WB Lockdown| রাজ্যে কার্যত লকডাউন, পরিবহণে 'না', তাহলে টিকা নেওয়া কী ভাবে?

রাজ্যে জারি লকডাউন। টিকা নিতে যাওয়া কী ভাবে?

উঠছে প্রশ্ন, এই লকডাউন পরিস্থিতিতে তাহলে সাধারণ মানুষ কী ভাবে টিকাকরণে অংশগ্রহণ করবে?

  • Share this:

    #কলকাতা: কার্যত লকডাউন জারি করেছে রাজ্য। আজ দুপুর  ১২ টা নাগাদ জারি হওযা এই নির্দেশিকায় স্পষ্ট বলা হচ্ছে, আগামী কাল সকাল ছ'টা থেকে ৩০ মে পর্যন্ত রাজ্যে জারি হচ্ছে  এই নতুন বিধিনিষেধ। বন্ধ থাকবে সরকারি বেসরকারি অফিস, সব শিক্ষা প্রতিষ্ঠান এমনকী বাস-মেট্রো বা অটোর মতো সাধারণ গণ পরিবহণ। কিন্তু এখান থেকেই উঠছে প্রশ্ন, এই লকডাউন পরিস্থিতিতে তাহলে সাধারণ মানুষ কী ভাবে টিকাকরণে অংশগ্রহণ করবে?

    নবান্নের নির্দেশিকা বলছে, রাজ্যে আগামী এক পক্ষ কাল অর্থাৎ ১৫ দিন সমস্ত গাড়িঘোড়াই বন্ধ থাকবে। চলবে না রুটের অটো, বন্ধ হবে বাস, ট্রাম, মেট্রো, ট্যাক্সিও। এমনকি জনগণকে ব্যক্তিগত গাড়ি নিয়ে বেরোতেও নিষেধ করা হয়েছে। তবে ছাড় রয়েছে জরুরি/ চিকিৎসা সংক্রান্ত পরিবহেণে, অত্যাবশ্যকীয় পণ্য পরিবহণে।

    এর পাশাপাশি ছাড় মিলবে টিকা নিতে যাওয়ার ক্ষেত্রে। সেক্ষেত্রে মানুষ ব্যক্তিগত গাড়ি ব্যবহার করতে পারেন। এমনকি অটো/ ট্যাক্সি  ব্যবহার করতেও বাধা নেই। তবে রাস্তায় বেরোতে  হলে সামাজিক দূরত্ব বজায় রাখা, মাস্ক পরা বাধ্যতামূলক।  কিন্তু এসবের পাশাপাশি, যারা সারাদিনের জন্য খদ্দের পাবেন না, তাঁরা টিকা-গ্রাহকের জন্যে অটো বের করবেন কী, এই প্রশ্নটিও থাকছে। সেক্ষেত্রে টিকাকরণ মসৃণভাবে চালিয়ে নিয়ে যাওয়াই রাজ্যের সবচেয়ে বড় চ্যালেঞ্জ।

    প্রসঙ্গত এদিনের জারি হওয়া বিধিতে স্পষ্ট উল্লেখ করা  হয়েছে.  জরুরি ক্ষেত্র ছাড়া রাত নটা থেকে ভোর পাঁচটা পর্যন্ত জরুরি কারণ ছাড়া বেরোনো যাবে না। নিয়ম লঙ্ঘন করলে মহামারী আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়ার কথাও বলা হয়েছে। এই পর্বে বন্ধ থাকছে রাজ্যের সমস্ত সরকারি বেসরকারি অফিস, বন্ধ থাকবে সিনেমাহল, রেস্তোরাঁ, পার্ক জিম, শপিং মল।

    Published by:Arka Deb
    First published: