• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • WEST BENGAL WEATHER UPDATE HEAVY RAIN AND THUNDERSTORM FORECAST SB

West Bengal Weather Update: আজ প্রবল বৃষ্টির সম্ভাবনা বাংলার বড় অংশে! আপনার জেলা নেই তো?

কেমন থাকবে আবহাওয়া?

West Bengal Weather Update: উত্তরপ্রদেশ থেকে নাগাল্যান্ড পর্যন্ত একটি নিম্নচাপ অক্ষরেখা অবস্থান করছে, যা গিয়েছে বিহার এবং উত্তরবঙ্গের উপর দিয়ে। সেই সূত্রেই মাঝারি থেকে ভারী বৃষ্টি ও ঝড়ের দাপটের পূর্বাভাস রয়েছে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ সহ বিহার ও ঝাড়খন্ডে।

  • Share this:

    #কলকাতা: উত্তরবঙ্গের তিন জেলায় প্রবল বৃষ্টিপাতের (Rain Forecast)আশঙ্কা রয়েছেই। তারই মধ্যে উত্তরের ৫ জেলায় ছিল ভারী থেকে অতিভারী বৃষ্টির সতর্কতাও (North Bengal Weather Alert) রয়েছে। এবার দক্ষিণবঙ্গের জন্যও ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর। এদিকে একটি নিম্নচাপ অক্ষরেখা বাংলা সংলগ্ন রাজ্যে বিস্তার লাভ করেছে। এই প্রেক্ষাপটে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ সহ একাধিক রাজ্যে প্রবল ঝোড়ো হাওয়ার সঙ্গে বজ্রপাতের (Rain And Thunderstorm) পূর্বাভাসও (Latest Weather Forecast) দিয়েছে আইএমডি (IMD)।

    আইএমডি জানিয়েছে, উত্তরপ্রদেশ থেকে নাগাল্যান্ড পর্যন্ত একটি নিম্নচাপ অক্ষরেখা অবস্থান করছে, যা গিয়েছে বিহার এবং উত্তরবঙ্গের উপর দিয়ে। সেই সূত্রেই মাঝারি থেকে ভারী বৃষ্টি ও ঝড়ের দাপটের পূর্বাভাস রয়েছে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ সহ বিহার ও ঝাড়খন্ডে। উত্তর ছত্তিশগড়েও হতে পারে বৃষ্টিপাত। আবহাওয়া দফতর সূত্রে খবর, প্রবল বজ্রপাত ও ঝড়বৃষ্টিতে হতাহতের আশঙ্কা রয়েছেও। ফলে বাড়ি থেকে বের হতে সাবধানতা অবলম্বনের কথা জানিয়েছেন বিশেষজ্ঞরা।

    আবহাওয়া দফতর সূত্রে খবর, উত্তরবঙ্গের জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহার জেলায় অতিভারী বৃষ্টি এবং দার্জিলিং, কালিম্পং এবং উত্তর দিনাজপুরে ভারী বৃষ্টি হতে পারে। বাকি দক্ষিণ দিনাজপুর এবং মালদহেও হালকা থেকে ভারী বৃষ্টির পূর্বাভাস মিলেছে। বিক্ষিপ্ত বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই। বুধ এবং বৃহস্পতিবার নদিয়া, মুর্শিদাবাদ এবং বীরভূম জেলায় বাড়তে পারে বৃষ্টিপাত।

    আবহাওয়া দফতরের তরফে আরও জানানো হয়েছে, ভারী থেকে অতিভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে হিমালয়ের পাদদেশ সংলগ্ন পশ্চিমবঙ্গ, সিকিম, অসম, মেঘালয়, বিহার। অন্যদিকে উত্তরভারতের কয়েকটি রাজ্যে যেমন তাপপ্রবাহের দাপট কয়েকদিন আগে দেখা গিয়েছে, তা অনেকটাই কমে যাবে বলেই জানাচ্ছে মৌসম ভবন। পূর্বাভাসে জানানো হয়েছে উত্তর ভারতের কয়েকটি রাজ্যে তাপমাত্রার পরিমাণ নামতে শুরু করবে সোমবার থেকেই।

    Published by:Suman Biswas
    First published: