হোম /খবর /কলকাতা /
কবে থেকে পড়বে জাঁকিয়ে শীত? বড় পূর্বাভাস হাওয়া অফিসের

West Bengal Weather Update || কবে থেকে পড়বে জাঁকিয়ে শীত? বড় পূর্বাভাস হাওয়া অফিসের

কলকাতায় তাপমাত্রা ১৮ ডিগ্রির নীচেই থাকবে। জেলার ক্ষেত্রে তা ১৬ ডিগ্রির নীচে।

  • Share this:

#কলকাতা: ডিসেম্বরে শুরু থেকেই নিম্নমুখী হতে পারে তাপমাত্রা। দ্বিতীয় সপ্তাহের শেষে জাঁকিয়ে শীতের সম্ভাবনা রাজ্যে। জমিয়ে শীতের স্পেল হতে পারে কয়েকদিনের। দিনের তাপমাত্রা না কমায় আপাতত হাড় কাঁপানো শীতের কোনও সম্ভাবনা নেই বলেই জানিয়েছে হাওয়া অফিস।

কলকাতায় সামান্য বেড়েছে তাপমাত্রা। জেলায় এমনকি পশ্চিমের জেলাগুলিতেও তাপমাত্রা কিছুটা ঊর্ধ্বমুখী। তবে দার্জিলিং তাপমাত্রা ৮ ডিগ্রি সেলসিয়াস। দার্জিলিং এর পার্বত্য এলাকায় সর্বনিম্ন তাপমাত্রা ৮.২ ডিগ্রি সেলসিয়াস। উত্তরবঙ্গের কালিম্পং ১২.৩ ডিগ্রি সেলসিয়াস জলপাইগুড়িতে ১৪.২ ডিগ্রি সেলসিয়াস ছিল সর্বনিম্ন তাপমাত্রা।

আরও পড়ুন: বাংলা থেকে ছুটবে পাঁচ-পাঁচটি বন্দে ভারত এক্সপ্রেস! বিখ্যাত এই ট্রেন যাবে কোথায় কোথায়? দেখে নিন রুট!

আরও পড়ুন: শিক্ষক 'X' এর মান জানতে চাইলেন... উত্তরে যা লিখল পড়ুয়া, সোশ্যাল মিডিয়ায় ঝড়!

দক্ষিণবঙ্গের পশ্চিমের জেলাগুলিতে তাপমাত্রা কিছুটা বেড়েছে। এদিন পানাগড়ে ১৩ ডিগ্রি সেলসিয়াস ছিল সর্বনিম্ন তাপমাত্রা। পুরুলিয়াতে তাপমাত্রা ১৩.১ ডিগ্রি সেলসিয়াস। সেখানে বাঁকুড়াতে ১৫.৬ ডিগ্রি সেলসিয়াস। যদিও বীরভূমের শ্রীনিকেতনে ১৪.২ ডিগ্রি সেলসিয়াস। নদীয়ার কৃষ্ণনগরে ১৫.২ ডিগ্রি সেলসিয়াস। এ ছাড়া সমুদ্র উপকূলবর্তী ডায়মন্ড হারবারে ১৭.৭ ডিগ্রি সেলসিয়াস। এবং হলদিয়াতে ১৭.৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছিল সর্বনিম্ন। যদিও উত্তরবঙ্গ লাগোয়া বহরমপুরের তাপমাত্রা ছিল বেশ কিছুটা কম ১৩.৬ ডিগ্রি সেলসিয়াস।

তাপমাত্রা উঠানামা করলেও শীতের আমেজ থাকবে। আপাতত দু'দিনে সামান্য বাড়বে তাপমাত্রা। তারপরেও ২৪ থেকে ৪৮ ঘণ্টা একই রকম থাকবে তাপমাত্রা। কলকাতায় তাপমাত্রা ১৮ ডিগ্রির নীচেই থাকবে। জেলার ক্ষেত্রে তা ১৬ ডিগ্রির নীচে। স্বাভাবিকের নীচে তাপমাত্রা থাকায় জমিয়ে শীতের আমেজ থাকবে আরও কয়েকদিন। পশ্চিমের জেলাগুলিতে কলকাতা থেকে তিন-চার ডিগ্রি তাপমাত্রা কম থাকলেও যাকে শীতের সম্ভাবনা আপাতত নেই। উত্তরবঙ্গেও তাপমাত্রা স্বাভাবিক বা তার নীচে থাকবে।

পশ্চিমী ঝঞ্ঝা আসার আগে আপাতত উত্তর-পশ্চিম ভারত এবং মধ্য ভারতে তাপমাত্রা ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকবে। তবে পূবালী হওয়ার দাপটে আগামী চার-পাঁচ দিন বৃষ্টির সম্ভাবনা আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে৷ কর্ণাটক ও কেরল উপকূল, তামিলনাড়ু এবং লাক্ষাদ্বীপ সংলগ্ন এলাকাতেও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। উত্তরপূর্ব ভারতের রাজ্যগুলির মধ্যে অসম, মেঘালয়, মণিপুর, মিজোরাম এবং ত্রিপুরাতে আগামী তিন-চার দিন সকালের দিকে হালকা কুয়াশা থাকতে পারে৷ দু-এক জায়গায় সামান্য বৃষ্টির সম্ভাবনা৷

Published by:Rachana Majumder
First published:

Tags: Bengal weather update