Home /News /kolkata /
West Bengal Weather Update: রাজ্যজুড়ে ভারী বৃষ্টির পূর্বাভাস, আগামী দু'দিন রয়েছে সতর্কতা! জানুন

West Bengal Weather Update: রাজ্যজুড়ে ভারী বৃষ্টির পূর্বাভাস, আগামী দু'দিন রয়েছে সতর্কতা! জানুন

West Bengal Weather Update

West Bengal Weather Update

দক্ষিণবঙ্গে আজ বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির পূর্বাভাস। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে বৃষ্টির পরিমাণ কিছুটা বাড়বে। (West Bengal Weather Update)

  • Share this:

#কলকাতা: আজ দক্ষিণবঙ্গে বিক্ষিপ্ত ভারী বৃষ্টি। গরম এবং আর্দ্রতা জনিত অস্বস্তিও থাকবে। উত্তরবঙ্গে ভারী বৃষ্টি চলবে। বিক্ষিপ্তভাবে অতি ভারী বৃষ্টির ও সতর্কতা। কলকাতায় আজ আংশিক মেঘলা আকাশ। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির প্রবল সম্ভাবনা। দু-এক পশলা মাঝারি বৃষ্টির পূর্বাভাস আগামী ৪৮ ঘণ্টায়। বৃষ্টি না হওয়া পর্যন্ত তাপমাত্রা বেশি থাকায় এবং বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় আর্দ্রতা জনিত অস্বস্তি থাকবে। আগামী ২৪ ঘণ্টায় কলকাতা শহরে তাপমাত্রা ২৮ ডিগ্রি সেলসিয়াস থেকে ৩৪ ডিগ্রি সেলসিয়াস এর মধ্যে থাকবে। (West Bengal Weather Update)

আজ সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮.৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রা থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বেশি। গতকাল বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.৭ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রা থেকে দুই ডিগ্রি সেলসিয়াস বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৫৬ থেকে ৯১ শতাংশ। গত ২৪ ঘন্টায় কোনো বৃষ্টি হয়নি শহরে।

দক্ষিণবঙ্গে আজ বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির পূর্বাভাস। ভারী বৃষ্টি হতে পারে মুর্শিদাবাদ বীরভূম নদীয়া পূর্ব ও পশ্চিম বর্ধমান এবং উত্তর ২৪ পরগনার ওপরের দিকের কিছু অংশে। কলকাতা সহ দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে বৃষ্টির পরিমাণ কিছুটা বাড়বে। বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টির পূর্বাভাস থাকবে। বৃষ্টি না হওয়া পর্যন্ত দক্ষিণবঙ্গে তাপমাত্রা যেমন বেশি থাকবে তেমনি বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি হবে। সোমবার থেকে তাপমাত্রা কমতে শুরু করবে দক্ষিণবঙ্গে। দুদিনের মধ্যে তিন ডিগ্রি তাপমাত্রা কমতে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের। বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হলেও জুন মাস থেকে যে বৃষ্টির ঘাটতি তা পূরণ হওয়ার সম্ভাবনা কম তাই ধান চাষের জন্য উপযুক্ত পরিবেশ বা পাট চাষের জন্য প্রয়োজনীয় জলের অভাব চাষীদের থেকেই যাবে।

আরও পড়ুন: ফ্ল্যাটে ৫০ কোটি, অথচ টাকায় কোনও অধিকারই ছিল না অর্পিতার! চাঞ্চল্যকর তথ্য ইডির হাতে

