• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • West Bengal Weather Update: বৃষ্টি মাথায় করেই ঠাকুর দেখার জন্য তৈরি হন, আজ অষ্টমীতে আবহাওয়ার পূর্বাভাস জেনে নিন

West Bengal Weather Update: বৃষ্টি মাথায় করেই ঠাকুর দেখার জন্য তৈরি হন, আজ অষ্টমীতে আবহাওয়ার পূর্বাভাস জেনে নিন

Photo: Siddhartha Sarkar

Photo: Siddhartha Sarkar

Weather Update Today: অষ্টমীর দিন দক্ষিণবঙ্গের উপকূলের জেলাগুলিতে বৃষ্টি শুরু হবে। কলকাতা, হাওড়া, হুগলি, নদীয়া, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এই আট জেলায় বজ্রবিদ্যুৎ সহ দু-এক পশলা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

  • Share this:

    কলকাতা: করোনা আবহে মণ্ডপে মণ্ডপে ঘুরে ঠাকুর দেখার পরিকল্পনা আগেই কাটছাঁট করতে হয়েছে। এ বার বৃষ্টির চোখরাঙানি বাকি পরিকল্পনাতে জল ঢালতে পরে কি না তা নিয়ে চিন্তায় অনেকে। আবহবিদদের মতে, বুধবার ভারী বৃষ্টির সম্ভাবনা না থাকলেও বিক্ষিপ্ত ভাবে হাল্কা বৃষ্টি হতে পারে (West Bengal Weather Forecast)।

    দশমীতে দিনভর বৃষ্টি । অষ্টমীতে দু-এক পশলা বৃষ্টির পূ্র্বাভাস। বৃষ্টি কিছুটা বাড়বে নবমীতে। শনিবার থেকে রাজ্য জুড়ে বৃষ্টি শুরু হবে। রবি ও সোমবার ভারী বৃষ্টির সর্তকতা রয়েছে।

    বর্ষা-বিদায় পর্ব শুরু হয়েছে বাংলায়। বাঁকুড়া, পুরুলিয়া, মেদিনীপুর, বীরভূম, মুর্শিদাবাদ, মালদহ, দিনাজপুর ও শিলিগুড়ির কিছু অংশে বর্ষা বিদায় নিয়েছে। আগামী ৪৮ ঘণ্টার মধ্যে বাংলা থেকেই বর্ষা বিদায় নেবে বলে অনুমান আবহাওয়াবিদদের। বর্ষার বিদায় রেখা শিলিগুড়ি, মালদহ শান্তিনিকেতন, বারিপদা, ইনদওর, রাজকোট হয়ে গুজরাতের পোরবন্দর পর্যন্ত বিস্তৃত। পরিস্থিতি অনুকূল হলে দেশের বাকি অংশ থেকেও খুব শীঘ্রই বর্ষা বিদায় নেবে।

    আরও পড়ুন- নিভিয়ে দেওয়া হল কলকাতার 'বুর্জ খলিফা'-র সেই অনবদ্য আলো, আসল কারণ হল...

    পূর্ব-মধ্য আরব সাগরে একটি ঘূর্ণাবর্ত রয়েছে। আরও একটি ঘূর্ণাবর্ত রয়েছে উত্তর আন্দামান সাগরে। এই ঘূর্ণাবর্তটি পূর্ব-মধ্য বঙ্গোপসাগর এবং সংলগ্ন আন্দামান সাগর এলাকায় একটি নিম্নচাপ তৈরি করবে আজ । বুধবার নিম্নচাপ তৈরি হয়ে সেটি শুক্রবার ওড়িশা ও অন্ধ্র উপকূলে অবস্থান করবে। নিম্নচাপটি পশ্চিম ও উত্তর পশ্চিম দিকে এগিয়ে দক্ষিণ ওড়িশা ও উত্তর অন্ধ্র প্রদেশ উপকূলে শক্তি সঞ্চয় করে সুস্পষ্ট নিম্নচাপে পরিণত হবে। এর সঙ্গে ঝোড়ো হাওয়া বইবে ৫০ থেকে ৬৫ কিলোমিটার গতিবেগ পর্যন্ত।

