West Bengal Weather: বাংলায় জারি কমলা সতর্কতা, ধেয়ে আসছে প্রবল বৃষ্টি! দক্ষিণবঙ্গে কী হবে?

জারি কমলা সতর্কতা

West Bengal Weather: উত্তরবঙ্গে ভারী বৃষ্টির কমলা সর্তকতা। প্রবল বৃষ্টির সর্তকতা অসম মেঘালয়ে। বাড়বে নদীর জল স্তর।

  • Share this:

#কলকাতা: উত্তরবঙ্গে ভারী বৃষ্টির কমলা সর্তকতা জারি করল আবহাওয়া দফতর। প্রবল বৃষ্টির সর্তকতা অসম মেঘালয়ে। বাড়বে নদীর জল স্তর। পার্বত্য এলাকায় ধসের সম্ভাবনা। নিচু এলাকা ফের প্লাবিত হবে। দক্ষিণবঙ্গে আপাতত বৃষ্টির সম্ভাবনা নেই, বাড়বে গরম ও আর্দ্রতা জনিত অস্বস্তি। বৃহস্পতিবার পশ্চিমের জেলাগুলিতে বাড়তে পারে বৃষ্টি।

মৌসুমী অক্ষরেখা পাটনা থেকে বালুরঘাট হয়ে নাগাল্যান্ড পর্যন্ত বিস্তৃত। দুটি ঘূর্ণাবর্ত রয়েছে একটি উত্তর রাজস্থান এবং অন্যটি দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে। রাজস্থান থেকে তেলেঙ্গানা পর্যন্ত একটি অক্ষরেখা রয়েছে যেটি মধ্যপ্রদেশ ও বিদর্ভের উপর দিয়ে গেছে।

কলকাতায় আংশিক মেঘলা আকাশ। বৃষ্টির সম্ভাবনা কম। তাপমাত্রা বাড়বে। জলীয়বাষ্প বেশি থাকায় আর্দ্রতা জনিত অস্বস্তি থাকবে।আজ সকালে কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.৭ ডিগ্রি সেলসিয়াস। গতকাল বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.৬ ডিগ্রী সেলসিয়াস। দুটোই স্বাভাবিকের ওপরে। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৬১ থেকে ৯৪ শতাংশ। বৃষ্টি হয়েছে সামান্য।

উত্তরবঙ্গে আজ বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি। আলিপুরদুয়ার ও কোচবিহারে দু-এক পশলা ভারী বৃষ্টি হতে পারে। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হবে মালদা উত্তর ও দক্ষিণ দিনাজপুরে।মঙ্গলবার থেকে উত্তরবঙ্গে ভারী বৃষ্টির কমলা সর্তকতা। মঙ্গলবার আলিপুরদুয়ার ও কোচবিহারে অতি ভারী বৃষ্টির সর্তকতা। ভারী বৃষ্টি হবে দার্জিলিং কালিম্পং এবং জলপাইগুড়িতে। মালদা উত্তর ও দক্ষিণ দিনাজপুরের বজ্রবিদ্যুৎ সহ মাঝারি বৃষ্টির সম্ভাবনা।বুধবারেও ভারী থেকে অতি ভারী বৃষ্টির কমলা সর্তকতা উত্তরবঙ্গের পার্বত্য এলাকায়। আলিপুরদুয়ার কোচবিহারে অতি ভারী বৃষ্টি এবং দার্জিলিং কালিম্পং জলপাইগুড়িতে ভারী বৃষ্টির পূর্বাভাস।বৃহস্পতিবারেও ভারী থেকে অতি ভারী বৃষ্টির কমলা সর্তকতা। দার্জিলিং কালিম্পং আলিপুরদুয়ার কোচবিহার জলপাইগুড়ি এই পাঁচ জেলাতেই প্রবল বৃষ্টির সর্তকতা।

দক্ষিণবঙ্গে আপাতত ভারী বৃষ্টির সম্ভাবনা নেই আগামী ৪৮ ঘণ্টায়। আংশিক মেঘলা আকাশ। বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টি হতে পারে দু-এক জায়গায়। তাপমাত্রা বাড়বে। জলীয়বাষ্প বেশি থাকায় আর্দ্রতা জনিত অস্বস্তিও বাড়বে। বুধবার বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পরিমাণ বাড়বে। বৃহস্পতিবার ভারী বৃষ্টি হতে পারে পশ্চিমের পুরুলিয়া বাঁকুড়া পশ্চিম বর্ধমান ও বীরভূম জেলাতে।

আজও উত্তরাখণ্ডে ভারী বৃষ্টির সম্ভাবনা কাল থেকে উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলি তে বৃষ্টি কমবে বৃষ্টি বাড়বে উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলি তে। আসাম মেঘালয় প্রবল বৃষ্টির সর্তকতা ভারী বৃষ্টি হবে অরুণাচল প্রদেশের এছাড়া সিকিম বিহার উত্তরবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস। মঙ্গল ও বুধবার আসাম মেঘালয়ে প্রবল বৃষ্টির সর্তকতা। ভারী থেকে অতি ভারী বৃষ্টি বিহারে হবে বুধ ও বৃহস্পতিবার।

Published by:Suman Biswas
First published: