮০০ রুট। ব্যান্ডেলে সেটাই ১০০২টি রুট করা হল। ইআইএস চালু হবে আগামী ৩০ মে। ওইদিন পূর্ব রেলের রেল সেফটি ম্যানেজার পরিদর্শন করার পর আনুষ্ঠানিকভাবে চালু হবে এই ব্যবস্থা।

    ব্রিটিশ রুট রিলে ইন্টার লকিং সিস্টেম বাতিল করে ইআইএস চালু হবে।আগে যা ছিল ম্যানুয়াল এবার সেটাই পুরোপুরি ইলেকট্রনিক হতে চলেছে।এর ফলে ট্রেনের গতি বাড়বে। অনেক বেশি ট্রেন চালানো যাবে রুটে।ইন্ডোর মেন্টেনেন্সে কোনো লোক লাগবে না। এর ফলে ট্রেন দূর্ঘটনার প্রবণতা কমবে। কুয়াশাতেও সিগন্যালের কোনো সমস্যা হবে না বলে জানিয়েছেন ইঞ্জিনিয়াররা।

    আরও পড়ুন- বাবা -মাকে চোখে দেখেননি, ভেঙেছে প্রথম বিয়ে, সাইমন্ডসের ব্যক্তিগত জীবন

    আজ ব্যান্ডেল স্টেশনে নব নির্মিত ইআইএস কেবিনে ইলেকট্রনিক সিস্টেমের কাজ খতিয়ে দেখেন রেল আধিকারিক ও নির্মাণকারী সংস্থার ইঞ্জিনিয়াররা। কেবিনে দুটি বড় প্যানেল বোর্ড বসানো হয়েছে। যার মাধ্যমে গোটা সিস্টেমটা অপারেট করা হবে।

    আরও পড়ুন- ৪৬-এ চলে গেলেন সাইমন্ডস, ভারতের অনেক নামজাদা ব্যক্তিও প্রাণ হারিয়েছেন দুর্ঘটনায়

    আধুনিক এই ইন্টারলকিং সিস্টেমে কাজ করছে পরম এন্টারপ্রাইজ।জার্মানি প্রযুক্তিতে এই কাজ সম্পন্ন করছে সিমেনস্। রেলের সিগন্যাল ওয়ার্কস হাওড়া দপ্তরের আধিকারিক অনিলকুমার মণ্ডল জানান, আগেও রেলের নিরাপত্তা ছিল এখন আরো বেশি নিরাপত্তা পাওয়া যাবে এই ব্যাবস্থায়। এটা এত অত্যাধুনিক হচ্ছে যেটা আগে কোথাও হয়নি। আগের বৃটিশ ইন্টারলকিং ছিল সেটাই পরিবর্তন করা হচ্ছে। ট্রেন কতদূর গেছে বা আসছে তা মনিটারে দেখা যাবে। ডুয়েল সিস্টেমে কাজ চলবে। একটা বসে গেলে আরেকটা অটোমেটিক কাজ করবে।

    Saikat Biswas

    Published by:Rachana Majumder
    First published:

    Tags: Train

    পরবর্তী খবর