    এর প্রভাবে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ আগামী চার পাঁচ দিন প্রবল বৃষ্টির সম্ভাবনা। ভারী বৃষ্টি হবে ওড়িশা ও অন্ধ্র উপকূলে। হালকা থেকে মাঝারি বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি বাংলাতেও। আগামী কয়েকদিন মধ্য মহারাষ্ট্র, কোঙ্কন ও গোয়া, কেরল, তামিলনাড়ু এবং কর্ণাটকে ভারী বৃষ্টির পূর্বাভাস।

    কলকাতায় আংশিক মেঘলা আকাশ । বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বাতাসে আপেক্ষিক আর্দ্রতা থাকায় তাপমাত্রা বাড়ার সঙ্গে সঙ্গে অস্বস্তিও বাড়বে। সপ্তমীর দিন পরিষ্কার আকাশ থাকলেও আজ, বুধবার থেকে দক্ষিণবঙ্গের উপকূল এলাকাতে বৃষ্টি শুরু হবে। অষ্টমীর দিন উপকূল সংলগ্ন জেলাগুলিতে দু-এক পশলা বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা। বৃহস্পতিবার বৃষ্টি সামান্য বাড়বে। উপকূল ও সংলগ্ন জেলার বেশিরভাগ এলাকায় বজ্রবিদ্যুৎ-সহ কয়েক পশলা বৃষ্টির সম্ভাবনা। শুক্রবার উপকূল সংলগ্ন জেলাগুলিতে সর্বত্র হালকা মাঝারি বৃষ্টি দক্ষিণবঙ্গের বাকি জেলাতে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি। শনিবার থেকে বৃষ্টির পরিমাণ ও ব্যাপকতা বাড়বে। রবি ও সোমবারে বৃষ্টির সর্তকতা দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায়।

    আরও পড়ুন-প্রোগ্রাম অ্যাসোসিয়েট ও অন্যান্য পদে নিয়োগ করবে ন্যাশনাল অ্যান্টি-ডোপিং এজেন্সি; জানুন বিশদে

    উত্তরবঙ্গে বৃহস্পতিবার পর্যন্ত পরিষ্কার আকাশ। কোথাও কোথাও আংশিক মেঘলা আকাশ । বৃষ্টির সম্ভাবনা কম। শুক্রবার মালদহ ও দিনাজপুরে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে। শনিবার থেকে বৃষ্টি শুরু হবে উত্তরবঙ্গ জুড়ে। রবি ও সোমবারে ভারী বৃষ্টির সর্তকতা রয়েছে।

    পুজোর আবহাওয়া

    ★বুধবার ১৩ অক্টোবর: অষ্টমীর দিন দক্ষিণবঙ্গের উপকূলের জেলাগুলিতে বৃষ্টি শুরু হবে। কলকাতা, হাওড়া, হুগলি, নদীয়া, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এই আট জেলায় বজ্রবিদ্যুৎ সহ দু-এক পশলা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বাকি জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা নেই।

    ★বৃহস্পতিবার ১৪ অক্টোবর: নবমীর দিন দক্ষিণবঙ্গের উপকূল সংলগ্ন জেলাগুলিতে বৃষ্টি কিছুটা বাড়বে। কলকাতা, হাওড়া, হুগলি, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এই সাত জেলায় বজ্রবিদ্যুৎ-সহ কয়েক পশলা বৃষ্টির পূর্বাভাস। বাকি জেলাগুলিতে পরিষ্কার আবহাওয়া, বৃষ্টির সম্ভাবনা কম।

    ★শুক্রবার ১৫ অক্টোবর: দশমীর দিন দক্ষিণবঙ্গ জুড়ে দিনভর বৃষ্টির পূর্বাভাস। কলকাতা, হাওড়া, হুগলি, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এই সাত জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। দক্ষিণবঙ্গের বাকি জেলাতে বজ্রবিদ্যুৎ-সহ কয়েক পশলা হালকা বৃষ্টি হতে পারে। উত্তরবঙ্গের মালদহ ও দিনাজপুরেও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

    Published by:Siddhartha Sarkar
    First published: