• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • এবার আন্তর্জাতিক ডেটা হাব বাংলা, দিঘায় আন্তর্জাতিক মানের কেবল ল্যান্ডিং স্টেশন গড়ছে জিও

এবার আন্তর্জাতিক ডেটা হাব বাংলা, দিঘায় আন্তর্জাতিক মানের কেবল ল্যান্ডিং স্টেশন গড়ছে জিও

উচ্চগতির নেট পরিষেবা ও ডেটা ট্রান্সফারের পরিকাঠামো দিতেই এই কেবল ল্যান্ডিং স্টেশন।

উচ্চগতির নেট পরিষেবা ও ডেটা ট্রান্সফারের পরিকাঠামো দিতেই এই কেবল ল্যান্ডিং স্টেশন।

উচ্চগতির নেট পরিষেবা ও ডেটা ট্রান্সফারের পরিকাঠামো দিতেই এই কেবল ল্যান্ডিং স্টেশন।

  • Share this:

    #কলকাতা: আন্তর্জাতিক ডেটা হাব হিসাবে গড়ে ওঠার পথে একধাপ এগোল রাজ্য। দিঘায় আন্তর্জাতিক মানের কেবিল ল্যান্ডিং স্টেশন তৈরি করছে রিলায়েন্স জিও। উচ্চগতির নেট পরিষেবা ও ডেটা ট্রান্সফারের পরিকাঠামো দিতেই এই কেবল ল্যান্ডিং স্টেশন।

    দিঘায় বিশ্বমানের কেবল ল্যান্ডিং স্টেশন তৈরি করছে রিলায়েন্স জিও। প্রাথমিক শর্ত দ্রুত গতির নেটপরিষেবা। সঙ্গে অন্যান্য পরিকাঠামো। তবেই বিশ্বমানের ডেটা সেন্টার তৈরির গন্তব্য হিসাবে উঠে আসে একটি শহর বা রাজ্য। আগামী কয়েক বছরে বেশ কয়েকটি শহরকে ডেটা সেন্টার হিসাবে তৈরি করতে চাইছে রাজ্য। দীঘায় তৈরি হচ্ছে বিশ্বমানের কেবল ল্যান্ডিং স্টেশন। কেবল ল্যান্ডিং স্টেশন তৈরিতে জিও-কে অনুমোদন দিল রাজ্য মন্ত্রিসভা। কেবল স্টেশন তৈরির জন্য জমিও বরাদ্দ হয়েছে। খুব তাড়াতাড়ি কাজ শুরু করবে রিলায়েন্স জিও।

    পশ্চিমবঙ্গে প্রথম দিঘাতেই তৈরি হচ্ছে কেবল ল্যান্ডিং স্টেশন। কেন কেবল ল্যান্ডিং স্টেশন? উত্তর হল, নেট পরিষেবায় অত্যন্ত জরুরি কেবল ল্যান্ডিং স্টেশন ৷ সমুদ্রে গভীরে বা জমিতে কেবল ল্যান্ডিং স্টেশন তৈরি হয় ৷ ভারতে ১৫টি কেবল ল্যান্ডিং স্টেশন ৷ মুম্বই, চেন্নাই, তুতিকোরিন, কোচিনে ল্যান্ডিং স্টেশন ৷

    এই ধরনের কেবল ল্যান্ডিং স্টেশন ছাড়া দ্রুত গতির নেট পরিষেবা সম্ভব নয়। আন্তর্জাতিক কেবলকে স্থানীয় কেবলের সঙ্গে যুক্ত করে ৷ বিভিন্ন ধরনের কেবলকে চার্জ করে ৷ সমুদ্রের গভীরে থাকা কেবলের ট্রান্সফার পয়েন্ট হিসাবে কাজ করে ৷আগামী কয়েক বছরে বেশ কয়েকটি শহরকে ডেটা সেন্টার হিসাবে তৈরি করতে চাইছে রাজ্য। দীঘায় বিশ্বমানের কেবল ল্যান্ডিং স্টেশন সেই লক্ষ্যেই বড় পদক্ষেপ। কেবল ল্যান্ডিং স্টেশন তৈরিতে ১ হাজার কোটি টাকা বিনিয়োগ করবে রিলায়েন্স জিও। ভবিষ্যতে এই প্রকল্পকে ঘিরে আশার আলো দেখছে রাজ্য প্রশাসন ৷

    শুধু এরাজ্য নয়, কেবল ল্যান্ডিং স্টেশন তৈরি হলেও গোটা পূর্ব ভারত ও দক্ষিণ পূর্ব এশিয়ায় ইন্টারনেটের স্পিড বাড়বে। নেটের গতি বাড়লে ডেটা ট্রান্সফারও দ্রুত হয়। ভারতের মতো জনবহুল দেশে যা লগ্নি টানার অন্যতম ক্ষেত্র। রিলায়েন্স জিও-র হাত ধরে সেই লক্ষ্যপূরণে প্রথম পা ফেলল রাজ্য।

    Published by:Elina Datta
    First published: