corona virus btn
corona virus btn
Loading

শুক্রবারের মধ্যে রাস্তায় বাস না নামালে ব্যবস্থা নেবে পুলিশ, JNNURM-কে হুঁশিয়ারি পরিবহন দফতরের

শুক্রবারের মধ্যে রাস্তায় বাস না নামালে ব্যবস্থা নেবে পুলিশ, JNNURM-কে হুঁশিয়ারি পরিবহন দফতরের
ফাইল ছবি

জহরলাল নেহরু ন্যাশনাল আরবান রিনিউয়াল মিশনের এই প্রকল্পে এখন ৪০০ বাস সারা কলকাতায় চলে । সেগুলিকে রাস্তায় নামানোর নির্দেশ দেওয়া হয়েছে ।

  • Share this:

#কলকাতা: যাত্রী পরিবহন স্বাভাবিক করতে বুধবার সকাল থেকেই শহরে বেড়েছে সরকারি বাসের সংখ্যা । ১৫ রুটের বদলে শহরে এবার বাস চলবে ৪০টি রুটে । এছাড়া উত্তর ও দক্ষিণ ২৪ পরগণা এবং নদিয়ার মধ্যেও বাস যোগাযোগ ব্যবস্থা চালু হয়ে গেল এদিন থেকেই । তবে আপাতত ২০ জন যাত্রী নিয়েই চলবে বাস। মাস্ক বা ফেস শিল্ড ও স্যানিটাইজার বাধ্যতামূলক করা হয়েছে বাস রুটে । কিন্তু কম সংখ্যক যাত্রী নিয়ে বাস চালানোয় মানুষকে সঠিক পরিষেবা দিতে আরও বাস রাস্তায় নামানো প্রয়োজন । তাই এবার JNNURM-র বাস নামানোর নির্দেশ দিল রাজ্য পরিবহন দফতর । শুক্রবারের মধ্যে বাস নামাতে হবে রাস্তায় । পরিবহন দফতরের নির্দেশ, বাস না নামালে এবার পুলিশ ব্যবস্থা নেবে । প্রয়োজনে বাস নিয়ে নেবে পুলিশ । বাস চালাবে রাজ্য পরিবহণ নিগম ।

প্রসঙ্গত, জহরলাল নেহরু ন্যাশনাল আরবান রিনিউয়াল মিশন প্রকল্পের অধীনে ৪০০ বাস কলকাতায় চলে । বাম আমলে রূপায়িত এই প্রকল্পে বাস চালানোর বরাত দেওয়া হয় বেসরকারি সংস্থাকে । তারপর থেকে সেই সংস্থাই বাস পরিচালনা করে। তবে লকডাউনের পর রাজ্য সরকার বাস নামালেও, JNNURM-র তরফে কোনও আশানুরূপ ব্যাবস্থা নেওয়া হয়নি । ফলে বুধবার পরিবহন দফতরের বৈঠকে কড়া হুঁশিয়ারি দেওয়া হয়েছে ।

এদিকে, গত দু'সপ্তাহ ধরে রাজ্য পরিবহণ নিগম বাস চালাচ্ছে শহরের ১৫টি রুটে । যদিও যাত্রী সংখ্যার চাপ সামলানো যাচ্ছে না এই রুটে । কারণ মাত্র ২০ জন যাত্রী নিয়ে আধ ঘন্টা অন্তর বাস চলাচল করায় বাসের সংখ্যা অনুপাতে তা বেশ কম । এই অবস্থায় তাতে আরও ৪০ রুটে বাস চালানোর সিদ্ধান্ত নেওয়া হয় । এই নতুন রুটে বেহালা, ঠাকুরপুকুর, জোকা, আমতলা, বারাসত, নিউ টাউন, বারুইপুর, সাপুরজি যুক্ত হচ্ছে । এছাড়া দুই ২৪ পরগণা এবং হাওড়ার একাংশ এই নয়া রুটে যুক্ত হচ্ছে ।

যে সমস্ত গুরুত্বপূর্ণ রুটে বাস চলাচল শুরু হচ্ছে, তা হল - নিউটাউন থেকে বেহালা, ব্যরাকপুর থেকে হাওড়া, শকুন্তলা পাক থেকে কলকাতা স্টেশন, জোকা থেকে ইকোস্পেস, ব্যরাকপুর থেকে করুণাময়ী, বারাসাত থেকে এসপ্ল্যানেড, সোদপুর থেকে হাওড়া, পার্ক সার্কাস থেকে ডানকুনি, হাওড়া থেকে বারুইপুর এবং সাপুরজি যুক্ত হচ্ছে একাধিক রুটের সঙ্গে । রাজ্য পরিবহন নিগম জানিয়েছে, এই সমস্ত গুরুত্বপূর্ণ রুটগুলিতে পরে যাত্রীদের চাহিদার কথা মাথায় রেখে পরিস্থিতি অনুযায়ী বাসের সংখ্যা আরও বাড়ানো হবে ।

অন্যদিকে, উত্তর ও দক্ষিণ ২৪ পরগণা ও নদিয়ার মধ্যেও বাস পরিষেবা যুক্ত হতে চলেছে । এক্ষেত্রে এসপ্ল্যানেড থেকে করিমপুর সকাল সাড়ে ৬টা থেকে বিকেল ৫টা অবধি বাস চলবে। করিমপুর থেকে সকাল ৬টা থেকে বিকেল সাড়ে ৫টা অবধি বাস চলবে । এছাড়া গড়িয়া থেকে বনগাঁ, এসপ্ল্যানেড থেকে ন্যাজাট, এসপ্ল্যানেড থেকে বকখালি, এসপ্ল্যানেড থেকে ডায়মন্ড হারবার ও বারাসাত থেকে বাদুড়িয়ার মধ্যে বাস চলবে ।

Published by: Shubhagata Dey
First published: May 27, 2020, 5:23 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर