corona virus btn
corona virus btn
Loading

গোটা দেশের মধ্যে এক তৃতীয়াংশ টোল ফাস্ট্যাগ মাধ্যমে আদায় হচ্ছে পশ্চিমবঙ্গে

গোটা দেশের মধ্যে এক তৃতীয়াংশ টোল ফাস্ট্যাগ মাধ্যমে আদায় হচ্ছে পশ্চিমবঙ্গে
Fastag Toll

গোটা দেশ থেকে আদায় হওয়া টোলের পরিমাণ ১৮ হাজার ১০০ কোটি টাকা। সেই হিসেবে এই রাজ্যে আদায় হয়েছে ৬০০ কোটি ২২ লক্ষ টাকা। পূর্ব ভারতে যা সবচেয়ে বেশি।

  • Share this:

#কলকাতা: গত বছর থেকেই গোটা দেশ জুড়ে ফাস্ট্যাগ পদ্ধতিতে টোল আদায়ের পরিকল্পনা করে কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রক। যদিও নানা অসুবিধার কারণে সেই সিদ্ধান্ত থেকে পিছিয়ে আসা হয়। অবশেষে চলতি বছরের শুরু থেকে ডিজিটাল পদ্ধতিতে টোল আদায় শুরু হয়ে যায়। ব্যতিক্রম নয় পশ্চিমবঙ্গ। যদিও এই রাজ্যে এই ব্যবস্থা যথাযথ চালু হচ্ছে না বলে রাজ্যের কাছে একাধিকবার আবেদন জানিয়েছিল জাতীয় সড়ক কর্তৃপক্ষ। কারণ বেসরকারি বাস সংগঠন জাতীয় সড়ক ধরে গাড়ি চালালেও এই উপায়ে টোল দিতে রাজি হচ্ছিল না। যদিও ছয় মাসের ব্যবধানে গোটা দেশ জুড়ে টোল আদায়ের যে রিপোর্ট জমা পড়েছে সেখানে উল্লেখ করা হয়েছে পশ্চিমবঙ্গ গোটা দেশের এক তৃতীয়াংশ টোল ফাস্ট্যাগ মাধ্যমে আদায় করেছে।

গোটা দেশ থেকে আদায় হওয়া টোলের পরিমাণ ১৮ হাজার ১০০ কোটি টাকা। সেই হিসেবে এই রাজ্যে আদায় হয়েছে ৬০০ কোটি ২২ লক্ষ টাকা। পূর্ব ভারতে যা সবচেয়ে বেশি। পশ্চিমবঙ্গের পরে পূর্ব ভারত থেকে সবচেয়ে বেশি টোল আদায় হয়েছে বিহার ৪১৭ কোটি, ওড়িশা ৩৯৩ কোটি, ঝাড়খন্ড ২২৮ কোটি, ছত্তিসগড় ১৪৮ কোটি, আসাম ৪৪ লক্ষ। দক্ষিণের রাজ্য মধ্যে কেরল আদায় করতে পেরেছে ১০৫ কোটি টাকা।

পশ্চিমবঙ্গে টোল প্লাজার সংখ্যা ২০ টি। যেখান থেকে ফাস্ট্যাগ পদ্ধতিতে  টোল আদায় করা হয়। ফাস্ট্যাগের জন্যে ডেডিকেটেড লেন করা রয়েছে। যদিও শতাংশের হিসেবে এখনও বহু গাড়ির মালিক ফাস্ট্যাগ স্টিকার ব্যবহার করেনি। ফলে নিত্যদিন বেশ কিছু সময় জুড়ে এখনও যানজট তৈরি হয় বিভিন্ন টোল প্লাজায়। আবার অনেক সময় অভিযোগ উঠছে, ফাস্ট্যাগ টোল ব্যবস্থা যথাযথ ভাবে কাজ করছে না। সে কারণেই লম্বা লাইন পড়ছে। বহু ক্ষেত্রে কয়েক কিলোমিটার লম্বা গাড়ির লাইন হয়ে যাচ্ছে।

জাতীয় সড়ক কর্তৃপক্ষের দাবি, অনেক গাড়ি চালক ফাস্ট্যাগ লেন মানছেন না অথবা বুঝতে ভুল করছেন। কখনও আবার দেখা যাচ্ছে নগদে লেনদেন সারতে গিয়ে অনেক সময় বেরিয়ে যাচ্ছে। তাই জাতীয় সড়ক কর্তৃপক্ষ চাইছে রাজ্যের সঙ্গে আলোচনা করে ফাস্ট্যাগ নিয়ে আরও প্রচার চালাতে। বিশেষ করে বাণিজ্যিক কাজে ব্যবহৃত গাড়িতে যেন এই ব্যবস্থা কার্যকর হয়।

Published by: Pooja Basu
First published: July 5, 2020, 2:08 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर