Home /News /kolkata /
West Bengal Weather Update: উত্তরবঙ্গে ভারী বৃষ্টি চলবে, দক্ষিণবঙ্গে বেলা বাড়লে গরম ও অস্বস্তি বাড়বে, বৃষ্টি কি হবে?

West Bengal Weather Update: উত্তরবঙ্গে ভারী বৃষ্টি চলবে, দক্ষিণবঙ্গে বেলা বাড়লে গরম ও অস্বস্তি বাড়বে, বৃষ্টি কি হবে?

উত্তরবঙ্গে ভারী বৃষ্টি চলবে, দক্ষিণবঙ্গে বেলা বাড়লে গরম ও অস্বস্তি বাড়বে, বৃষ্টি কি হবে?

উত্তরবঙ্গে ভারী বৃষ্টি চলবে, দক্ষিণবঙ্গে বেলা বাড়লে গরম ও অস্বস্তি বাড়বে, বৃষ্টি কি হবে?

দক্ষিণবঙ্গে বেলা বাড়লে গরম ও অস্বস্তি বাড়বে ৷ বিকেলের দিকে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

  • Share this:

বিশ্বজিৎ সাহা, কলকাতা: উত্তরবঙ্গে ভারী বৃষ্টি চলবে। দক্ষিণবঙ্গে বেলা বাড়লে গরম ও অস্বস্তি বাড়বে ৷ বিকেলের দিকে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে। ফের রাজধানী দিল্লি ও সংলগ্ন এলাকায় তাপপ্রবাহের সতর্কবার্তা রয়েছে। প্রবল বৃষ্টিতে ভাসবে কর্ণাটক (West Bengal Weather Update)।

বঙ্গোপসাগর থেকে শক্তিশালী দক্ষিণ-পশ্চিম হাওয়া বইবে। এর প্রভাবে সাগর থেকে জলীয়বাষ্প ঢুকে উত্তর-পূর্ব ভারতে বৃষ্টি বাড়বে। এ ছাড়াও দুটি অক্ষরেখা রয়েছে। একটি উত্তর থেকে দক্ষিণ অক্ষরেখা, একটি পূর্ব থেকে কেরল পর্যন্ত গিয়েছে। কেরলের কাছে রয়েছে একটি ঘূর্ণাবর্ত। আরেকটি অক্ষরেখা উত্তর ও দক্ষিণ বরাবর রয়েছে। একটি রাজস্থান থেকে অসম পর্যন্ত বিস্তৃত উত্তর প্রদেশ, ঝাড়খণ্ড, বিহার এবং উত্তরবঙ্গের ওপর দিয়ে অসমে গিয়েছে। পশ্চিমী ঝঞ্ঝাও রয়েছে উত্তর-পশ্চিম ভারতের রাজস্থানের উপর। আরও একটি পশ্চিমী ঝঞ্ঝা নতুন করে আসবে আগামিকাল, বৃহস্পতিবার।

আরও পড়ুন-উত্তরবঙ্গে বৃষ্টি চলবে, দক্ষিণবঙ্গে আজ আবহাওয়ার কী পূর্বাভাস, জেনে নিন

উত্তরবঙ্গের সব জেলাতেই বিক্ষিপ্তভাবে হালকা, মাঝারি থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ভারী বৃষ্টি হবে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়ি জেলাতে। ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়ি জেলাতে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সঙ্গে কোথাও কোথাও দমকা ঝোড়ো হাওয়া বইবে উত্তরবঙ্গের জেলাগুলিতে।

দক্ষিণবঙ্গের জেলাগুলিতে গরম বাড়বে, বাড়বে আর্দ্রতাজনিত অস্বস্তিও। বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা বেশি বীরভূম, মুর্শিদাবাদ এবং পশ্চিম বর্ধমান ও নদিয়া জেলায়। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা বাড়বে দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও। সঙ্গে বিক্ষিপ্তভাবে হালকা ঝোড়ো হাওয়া বইবার সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন-বিশ্ববিদ্যালয়ের অনড় মনোভাবে পিছু হটল আন্দোলনকারী পড়ুয়ারা, কাটল অচলাবস্থা

কলকাতায় আংশিক মেঘলা আকাশ। গরম ও আর্দ্রতাজনিত অস্বস্তি দুটোই বাড়বে। বিকেলের দিকে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিরও সম্ভাবনা রয়েছে।

আজ, বুধবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ২৮.৫ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে যা ২ ডিগ্রি ওপরে। গতকাল, মঙ্গলবার বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ৩৪.৪ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি নীচে। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৫৭ থেকে ৮৫ শতাংশ। গত ২৪ ঘণ্টায় বৃষ্টি হয়েছে সামান্য।

দক্ষিণ-পশ্চিম শক্তিশালী বাতাসের কারণে উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতেও প্রবল বৃষ্টির সম্ভাবনা। আগামী চার থেকে পাঁচ দিন অসম, অরুণাচল প্রদেশ, মেঘালয়, মণিপুর, মিজোরাম, নাগাল্যান্ড এবং ত্রিপুরাতে প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে। অতি ভারী বৃষ্টির সতর্কতা অরুণাচল প্রদেশ এবং মেঘালয়ে ৷ আজ, বুধবার মিজোরাম ও ত্রিপুরাতেও অতি বর্ষণের সর্তকতা রয়েছে। এই দক্ষিণ-পশ্চিম বাতাসের কারণে বৃষ্টি হবে সিকিম এবং উত্তরবঙ্গের জেলাগুলিতে।

আরব সাগর থেকে পশ্চিমে বাতাসের প্রভাব। এর ফলে দক্ষিণ ভারতের বিভিন্ন রাজ্যের প্রবল বর্ষণের সম্ভাবনা। কর্ণাটকে অতিবৃষ্টির সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে দু’দিন পর থেকে বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টির সম্ভাবনা হিমাচল প্রদেশ উত্তরাখণ্ডে। কোথাও কোথাও অতি বর্ষণ হতে পারে স্থানীয়ভাবে।

একদিকে যখন বৃষ্টি তখন তাপপ্রবাহের সম্ভাবনা থাকছে বেশ কিছু এলাকায়। আগামী দু’দিন তাপমাত্রা বাড়বে উত্তর-পশ্চিম ভারত এবং মধ্য ভারতে। আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টায় জম্মু-কাশ্মীর-সহ উত্তর-পশ্চিম ভারতের কিছু অংশে তাপ প্রবাহের পূর্বাভাস রয়েছে। বৃহস্পতিবার থেকে  রাজস্থান, পঞ্জাব, হরিয়ানা এবং উত্তরপ্রদেশে তাপপ্রবাহের সতর্কবার্তা। শুক্রবার তাপপ্রবাহ হতে পারে রাজধানী দিল্লি, মধ্যপ্রদেশ এবং পঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশ, রাজস্থান এবং গুজরাতে। মধ্যপ্রদেশ ও রাজস্থানে আগামী কয়েকদিন তাপপ্রবাহের সর্তকতা জারি করা হয়েছে।

Published by:Siddhartha Sarkar
First published:

Tags: Weather Forecast, Weather Report

পরবর্তী খবর