উত্তরবঙ্গে ভারী বৃষ্টি চলবে। আগামী চার পাঁচ দিন ভারী বৃষ্টির পূর্বাভাস। আগামী ২৪ ঘণ্টায় দার্জিলিং জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ার এই তিন জেলায় অতি ভারী বৃষ্টি অর্থাৎ ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাতের সতর্কতা থাকছে। কোচবিহার কালিম্পং উত্তর ও দক্ষিণ দিনাজপুর এবং মালদা জেলাতে আগামী ২৪ ঘন্টায় বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির পূর্বাভাস। সোমবার অতি ভারী বৃষ্টির সতর্কতা দার্জিলিং এবং জলপাইগুড়ি জেলাতে। ভারী বৃষ্টি হবে কালিম্পং কোচবিহার আলিপুরদুয়ার এবং উত্তর দিনাজপুর জেলাতে মালদা এবং দক্ষিণ দিনাজপুর বিদ্যুৎসহ বিক্ষিপ্তভাবে মাঝারি বৃষ্টির পূর্বাভাস। উত্তরবঙ্গের বিভিন্ন জেলায় দার্জিলিং জলপাইগুড়ি এবং কালিম্পং জেলায় ভারী বৃষ্টির সতর্কতা। বাকি জেলাগুলিতেও হালকা মাঝারি বৃষ্টি হতে পারে।

টানা ভারী বৃষ্টি এবং অতি ভারী বৃষ্টির সতর্কতা উত্তরবঙ্গের পার্বত্য এলাকায় অর্থাৎ দার্জিলিং কালিম্পং জেলার বিভিন্ন অংশে ধ্বস নামার আশঙ্কা। পাশাপাশি শিলিগুড়ি সহ শহর এলাকায় জল জমার সম্ভাবনা থাকছে। নিচু এলাকা প্লাবিত হতে পারে। নদীর জলস্তর বাড়তে পারে। শস্যের ক্ষতি হতে পারে হলে আশঙ্কা।

আরও পড়ুন: মিঠুনের পর এবার স্বয়ং সুকান্ত মজুমদার, তৃণমূল থেকে বেছে 'আলু' নেওয়ার দাবি! ভাঙছে শাসক দল?

মৌসুমী অক্ষরেখা ছাড়া আর কোন সিস্টেম নেই এ রাজ্যে। মৌসুমী অক্ষরেখা এ রাজ্যের বালুরঘাটের ওপর দিয়ে গেছে। আজ থেকে ক্রমশ নিচের দিকে নামবে অর্থাৎ দক্ষিণ অভিমুখে সরবে মৌসুমী অক্ষরেখা। মৌসুমী অক্ষরেখা ফিরোজপুর থেকে রোহতাক এবং শাজাহানপুর গোরখপুর দ্বারভাঙ্গার উপর দিয়ে এসে আমাদের রাজ্যের বালুরঘাটের ওপর দিয়ে বাংলাদেশ হয়ে মেঘালয় মনিপুর পর্যন্ত বিস্তৃত। এছাড়াও ঘূর্ণবর্ত রয়েছে দুটি। একটি দক্ষিণ বঙ্গোপসাগরের মধ্যে অংশ এবং অন্যটি উত্তরপ্রদেশে। আরো একটি উত্তর দক্ষিণ অক্ষরেখা রয়েছে কর্ণাটক থেকে কোমোরিন এলাকা পর্যন্ত।

আগামী কয়েকদিন মৌসুমী অক্ষরেখার পশ্চিম অংশ উত্তরের দিকে সরবে যার ফলে জম্মু-কাশ্মীর উত্তরাখন্ড হিমাচল প্রদেশ উত্তরপ্রদেশের কিছু অংশ পাঞ্জাব হরিয়ানা চন্ডিগড় দিল্লিতে ভারী বৃষ্টির সম্ভাবনা। কোথাও কোথাও হিমালয় সংলগ্ন এলাকায় ধ্বস নামতে পারে। ভারী বৃষ্টি হবে ছত্রিশগড় বিদর্ভ ঝাড়খন্ড এবং বিহার উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলি আসাম মেঘালয় মনিপুর মিজোরাম ত্রিপুরা এবং অরুণাচল প্রদেশে আগামী ৪৮ ঘন্টায় ভারী বৃষ্টির পূর্বাভাস। দক্ষিণ ভারতেও বৃষ্টি বাড়বে আগামী ৪৮ ঘণ্টা পর থেকে। ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে তামিলনাড়ু পন্ডিচেরি করাইকাল তেলেঙ্গানা কর্ণাটক কেরল এবং মাহেতে।

Published by:Raima Chakraborty
First published:

Tags: Bengal Weather, Kolkata Weather Update

পরবর্তী খবর