Home /News /kolkata /
Weather Forecast : সপ্তাহান্তেও ঝড়বৃষ্টির সম্ভাবনা উত্তরের জেলাগুলোতে, কমবে দাবদাহ, জানাচ্ছে আলিপুর

Weather Forecast : সপ্তাহান্তেও ঝড়বৃষ্টির সম্ভাবনা উত্তরের জেলাগুলোতে, কমবে দাবদাহ, জানাচ্ছে আলিপুর

আজ ও কাল বৃষ্টির সম্ভাবনা

আজ ও কাল বৃষ্টির সম্ভাবনা

হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে দক্ষিণ পরগনার জেলাগুলিতেও। বৃষ্টি সম্ভাবনা রয়েছে দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর ও দক্ষিণ দিনাজপুর, মালদায়।

  • Share this:

    #কলকাতা : বজ্রবিদ্যুৎ-সহ ঝড় বৃষ্টির সম্ভাবনা জারি থাকছে সপ্তাহান্তেও। এমনটাই আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে, শনিবার সকাল থেকেই মেঘাচ্ছন্ন থাকবে আকাশ। হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের পূর্বাভাসও মিলেছে। সঙ্গী হতে পারে ঝোড়ো হাওয়া এবং বজ্রবিদ্যুৎ। তবে খুব শিগগিরই গ্রীষ্মের দাবদাহ থেকে মুক্তি পেতে চলেছে রাজ্য। আর কিছুদিনের মধ্যেই ধেয়ে আসছে বর্ষা। জানা গিয়েছে, আজও বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে শহর কলকাতায়।

    শুধু কলকাতা নয়। হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে হাওড়া, হুগলি, দুই ২৪ পরগনা, দুই বর্ধমান, পূর্ব মেদিনীপুর, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, বীরভূম, মুর্শিদাবাদ সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। এদিকে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে দক্ষিণ পরগনার জেলাগুলিতেও। বৃষ্টি সম্ভাবনা রয়েছে দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর ও দক্ষিণ দিনাজপুর, মালদায়।

    উল্লেখ্য, এদিন শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকার কথা ৩৬ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রার থাকতে পারে ২৬ ডিগ্রির কাছাকাছি। গতকাল অর্থাৎ শুক্রবার শহরের সর্বাধিক তাপমাত্রা ছিল ৩৫.৮ ডিগ্রি। যা স্বাভাবিকের তুলনায় এক ডিগ্রি কম। সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫.৮ ডিগ্রি। যা স্বাভাবিকের থেকে দু ডিগ্রি কম হয়ে ২৪.৫ ছিল। বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ এবং সর্বনিম্ন পরিমাণ ৭৬ ও ৫৭ শতাংশ। আজ এবং আগামীকাল শহর এবং সংলগ্ন এলাকা জুড়ে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। অর্থাৎ সপ্তাহান্তে মনোরমই থাকবে আবহাওয়া। তবে চলতি মাসের ১৭ তারিখ থেকে ফের সরতে পারে মেঘ।

    প্রসঙ্গত, এবার অনেক আগেভাগেই দেশে পা রাখছে বর্ষা (Monsoon)। আবহাওয়া দফতরের পক্ষ থেকে জানানো হল, এবার নির্ধারিত সময়ের আগেই দেশে ঢুকবে বর্ষা। হাওয়া অফিসের পক্ষ থেকে জানানো হয়েছে, এ বছর ৩১ মে কেরলে বর্ষা ঢুকবে। উল্লেখ্য, দেশের মধ্যে কেরলে প্রথম বর্ষা ঢোকে। এ দেশে বর্ষা ঢোকার স্বাভাবিক সময় ১ জুন। এ বছর তার আগেই ঢুকছে দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু। বাংলায় এবার কবে বর্ষা ঢুকবে? আবহাওয়া দফতর সূত্রে জানা যাচ্ছে, কেরলে বর্ষা ঢোকার সঙ্গে কলকাতায় বর্ষা ঢোকার কোনও সম্পর্ক নেই। কেরলে যদি বর্ষা ঢুকতে দেরিও করে, তাহলে বাংলায় তার কোনও প্রভাব পড়বে না বলেই মত আবহবিদদের। বাংলায় বর্ষা ঢোকার স্বাভাবিক সময় সাধারণত ৮ থেকে ১০ জুন।

    Published by:Sanjukta Sarkar
    First published:

    Tags: Alipore Weather department, West bengal weather update

    পরবর্তী খবর