Home /News /kolkata /
West Bengal Weather: তৈরি হচ্ছে নিম্নচাপ, বাংলা উপকূলে জারি লাল সতর্কতা! আবহাওয়ায় ব্যাপক রদবদল

West Bengal Weather: তৈরি হচ্ছে নিম্নচাপ, বাংলা উপকূলে জারি লাল সতর্কতা! আবহাওয়ায় ব্যাপক রদবদল

ঘনাচ্ছে নিম্নচাপ

ঘনাচ্ছে নিম্নচাপ

West Bengal Weather: নিম্নচাপের জন্য মৎস্যজীবীদের সতর্ক করা হয়েছে। মৎস্যজীবীদের জন্য জারি করা হয়েছে লাল সতর্কতা। ওড়িশা, বাংলা এবং অন্ধ্রপ্রদেশ উপকূলে জারি থাকবে লাল সতর্কতা।

  • Share this:

#কলকাতা: রবিবার বঙ্গোসাগরে নিম্নচাপ তৈরির প্রবল সম্ভাবনা। নিম্নচাপ ক্রমশ শক্তিশালী হবে। পশ্চিমবঙ্গের উপকূলেও এর প্রভাব পড়বে। সোমবার থেকে মৎস্যজীবীদের জন্য লাল সতর্কতা জারি। মঙ্গলবার থেকে বৃহস্পতিবার ভারী বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গে।

উত্তর-পশ্চিম ও পশ্চিম মধ্য বঙ্গোপসাগর এলাকার ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হবে। রবিবার এই ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিবর্তন হতে পারে। নিম্নচাপটি ওড়িশা উপকূল সংলগ্ন এলাকাতেই সোমবারের পর ও শক্তি বাড়াতে পারে। শক্তি বাড়িয়ে নিম্নচাপটি উত্তর-পূর্ব দিকে অগ্রসর হতে পারে। ওড়িশা ও বাংলা উপকূলের মাঝে এটি স্থলভাগে প্রবেশ করার সম্ভাবনা। ওড়িশা রাজ্যের সঙ্গে সঙ্গে বাংলাতেও এর প্রভাব পড়বে বলে অনুমান আবহাওয়াবিদদের।

নিম্নচাপের জন্য মৎস্যজীবীদের সতর্ক করা হয়েছে। মৎস্যজীবীদের জন্য জারি করা হয়েছে লাল সতর্কতা। ওড়িশা, বাংলা এবং অন্ধ্রপ্রদেশ উপকূলে জারি থাকবে লাল সতর্কতা। পশ্চিমবঙ্গের মৎস্যজীবীদের সোমবার থেকে সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। নিম্নচাপের ছেড়ে উত্তর বঙ্গোপসাগর উত্তাল থাকবে। যারা সমুদ্রে মাছ ধরতে গিয়েছেন তাদের রবিবার দিনের মধ্যে উপকূলে ফিরে আসতে নির্দেশ দেওয়া হয়েছে। সোমবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত মৎস্যজীবীদের জন্য সর্তকতা জারি করেছে আলিপুর আবহাওয়া দপ্তর।

ওড়িশা উপকূলের এই নিম্নচাপ বাংলাতে প্রভাব ফেললেও দক্ষিণবঙ্গ জুড়েই ভারী বৃষ্টি হবে এমনটা নয়। মূলত উপকূল উপকূল সংলগ্ন জেলাগুলিতেই ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এখনো পর্যন্ত আবহাওয়া দপ্তর এর আবহাওয়াবিদরা যা অনুমান করছেন তাতে সব থেকে বেশি বৃষ্টি হবে পূর্ব মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনা এই দুই জেলায়। মঙ্গলবার থেকে বুধবার এই এ দুদিন বৃষ্টি বেশি হবার সম্ভাবনা দক্ষিণবঙ্গে।

আরও পড়ুন: উচ্চ প্রাথমিকে নিয়োগে বহু চাকরিপ্রার্থীর জন্য নতুন সুযোগ! সময় ১৩ অগাস্ট পর্যন্ত

নিম্নচাপের আগেই দক্ষিণবঙ্গের বাতাসে জলীয় ভাগ বেশি থাকায় এবং তাপমাত্রা কিছুটা বাড়ায় আর্দ্রতা অস্বস্তি ক্রমশ বাড়বে। রবিবার পর্যন্ত দক্ষিণবঙ্গে তাপমাত্রা কিছুটা বাড়বে এবং আদ্রতা জনিত অস্বস্তি ক্রমশ চরমে উঠবে।

আরও পড়ুন: 'বাঁচবে না কেউ', মমতা-মোদি বৈঠকের আগে পিনারাই বিজয়নের তুলনা টানলেন সুকান্ত মজুমদার

রবিবার থেকে আবহাওয়ার পরিবর্তন সোমবার কার্যত মেঘলা আকাশ দক্ষিণ বঙ্গ জুড়ে। মঙ্গলবার পূর্ব মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগণায় ভারী বৃষ্টি। বুধবার ভারী বৃষ্টি হবে, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর ঝাড়গ্রাম উত্তর ও দক্ষিণ 24 পরগনা হাওড়া হুগলি এবং কলকাতা জেলাতে। বৃহস্পতিবার থেকে বৃষ্টির পরিমাণ কিছুটা কমবে। বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টি হবে দক্ষিণবঙ্গের বাকি সব জেলাতেই। মঙ্গলবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত মূলত মেঘলা আকাশ এবং দক্ষিণবঙ্গ জুড়েই বৃষ্টি হবার সম্ভাবনা।

আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টি হলেও উত্তরবঙ্গে আপাতত ভারী বা অতি ভারী বৃষ্টির সম্ভাবনা কম। আবহাওয়া দপ্তরের পূর্বাঞ্চলীয় অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানান, আগামী ২৪ ঘণ্টায় জলপাইগুড়ি ও আলিপুরদুয়ার জেলাতে দুই এক পশলা ভারী বৃষ্টি হতে পারে। তারপর থেকে উত্তরবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা কমবে। দার্জিলিং কালিপং আলিপুরদুয়ার কোচবিহার এবং জলপাইগুড়ি বাস জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা থাকবে।

Published by:Suman Biswas
First published:

Tags: Kolkata Weather, West bengal weather update

পরবর্তী খবর