• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • WEST BENGAL SECONDARY EDUCATION BOARD HAS STARTED DISCUSSION ON THE SYLLABUS OF MADHYAMIK 2022 SWD

Madhyamik: আগামী বছরেও কি সম্পূর্ণ সিলেবাসে মাধ্যমিক নয়? পরীক্ষা নিয়ে আলোচনা শুরু মধ্যশিক্ষা পর্ষদের

সূত্রের খবর ২০২২ এর মাধ্যমিক পরীক্ষার জন্য পুরো সিলেবাসে পরীক্ষা নেওয়া যে সম্ভব নয়, তা কার্যত স্বীকার করে নিচ্ছেন পর্ষদের আধিকারিকরা।

সূত্রের খবর ২০২২ এর মাধ্যমিক পরীক্ষার জন্য পুরো সিলেবাসে পরীক্ষা নেওয়া যে সম্ভব নয়, তা কার্যত স্বীকার করে নিচ্ছেন পর্ষদের আধিকারিকরা।

  • Share this:

#কলকাতা: ২০২১ সালের মাধ্যমিক পরীক্ষা ৭০% সিলেবাস এর উপর নেওয়ার হবে এমনই ঠিক হয়েছিল। করোনা পরিস্থিতিতে ক্লাস না হওয়ার জন্যই সিলেবাস কমানো হয়েছিল। কিন্তু শেষমেশ করোনা পরিস্থিতির কারণেই ২০২১ এর মাধ্যমিক পরীক্ষাই নেওয়া সম্ভব হয়নি। পরের বারের মাধ্যমিক কতটা সিলেবাস এর উপর হবে? তা নিয়ে ইতিমধ্যেই আলাপ-আলোচনা শুরু করেছে মধ্যশিক্ষা পর্ষদ। সূত্রের খবর ২০২২ এর মাধ্যমিক পরীক্ষার জন্য পুরো সিলেবাসে পরীক্ষা নেওয়া যে সম্ভব নয়, তা কার্যত স্বীকার করে নিচ্ছেন পর্ষদের আধিকারিকরা। তাহলে কতটা সিলেবাসের উপর হবে মাধ্যমিক পরীক্ষা? তা নিয়ে ইতিমধ্যেই শুরু হয়েছে আলোচনা।

মুখ্যমন্ত্রী বৃহস্পতিবারই ঘোষণা করেছেন পুজোর পর থেকে স্কুল চালু করা যেতে পারে। পর্ষদের আধিকারিকদের মতে স্কুল চালু করা গেলে কতটা সময় পাওয়া যাচ্ছে ক্লাস করার জন্য তার উপর নির্ভর করবে মাধ্যমিক পরীক্ষার সিলেবাস। গতবারের মাধ্যমিক পরীক্ষার জন্য যে সময়সীমা পাওয়া গিয়েছিল তার মধ্যেই সিলেবাস শেষ করা যথেষ্ট অসম্ভব হয়ে গেছিল স্কুলের কাছেই। যদিও গতবার কিছুটা ক্লাস করানো গিয়েছিল করোনা পরিস্থিতি ‌ছড়িয়ে পড়ার আগেই। কিন্তু এবছর চিত্রটা পুরো আলাদা। অনলাইনে ক্লাস করানোর কথা রাজ্য বললেও প্রান্তিক অঞ্চলের একাধিক স্কুলগুলিতে অনলাইনে ক্লাস কার্যত সম্ভব হচ্ছে না।

স্কুল শিক্ষা দফতর সূত্রে খবর, এই বিষয়ে দ্রুত সিদ্ধান্ত নেওয়া হতে পারে। কারণ স্কুলগুলিকেই জানাতে হবে পর্ষদের তরফে কতটা সিলেবাসে হবে এবারের মাধ্যমিক পরীক্ষায়? ইতিমধ্যেই নবম থেকে দশম শ্রেণিতে উঠে গিয়েছে ছাত্রছাত্রীরা। ২০২২ এর মাধ্যমিকের জন্য তাদেরও প্রস্তুতি নিতে হবে। সে ক্ষেত্রে পর্যাপ্ত সময় দিতে হবে ছাত্র-ছাত্রীদের। আর তাই বিষয়টি নিয়ে খুব শীঘ্রই স্কুলগুলিকে সিদ্ধান্ত জানাতে পারে পর্ষদ বলেই সূত্রের খবর।

স্কুল শিক্ষা দফতর সূত্রে খবর, পুজোর পর স্কুল চালু করা হলে সেক্ষেত্রে দশম এবং দ্বাদশ শ্রেণির ছাত্র-ছাত্রীদের ক্লাসকেই গুরুত্ব দেওয়া হবে। আর তাই এবার কোমর বেঁধে নামছে মধ্যশিক্ষা পর্ষদ ও স্কুল শিক্ষা দফতর সিলেবাস তৈরি নিয়ে।

সোমরাজ বন্দ্যোপাধ্যায়

Published by:Swaralipi Dasgupta
First published: