• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • WEST BENGAL HEALTH COMMISSION ORDER KOLKATA BEHALA NURSING HOME TO RETURN MONEY TO PATIENTS FAMILY SB

Kolkata Nursing Home: ৭ দিনে ২.৮০ লাখ বিল! বেহালার নার্সিংহোমকে ফেরাতে হল সিংহভাগ টাকা

এত বিল!

Kolkata Nursing Home: ৭ দিনে দু'লক্ষ আশি হাজার টাকা বিল হয়। প্রতিদিন ১০ হাজার টাকার বেশি বিল হতে পারে না। এই মর্মে কলকাতার বেহালার নার্সিংহোমকে মোট ২ লাখ ১০ হাজার টাকা ফেরতের নির্দেশ দিল রাজ্য স্বাস্থ্য কমিশন।

  • Share this:

#কলকাতা: বেসরকারি হাসপাতালগুলির বিরুদ্ধে মাঝেমধ্যেই মাত্রাছাড়া বিল ধরানোর অভিযোগ তোলেন বহু রোগীর পরিবারের সদস্যরা। এমনই এক অভিযোগের প্রেক্ষিতে রাজ্যের সব বেসরকারি হাসপাতালগুলিকে তামিলনাড়ুর ভেলোর খ্রিশ্চান মেডিক্যাল কলেজের বিল খতিয়ে দেখতে নির্দেশ দিয়েছিল রাজ্যের স্বাস্থ্য কমিশন। বলা হয়েছে, কীভাবে কম খরচে চিকিৎসা করা যায়, তা যেন দেখে বেসরকারি হাসপাতালগুলি। বাইপাসের ধারের একটি হাসপাতালে ১০ দিন ভর্তি থাকার পর ৪ লক্ষ ৯৭ হাজার টাকার বিল ধরানো হয়েছিল উত্তর ২৪ পরগনার ব্যারাকপুরের বাসিন্দা বিকাশচন্দ্র মণ্ডলের পরিবারকে। বাইক দুর্ঘটনায় আহত হয়েছিলেন বিকাশ বাবু। সেই ঘটনার প্রেক্ষিতেই এ কথা জানিয়েছিল স্বাস্থ্য কমিশন। এবার বেহালা এপেক্স নার্সিংহোমের ক্ষেত্রে দিনের পর দিন অত্যধিক বেশি বিল নেওয়ার অভিযোগ উঠল। আর এ বিষয়েও কড়া সতর্কবার্তা দিল স্বাস্থ্য কমিশনের।

এক রোগী সোডিয়াম পটাশিয়ামের সমস্যা নিয়ে ভর্তি ছিলেন সেখানে। ৭ দিনে দু'লক্ষ আশি হাজার টাকা বিল হয়। প্রতিদিন ১০ হাজার টাকার বেশি বিল হতে পারে না। এই মর্মে মোট ২ লাখ ১০ হাজার টাকা ফেরতের নির্দেশ দিল কমিশন। অন্য আরেক রোগীর ক্ষেত্রেও অর্থ ফেরতের নির্দেশ দেওয়া হয়েছে। একদিন ভর্তি ছিল সেই রোগী। তার জন্য ৫০ হাজার টাকার বিল দেওয়া হয়। এক্ষেত্রে ৪০ হাজার টাকা ফেরতের নির্দেশ দেওয়া হয়েছে।

আরও পড়ুন: 'বাঘের' বিরুদ্ধে লড়বেন আইনজীবী! ভবানীপুরে মমতার বিপক্ষে কাকে দাঁড় করাল CPIM?

অপর এক রোগী করোনা আক্রান্ত হয়ে চারদিন ভর্তি ছিলেন সেখানে। সেখানে ১ লক্ষ ৫০ হাজার টাকা বিল করা হয়। এক্ষেত্রে এক লক্ষ দশ হাজার টাকা রোগীকে ফেরত দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, রাজ্য থেকে প্রতি বছর চিকিৎসার জন্য হাজারে হাজারে রোগী ভেলোর যান। কিন্তু রাজ্যে এত বেসরকারি হাসপাতাল থাকতে তাঁরা দক্ষিণ ভারতের ভেলোরে কেন যান? সোমবার রাজ্য স্বাস্থ্য কমিশনে চলা মামলার শুনানিতে কমিশনের চেয়ারম্যান অবসরপ্রাপ্ত বিচারপতি অসীম বন্দ্যোপাধ্যায় এ বিষয়ে রীতিমতো ক্ষোভ প্রকাশ করে বলেন, 'ভেলোরের ওই হাসপাতালে এত ভিড়, তার একটাই উত্তর, ওই হাসপাতালের বিলে।' বাইপাসের ধারের ওই হাসপাতাল যেখানে ১০ দিন ভর্তি থাকার পর ৪ লক্ষ ৯৭ হাজার টাকার বিল ধরিয়েছিল, ভেলোরের খ্রিশ্চান মেডিক্যাল কলেজের বিল সেখানে ১৯ দিনে এক লক্ষ ১৯ হাজার টাকা। কলকাতার বেসরকারি হাসপাতাল কেবলমাত্র পায়ের প্লাস্টার, ড্রেসিং, তুলো খরচই ধরা হয়েছিল হয় এক লক্ষ টাকা। এমনকী দুর্ঘটনায় বিকাশ বাবুর পা বাদ দেওয়ার আশঙ্কার কথা শোনান কলকাতার হাসপাতাল। অথচ ক্ষতিগ্রস্থ পা-ও বাদ দিতে হয়নি। গোটা ঘটনার পরই কমিশন এই নির্দেশ দেয়। আর এরপরই বেহালার এপেক্স নার্সিংহোমের বিরুদ্ধেও ব্যবস্থা নিল কমিশন।

Published by:Suman Biswas
First published: