Home /News /kolkata /
West Bengal Rain: দক্ষিণবঙ্গে বৃষ্টির ঘাটতি ৪৭ শতাংশ! কোন জেলায় কত কম বৃষ্টি? তথ্যে আশঙ্কা নবান্নের

West Bengal Rain: দক্ষিণবঙ্গে বৃষ্টির ঘাটতি ৪৭ শতাংশ! কোন জেলায় কত কম বৃষ্টি? তথ্যে আশঙ্কা নবান্নের

বাংলায় বৃষ্টির ঘাটতি

বাংলায় বৃষ্টির ঘাটতি

West Bengal Rain: বর্ষার মরসুমে দক্ষিণবঙ্গে বৃষ্টির ঘাটতি হয়েছে এখনো পর্যন্ত ৪৭ শতাংশ। যার মধ্যে সবথেকে বেশি বৃষ্টির ঘাটতি হয়েছে মুর্শিদাবাদ জেলায়।

  • Share this:

#কলকাতা: রাজ্যের দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় যে বৃষ্টির ঘাটতি হতে চলেছে তা আবহাওয়া দফতরের তরফে আগেই পূর্বাভাস দেওয়া হয়েছিল। এবার সেই আশঙ্কাই সত্যি হল। দক্ষিণবঙ্গের চারটি জেলায় বৃষ্টির ঘাটতি অনেকটাই। আর সেই বৃষ্টির ঘাটতি এই জেলাগুলিতে ধান চাষে প্রভাব ফেলতে পারে বলেই আশঙ্কা প্রকাশ করল নবান্ন। আশঙ্কা প্রকাশ করার পাশাপাশি কৃষি দপ্তর ও সেচ দপ্তরকেও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেওয়া হয়েছে বলেই নবান্ন সূত্রে খবর। নবান্ন সূত্রে খবর সামগ্রিকভাবে এই বর্ষার মরসুমে দক্ষিণবঙ্গে বৃষ্টির ঘাটতি হয়েছে এখনো পর্যন্ত ৪৭ শতাংশ। যার মধ্যে সবথেকে বেশি বৃষ্টির ঘাটতি হয়েছে মুর্শিদাবাদ জেলায়।

আরও পড়ুন: প্রবল গতির বাসের সজোরে ধাক্কা, ব্যাপক ক্ষতিগ্রস্ত পদ্মা সেতু! ঘটনা জানলে আঁতকে উঠবেন

এই জেলায় বৃষ্টির ঘাটতি ৬৫ শতাংশ। বীরভূম জেলায় ৬৩ শতাংশ। নদীয়া জেলায় ৬১% দাঁড়িয়েছে বৃষ্টির ঘাটতি। তবে উত্তরবঙ্গের মালদাতে ও বৃষ্টির ঘাটতি নজর কেড়েছে। এই জেলায় বৃষ্টির ঘাটতি ৬৭ শতাংশ। যার যেই এই জেলাগুলিতে ধান চাষে সমস্যা দেখা দিতে পারে বলেই আশঙ্কা প্রকাশ করা হয়েছে।

আরও পড়ুন: 'তৃণমূলের লোকেরা যেন শিয়ালদহ মেট্রো না চড়ে, তাহলেই...', শর্ত দিলেন দিলীপ ঘোষ! কারণ কী?

যদিও আগামী ১৩ ও ১৪ জুলাই একটি নিম্নচাপ হওয়ার সম্ভাবনা রয়েছে। যেখানে তার প্রভাবে আগামী দুই থেকে ৩ দিন দক্ষিণ ২৪ পরগনা, মেদিনীপুর ঝাড়গ্রাম পুরুলিয়া জেলায় বৃষ্টি হবে বলেই আবহাওয়া দপ্তরের পূর্বাভাস রয়েছে। কিন্তু যে জেলাগুলিতে বৃষ্টির ঘাটতি রয়েছে সেই জেলাগুলিতে কোন বৃষ্টির সম্ভাবনা নেই বলেই জানানো হয়েছে।

অর্থাৎ মুর্শিদাবাদ, নদিয়া, বীরভূম,মালদা এই চার জেলাতে বৃষ্টির কোনো সম্ভাবনা নেই। তার জেরেই সেচ ও কৃষি দপ্তরকে বিশেষভাবে সতর্ক করা হয়েছে নবান্নের তরফে। মূলত কৃষি দপ্তর যে সাধ্য দফা সুপারিশ দিয়েছে সেখানে বৃষ্টির ঘাটতি হলে কি উপায় কৃষকদের ধান রোপন করতে হবে সেই বিষয়ে বিস্তারিত উল্লেখ করা হয়েছে। জেলা গুলিকে নির্দেশ দেওয়া হয়েছে সেই সাত দফা সুপারিশ যাতে কৃষকদের মধ্যে প্রচার করা হয়। তবে শুধু ধান চাষ নয়, পাট চাষেও এর প্রভাব পড়বে বলেই আশঙ্কা প্রকাশ করা হচ্ছে।

Published by:Suman Biswas
First published:

Tags: Bengal rain, Mamata Banerjee, Nabanna, West Bengal news

পরবর্তী খবর