Higher Secondary Exam: মাধ্যমিকের পথেই উচ্চ মাধ্যমিক, পিছোবে পরীক্ষা নাকি বাতিল? সংসদ যা জানাল...

উচ্চ মাধ্যমিক ঘিরেও অনিশ্চিয়তা

মাধ্যমিক নিয়ে যখন চূড়ান্ত অনিশ্চিয়তা, তখন উচ্চ মাধ্যমিক পরীক্ষাও (HS Examination) আগাম পিছিয়ে যাওয়ারই ইঙ্গিত দিল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ (West Bengal Board of Higher Secondary Education)।

  • Share this:

    #কলকাতা: করোনার চূড়ান্ত আক্রমণের মুখে নির্ধারিত সূচি মেনেই কি হবে রাজ্যের মাধ্যমিক পরীক্ষা (Madhyamik Examination)? নাকি স্থগিত বা বাতিল হবে? এই নিয়ে যখন চূড়ান্ত অনিশ্চিয়তা, তখন উচ্চ মাধ্যমিক পরীক্ষাও (HS Examination) আগাম পিছিয়ে যাওয়ারই ইঙ্গিত দিল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ (West Bengal Board of Higher Secondary Education)। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি মহুয়া দাস বুধবার জানান, করোনা পরিস্থিতির কারণে মাধ্যমিক পরীক্ষা পিছোলে উচ্চ মাধ্যমিকও পিছিয়ে দেওয়া হতে পারে। সংসদ অপেক্ষা করছে সরকারি সিদ্ধান্তের জন্য।

    এদিন তিনি বলেন, ' পরীক্ষার্থীদের জীবনের থেকে মূল্যবান আর কিছু নেই। পরীক্ষা পরেও হতে পারে। তবে যখনই পরীক্ষা হোক, তা হবে নিজের স্কুলেই।' দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ার পর করোনার যা বাড়বাড়ন্ত তৈরি হয়েছে গোটা দেশে, বাংলাও তার ব্যতিক্রম নয়। আর তাতে স্পষ্ট, এই পরিস্থিতিতে মাধ্যমিক পরীক্ষা নেওয়া যাবে না এ রাজ্যে। তবে পরীক্ষা বাতিল না পরে হবে তা নিয়ে আলোচনা চলছে। ইতিমধ্যেই রাজ্যের স্কুল শিক্ষা সচিবের সঙ্গে মধ্যশিক্ষা পর্ষদের বৈঠকের পর মাধ্যমিক পরীক্ষা নিয়ে বিস্তারিত রিপোর্ট মুখ্যমন্ত্রীকে পাঠানো হয়েছে৷

    আগামী ১ জুন থেকে মাধ্যমিক পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও বর্তমান পরিস্থিতিতে তা করা কোনও ভাবেই সম্ভব নয়৷ লোকাল ট্রেন বন্ধ করে দেওয়া হয়েছে। জেলায় জেলায় উত্তরপত্র পাঠানোর ক্ষেত্রে লোকাল ট্রেনই বড় ভরসা ছিল পর্ষদের৷ পরীক্ষা না হলে কীভাবে ছাত্রছাত্রীদের নম্বর দেওয়া হবে, পর্ষদের কাছে তা জানতেও চেয়েছে স্কুল শিক্ষা দফতর৷ মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় জানিয়েছেন, “আপাতত ওই নির্ধারিত সূচি অর্থাৎ মাধ্যমিক পরীক্ষা ১ জুন শুরু হয়ে ১০ জুন ঐচ্ছিক বিষয় হয়ে শেষ হওয়ার কথা ছিল, তা হচ্ছে না। পিছিয়ে যাবে না বাতিল হবে তা সরকারের সঙ্গে কথা বলে সিদ্ধান্ত নেওয়া হবে।”

    মাধ্যমিক পরীক্ষার ভবিষ্যত নিয়ে তৈরি হওয়া অনিশ্চয়তা নিয়ে মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়কে ফোন করেও কথা বলেন। ওই বৈঠক থেকেই মাধ্যমিক পরীক্ষার প্রস্তুতি বর্তমানে কী অবস্থায় রয়েছে তার সবিস্তার রিপোর্ট তৈরি করে মুখ্যমন্ত্রীর দফতরে পাঠানো হয়েছে৷ আর যখন প্রায় ধরেই নেওয়া হচ্ছে, মাধ্যমিক পরীক্ষা নির্দিষ্ট সময়ে হচ্ছে না, তখন উচ্চ মাধ্যমিকও পিছিয়ে যাওয়ার আভাসই দিলেন সংসদ সভাপতি।

    Published by:Suman Biswas
    First published: